B-Care Health Services
Global Islami Bank Banking with Faith
Share Business Logo
bangla fonts
facebook twitter google plus rss

`শেয়ারবাজারে নারী বিনিয়োগকারীদের অংশগ্রহণ এখনও সীমিত`


০৮ সেপ্টেম্বর ২০২২ বৃহস্পতিবার, ০৯:৩৬  এএম

স্টাফ রিপোর্টার

শেয়ার বিজনেস24.কম


`শেয়ারবাজারে নারী বিনিয়োগকারীদের অংশগ্রহণ এখনও সীমিত`

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কমিশনার ড. শেখ শামসুদ্দিন আহমেদ বলেছেন, বাংলাদেশের উন্নয়ন ও অগ্রগতিতে নারীদের অনেক অবদান রয়েছে। কিন্তু শেয়ারবাজারে নারী বিনিয়োগকারীদের অংশগ্রহণ এখনও সীমিত। এজন্য শেয়ারবাজারে নারীদের সংশ্লিষ্টতা বাড়ানো প্রয়োজন।

মঙ্গলবার (৬ সেপ্টেম্বর) বিএসইসির মাল্টিপারপাস হলে অনুষ্ঠিত দিনব্যাপী নারী বিনিয়োগকারীদের জন্য বিনিয়োগ শিক্ষা প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে স্বগত বক্তব্যে তিনি এ কথা বলেন। বুধবার (৭ সেপ্টেম্বর) বিএসইসির এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

শেখ শামসুদ্দিন বলেন, নারী বিনিয়োগকারীদের শেয়ারবাজার সম্পর্কে বিশেষায়িত ধ্যান-ধারণা ও প্রশিক্ষণ প্রদান প্রয়োজন। আমরা তাদের সহযোগিতা করতে চাই এবং শেয়ারবাজারে নারীদের অংশগ্রহণের আগ্রহকে দৃঢ় ও নিরাপদ করতেই বিএসইসির প্রশিক্ষণ কর্মশালা এই উদ্যোগ নেওয়া হয়েছে।

তিনি অংশগ্রহণকারী নারী বিনিয়োগকারীদের উষ্ণ অভ্যর্থনা জানান এবং তারা যেন সফল্য অর্জন করতে পারেন সেই আশা ব্যক্ত করে কর্মশালার উদ্বোধন ঘোষণা করেন।

প্রশিক্ষণ কর্মশালায় প্রধান অতিথি বিএসইসির কমিশনার মো. আব্দুল হালিম বলেন, নারীদেরকে বাদ দিয়ে জাতি এগিয়ে যেতে পারে না। বাংলাদেশে সকল ক্ষেত্রে নারীদের সমান অংশগ্রহণ নিশ্চিতকরণে সরকারের বিভিন্ন উদ্যোগ রয়েছে। নারী এবং অন্যান্য পিছিয়ে পড়া জনগোষ্ঠীকে অগ্রাধিকার দেওয়ার মাধ্যমে বৈষম্য হ্রাস করতে হবে।

নারীদের কাছে থাকা সঞ্চয় এবং পুঁজির সঠিক ব্যবহার নিশ্চিত করা প্রয়োজন উল্লেখ করে তিনি বলেন, ভবিষ্যতে শেয়ারবাজার সংশ্লিষ্ট পলিসি নির্ধারণে নারীদের অগ্রাধিকারের কথাটি বিবেচনায় রাখা হবে।

কর্মশালায় বিএসইসির পরিচালক ফারহানা ফারুকী ‘ফান্ডামেন্টাল অব ফাইন্যান্সিয়াল লিটেরিসি’ বিষয়ে প্রশিক্ষণ পরিচালনা করেন। এছাড়া অনুষ্ঠানে ‘ইনভেস্টমেন্ট রিস্ক অ্যান্ড ইনভেস্টর্স প্রোটেকশন’ ও ‘ফাইন্যান্সিয়াল প্ল্যানিং’ বিষয়ে আলোচনা করা হয়। এছাড়াও নারী বিনিয়োগকারীদের উদ্দেশ্যে বিনিয়োগ শিক্ষা কার্যক্রম সম্পর্কে বক্তব্য রাখেন অনুষ্ঠানের বিশেষ অতিথি ও কমিশনের কমিশনার ড. রুমানা ইসলাম এবং গ্রিন ডেল্টা ইনসুরেন্স কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ফারজানা চৌধুরী।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: