Sahre Business Logo
bangla fonts
facebook twitter google plus rss

যারা হিসাব ও আজাব ছাড়া জান্নাতে যাবেন


১২ নভেম্বর ২০১৬ শনিবার, ০৯:২৫  পিএম

শেয়ার বিজনেস24.কম


যারা হিসাব ও আজাব ছাড়া জান্নাতে যাবেন

আল্লাহ তাআলা মানুষকে কুসংস্কার পরিহার করে চলার জন্য বিধি নিষেধ করেছেন। যারা কুসংস্কারে বিশ্বাসী না হয়ে শুধুমাত্র আল্লাহ তাআলার ওপর ভরসা করবে; কোনো কিছুকে অশুভ ও অলুক্ষণে মনে করবে না এবং অবৈধ ঝাড়-ফুঁক গ্রহণ করবে না। হাদিসে তাদের জন্য হিসাব ও আজাব ব্যতীত তারা জান্নাতে প্রবেশ করবে। এ সম্পর্কে দুটি হাদিস তুলে ধরা হলো-

হজরত ইবনে আব্বাস রাদিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত তিনি বলেন, নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেন, ‘আমার ওপর সব উম্মতকে পেশ করা হয়েছিল। দেখলাম একজন নবি তাঁর সাথে বড় একটি দল নিয়ে চলছেন। একজন নবি ছোট একটি দল নিয়ে চলছেন। একজন নবি দশজনকে নিয়ে চলছেন। একজন নবি পাঁচজনকে নিয়ে চলছেন। একজন নবি একাই চলছেন তার সাথে কেউ নেই।

আবার দেখলাম বিরাট একটি দল, আমি বললাম, জিবরিল (আলাইহিস সালাম)! -এরা আমার উম্মত? তিনি (জিবরিল) বললেন, বরং ওপরের দিকে দেখুন, (ওপরের দিকে) দেখলাম যে অনেক মানুষ। জিবরিল (আলাইহিস সালাম) বললেন, এরাই আপনার উম্মত।

এদের প্রথম ভাগের সত্তর হাজার এমন হবে, যারা কোনো হিসাব ও আজাব ছাড়াই জান্নাতে প্রবেশ করবে। আমি বললাম এর কারণ কি? তিনি বললেন, এরা শরীরে দাগ দিত না; কারো নিকট থেকে কখনো ঝাড়-ফুঁক ক’রে নেয় নাই; কোনো কিছুকে কুলক্ষণ বা অশুভ মনে করে নাই এবং তারা তাদের প্রতিপালকের উপর একমাত্র ভরসাকারী।’ (বুখারি ও মুসলিম)

অন্য হাদিসে এসেছে-

হজরত আবু উমামা বাহেলি রাদিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত তিনি বলেন, আমি রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামকে বলতে শুনেছি- ‘আমার রব আমার সাথে ওয়াদা করেছেন যে, আমার উম্মতের সত্তর হাজার মানুষ বিনা-হিসাবে ও বিনা-আজাবে জান্নাতে প্রবেশ করবে। প্রতি হাজারের সাথে আরো সত্তর হাজার করে প্রবেশ করবে এবং আরো আমার রবের তিন অঞ্জলি পরিমাণ।’ (তিরমিজি, ইবনে মাজাহ)

পরিশেষে...
আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে সব ধরনের কুসংস্কার ও শিরকি বিশ্বাস থেকে বিরত থাকার তাওফিক দান করুন। দুনিয়ার সব বিষয়ে শুধুমাত্র আল্লাহ তাআলার ওপর আস্থা, বিশ্বাস এবং ভরসা করার তাওফিক দান করুন। আমিন।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: