Runner Automobiles
Sea Pearl Beach Resort & SPA Ltd
Share Business Logo
bangla fonts
facebook twitter google plus rss

বিশ্বের সবচেয়ে শক্তিশালী পাসপোর্ট আরব আমিরাতের


০৩ ডিসেম্বর ২০১৮ সোমবার, ১১:২২  পিএম

ডেস্ক রিপোর্ট


বিশ্বের সবচেয়ে শক্তিশালী পাসপোর্ট আরব আমিরাতের

প্রাক-ভিসা প্রয়োজনীয়তা ছাড়াই বিশ্বের ১৬৭টি দেশে ভ্রমণ করতে পারেন সংযুক্ত আরব আমিরাতের (ইউএই) পাসপোর্টধারীরা। ফলে জার্মানিকে ছাড়িয়ে বিশ্বের সবচেয়ে শক্তিশালী পাসপোর্ট হিসেবে জায়গা করে নিল ইউএইর পাসপোর্ট। শনিবার একটি অনলাইন র্যাংকিং সাইট এ তথ্য জানিয়েছে। খবর আরব নিউজ।

পাসপোর্ট ইনডেক্সের ডিসেম্বর ২০১৮-এর প্রতিবেদন অনুসারে, ইউএইর পাসপোর্টধারীরা একই সঙ্গে বিশ্বের ৫৪টি দেশে অন অ্যারাইভাল ভিসা সুবিধাও পেয়ে থাকে। বিশ্বের মাত্র ৩১টি দেশে ভ্রমণের জন্য ভিসার প্রয়োজন পড়ে ইউএইর পাসপোর্টধারীদের।

ইউএইর সরকার নতুন পাসপোর্ট ইনডেক্স র্যাংকিংকে অসাধারণ সাফল্য হিসেবে অভিহিত করেছে। আমিরাতে ‘জায়েদ বর্ষ’ ও ৪৭তম জাতীয় দিবস পালনের সময় এ সাফল্য অর্জন করল ইউএই। উল্লেখ্য, সংযুক্ত আরব আমিরাত রাষ্ট্রের জনক শেখ জায়েদ বিন সুলতান আল নাহিয়ানের জন্ম শতবার্ষিকী উপলক্ষে ২০১৮ সালকে ‘জায়েদ বর্ষ’ ঘোষণা করা হয়েছে।

শীর্ষস্থান অধিকারের মধ্য দিয়ে চলতি বছর ইউএইর পাসপোর্টে বড় ধরনের উল্লম্ফন ঘটল। দেশটির পাসপোর্ট গত ডিসেম্বরের পাসপোর্ট ইনডেক্সের প্রতিবেদনে ২৪তম স্থানে ছিল।

এক টুইটার বার্তায় সরকারি দুবাই মিডিয়া অফিস এ সাফল্যকে একটি নতুন ঐতিহাসিক অর্জন উল্লেখ করে জানায়, ইউএইর পাসপোর্ট সবচেয়ে শক্তিশালী পাসপোর্টের অবস্থান অর্জন করেছে।

আন্তর্জাতিক আর্থিক উপদেষ্টা প্রতিষ্ঠান আর্টন ক্যাপিটাল পাসপোর্ট ইনডেক্স প্রকাশ করে থাকে। সূচকটিতে একজন পাসপোর্টধারী কতগুলো দেশে বিনা ভিসায় প্রবেশ বা প্রবেশের সময় ভিসার সুবিধা পেয়ে থাকে, তার ওপর ভিত্তি করে দেশগুলোর পাসপোর্টের অবস্থানের তালিকা করা হয়।

শনিবার প্রকাশিত প্রতিবেদনে, তালিকার দ্বিতীয় স্থান দখল করে নিয়েছে সিঙ্গাপুর। গত বছরের শীর্ষস্থানধারী জার্মানি নেমে গেছে তৃতীয় স্থানে। এরপর তালিকার শীর্ষ দশে রয়েছে যথাক্রমে ডেনমার্ক, সুইডেন, ফিনল্যান্ড, লুক্সেমবার্গ, ফ্রান্স, ইতালি ও নেদারল্যান্ডস।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: