facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ২৫ ফেব্রুয়ারি রবিবার, ২০২৪

Walton

কমপক্ষে কত টাকা হলে শেয়ারবাজারে বিনিয়োগ


০৫ এপ্রিল ২০২৩ বুধবার, ০৯:০৪  পিএম

শেয়ার বিজনেস24.কম


কমপক্ষে কত টাকা হলে শেয়ারবাজারে বিনিয়োগ

শেয়ার বাজারে বিনিয়োগ করতে ইচ্ছুক নতুন বিনিয়োগকারীদের একটা প্রশ্ন থাকে যে কমপক্ষে কত টাকা বিনিয়োগ নিয়ে শুরু করা যাবে, এক্ষেত্রে আপনি সেকেন্ডারি মার্কেটে যেকোন পরিমাণ টাকা দিয়েই বিনিয়োগ শুরু করতে পারেন তবে আইপিও( প্রাথমিক বাজার) এ বিনিয়োগের ক্ষেত্রে বিও হিসাবে ন্যূনতম ৫০ হাজার টাকার বাজার মূল্যে সেকন্ডারি মার্কেটে বিনিয়োগ থাকতে হবে। এর পরে আইপিও করার জন্য ন্যূনতম ১০ হাজার টাকা প্রয়োজন হবে। অবশ্য আপনি চাইলে কাট-অফ ডেটের পরে ১০ হাজার টাকার শেয়ার বিক্রয় করে আইপিও আবেদন করতে পারেন। সুতরাং প্রাথমিক ভাবে শেয়ার বাজারে যে কোন পরিমাণ অর্থ বিনিয়োগ করে ব্যাবসা শুরু করা যেতে পারে আইপিওতে বিনিয়োগ করতে হলে ন্যূনতম ৫০ হাজার টাকা দিয়ে বিনিয়োগ করা উত্তম। সেকেন্ডারি মার্কেটে ব্যবসায় করতে পুঁজির পরিমান আসলে নির্ভর করে বিনিয়োগকারীর কাঙ্ক্ষীত লাভের হার বা ‘এক্সপেক্টেড রেট অফ রিটার্নের’ উপর। ​

আইপিও তে বিনিয়োগকৃত সম্পূর্ণ টাকার শেয়ার পেলে সম্পূর্ণ টাকা আপনার বিও এ্যাকান্ট থেকে গ্রহন করা হবে যদি সম্পূর্ণ টাকার শেয়ার না পান তাহলে বাকি টাকা বিওতে ফেরত পেয়ে যায় বিধায় পরবর্তীতে একই ফান্ড দিয়ে অন্য আরেকটি আইপিও তে আবেদন করা যায় ।

"যেহেতু কাটফ ডেটে বাজার মুল্যে ৫০,০০০ টাকার শেয়ার থাকতে হবে সুতরাং গ্রাহকগন সম্ভব হলে যেন ৫০,০০০ টাকা এর কিছু বেশি মূল্যের শেয়ার ক্রয় করে। যেন শেয়ারের দাম কমে গেলেও সেটা কাটফ ডেটে ৫০,০০০ টাকার কম না হয়। "

সেকেন্ডারি মার্কেটে পুঁজির আকারের উপর লাভের (লোকশানের) হার নির্ভর করে, অল্প পুঁজির বিনিয়োগ থেকে প্রাপ্য লাভের হারও ক্ষুদ্র হয় । তাই সেকেন্ডারি মার্কেটে বিনিয়োগের ক্ষেত্রে লাভের হারের কথা বিবেচনা করে বিনিয়োগ করতে হবে, এছাড়াও হিসাব রাখতে হবে শেয়ারের বাজার মূল্য (মার্কেট প্রাইস), বেশি মূল্যের বাজারদরের শেয়ার কম ভলিউমে ক্রয় করলে যেহেতু লাভের অংকও ছোট হয় তাই বড় ভলিউমে ক্রয় করতে হলে বিনিয়োগের পরিমানও বড় অঙ্কের হতে হবে। সূত্র : মিডওয়ে সিকিউরিটিজ।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন:

শেয়ার বিজনেস কী? -এর সর্বশেষ