Runner Automobiles
Sea Pearl Beach Resort & SPA Ltd
Share Business Logo
bangla fonts
facebook twitter google plus rss

২২ দিন ইলিশ ধরা ও বিক্রি নিষিদ্ধ


২৮ আগস্ট ২০১৮ মঙ্গলবার, ১১:৪০  পিএম

নিজস্ব প্রতিবেদক


২২ দিন ইলিশ ধরা ও বিক্রি নিষিদ্ধ

দেশের ২৭টি জেলার সব নদ-নদী, সমুদ্র উপকূল এবং মোহনায় ২২ দিন ইলিশ আহরণ, বিক্রি, মজুদ নিষিদ্ধ করা হচ্ছে। ৭ অক্টোবর থেকে ২৮ অক্টোবর পর্যন্ত ২২ দিন ইলিশের প্রধান প্রজনন মৌসুমে মা ইলিশ সংরক্ষণের অংশ হিসেবেই এই নিষেধাজ্ঞা জারি করতে যাচ্ছে মৎস্য ও প্রাণী সম্পদ মন্ত্রণালয়।

এই সময়ের মধ্যে ইলিশ আহরণের পাশাপাশি দেশব্যাপী বিপণন, ক্রয়-বিক্রয়, পরিবহন, মজুদ ও বিনিময় নিষিদ্ধ থাকবে। কোন ব্যক্তি নিষেধাজ্ঞা অমান্য করলে মৎস্য সংরক্ষণ আইনে কমপক্ষে ১ বছর থেকে সর্বোচ্চ ২ বছরের সশ্রম কারাদণ্ড, ৫ হাজার টাকা পর্যন্ত জরিমানা বা উভয় দণ্ডের সাজা হতে পারে। মৎস্য অধিদপ্তর এ তথ্য নিশ্চিত করেছে।

মৎস্য অধিদপ্তরের সহকারী পরিচালক মাসুদ আরা মমি জানান, আগামী ৭ অক্টোবর থেকে ২৮ অক্টোবর পর্যন্ত ২২ দিন ইলিশের প্রধান প্রজনন মৌসুমে মা ইলিশ সংরক্ষণের অংশ হিসেবে ইলিশ ধরা ও বিক্রি নিষিদ্ধ করার প্রক্রিয়া শেষ পর্যায়ে রয়েছে। মৎস্য ও প্রাণী সম্পদ মন্ত্রণালয় থেকে সহসাই এই নিষেধাজ্ঞা জারি হবে। এই নিষেধাজ্ঞার মধ্যে ইলিশের নিরাপদ প্রজননের জন্য ২৭টি জেলার সব নদ-নদী, সমুদ্র উপকূল এবং মোহনায় এই রূপালী মাছ আহরণ নিষিদ্ধ থাকবে।

দেশে ইলিশ আহরণ নিষিদ্ধ থাকা ২৭ জেলা হল- বাগেরহাট, চাঁদপুর, লক্ষ্মীপুর, নোয়াখালী, ফেনী, চট্টগ্রাম, কক্সবাজার, বরিশাল, ভোলা, পটুয়াখালী, বরগুনা, পিরোজপুর, ঝালকাঠি, শরীয়তপুর, ব্রাক্ষনবাড়িয়া, ঢাকা, মাদারীপুর, ফরিদপুর, রাজবাড়ি, জামালপুর, নারায়ণগঞ্জ, নরসিংদী, মানিকগঞ্জ, মুন্সিগঞ্জ, খুলনা, কুষ্টিয়া ও রাজশাহী।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: