Runner Automobiles
Sea Pearl Beach Resort & SPA Ltd
Share Business Logo
bangla fonts
facebook twitter google plus rss

রাইটের অর্থ অপব্যবহারে জেনারেশন নেক্সটকে দণ্ড


৩০ নভেম্বর ২০১৯ শনিবার, ১১:৪৫  এএম

নিজস্ব প্রতিবেদক


রাইটের অর্থ অপব্যবহারে জেনারেশন নেক্সটকে দণ্ড

সিকিউরিটিজ আইন লঙ্ঘনের দায়ে জেনারেশন নেক্সট ফ্যাশনস লিমিটেডের চেয়ারম্যান, ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও পাঁচ পরিচালককে ৫ লাখ টাকা করে জরিমানা করেছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। গত ৩১ অক্টোবর অনুষ্ঠিত ৭০৩তম কমিশন সভায় আন্তর্জাতিক হিসাবমান অনুসারে আর্থিক বিবরণী তৈরি না করার পাশাপাশি যথাযথভাবে রাইট ইস্যু তহবিলের অর্থ ব্যবহারে ব্যর্থতার মাধ্যমে সিকিউরিটিজ আইন লঙ্ঘনের কারণে তাদের জরিমানা করার সিদ্ধান্ত নেয় বিএসইসি।

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) তথ্য অনুযায়ী, জেনারেশন নেক্সট ফ্যাশনসের চেয়ারম্যান তৌহিদুল ইসলাম চৌধুরী, ব্যবস্থাপনা পরিচালক (এমডি) জাবেদ অপগেনহফেন, পরিচালক মোহা. আকতার, রাজীব শেঠি, ওয়াহিদ সালাম, নিউ ইংল্যাান্ড ইকুইটি লিমিটেড কর্তৃক মনোনীত পরিচালক মার্ক নিরঞ্জন চৌধুরী ও এজে করপোরেশন লিমিটেড কর্তৃক মনোনীত পরিচালক কাজী রেফায়েত রহমানের প্রত্যেককে ৫ লাখ টাকা করে জরিমানা করেছে কমিশন।

৩১ অক্টোবর প্রকাশিত বিএসইসির সংবাদ বিজ্ঞপ্তি অনুযায়ী, এ কাশেম অ্যান্ড কোম্পানি চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টসকে জেনারেশন নেক্সট ফ্যাশনস লিমিটেডের ২০১৪ সালের ৩১ ডিসেম্বর ও ২০১৫ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত হিসাব বছরের বার্ষিক বিবরণী ও রাইট ইস্যু তহবিল ব্যবহারের বিষয়ে বিশেষ নিরীক্ষার জন্য নিয়োগ দেয়া হয়েছিল। বিশেষ নিরীক্ষকের প্রতিবেদন অনুসারে, জেনারেশন নেক্সট বেশকিছু সিকিউরিটিজ আইন লঙ্ঘন করেছে। এর মধ্যে রয়েছে ওই দুই হিসাব বছরের বার্ষিক বিবরণী আন্তর্জাতিক হিসাব মান অনুসারে পূর্ণাঙ্গভাবে তৈরি করতে ব্যর্থ হওয়া। এর মাধ্যমে কোম্পানিটি দ্য সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ রুলস, ১৯৮৭-এর রুল ১২(২) লঙ্ঘন করেছে। এছাড়া যথাযথভাবে রাইট শেয়ার তহবিল ব্যবহারে ব্যর্থ হওয়ার মাধ্যমে তারা রাইট শেয়ার অফার ডকুমেন্ট (আরওডি)-এর ৮(ক) অনুচ্ছেদের বাস্তবায়ন-সংক্রান্ত শিডিউল এবং আরওডির ১৪ ও ১৮ নং শর্ত লঙ্ঘন করেছে। এছাড়া ধারাবাহিকভাবে তিন বছরের বেশি সময় অডিট ফার্ম হিসেবে আতা খান অ্যান্ড কোম্পানি চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টসকে দিয়ে নিরীক্ষা করার মাধ্যমে কমিশনের সংশ্লিষ্ট আদেশ লঙ্ঘন করা হয়েছে। পাশাপাশি অভ্যন্তরীণ নিরীক্ষা প্রধান ও স্বতন্ত্র পরিচালক যথাযথ নিয়মে নিয়োগ না দেয়ার মাধ্যমে কোম্পানিটি কমিশনের করপোরেট গভর্ন্যান্স গাইডলাইনসের শর্তও লঙ্ঘন করেছে।

প্রসঙ্গত, ২০১৪ ও ২০১৫ হিসাব বছরের আর্থিক বিবরণী প্রস্তুতকালে জেনারেশন নেক্সটের পরিচালনা পর্ষদের চেয়ারম্যান ছিলেন তৌহিদুল ইসলাম চৌধুরী। পরিচালক ছিলেন মোহা. আকতার, জাবেদ অপগেনহফেন ও রাজীব শেঠি। এছাড়া ২০১৪ হিসাব বছরে জেনারেশন নেক্সটের পর্ষদে নিউ ইংল্যান্ড ইকুইটি লিমিটেডের মনোনীত পরিচালক ছিলেন মার্ক নিরঞ্জন চৌধুরী। আর ২০১৫ হিসাব বছরে কোম্পানিটির পর্ষদে এজে করপোরেশন লিমিটেডের মনোনীত পরিচালক ছিলেন কাজী রেফায়েত রহমান।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: