Runner Automobiles
Runner Automobiles
Share Business Logo
bangla fonts
facebook twitter google plus rss

খাবারের ওপর নির্ভর করে শিশুর মস্তিষ্কের বিকাশ


২৮ জানুয়ারি ২০১৮ রবিবার, ১০:৫০  এএম

ডেস্ক রিপোর্ট


খাবারের ওপর নির্ভর করে শিশুর মস্তিষ্কের বিকাশ

গবেষণা বলছে, শিশুরা কি খাবার খায় তার ওপর তাদের মস্তিষ্কের বিকাশ নির্ভরশীল। সম্প্রতি আমেরিকান অ্যাকাডেমি অব পেডিয়াট্রিকস থেকে প্রকাশিত `জার্নাল পেডিয়াট্রিকসের` এক প্রতিবেদনে বলা হয়, শিশুর জন্মের এক হাজার দিনের মধ্যে তারা যেসব খাবার খায় তার ওপর মস্তিষ্কের বিকাশ নির্ভর করে।

গবেষকরা বলছেন, প্রোটিন, জিঙ্ক, আয়রন, ভিটামিন ও পুষ্টিসমৃদ্ধ ফ্যাটি অ্যাসিড শিশুদের মস্তিষ্কের বিকাশে সহায়ক। খাবারে এসব উপাদান না থাকলে শিশুর মস্তিষ্কের বিকাশ ব্যহত হয়।

শিশুর জন্মের পর মায়ের দুধই তার প্রধান খাবার। ছয় মাস পর তাকে শক্ত খাবার খাওয়াতে হয়। কোনও কোনও ক্ষেত্রে এর কিছু আগেও শক্ত খাবার দেওয়া যেতে পারে। তবে তা অবশ্যই চার মাস বয়স হওয়ার আগে নয়।

শক্ত খাবার খাওয়া শুরু করলে শিশুকে পুষ্টি, ভিটামিন ও খনিজযুক্ত খাবার যেমন, মাংস, ফল ও শাকসবজি খাওয়াতে হবে।

গবেষকরা বলছেন, এক থেকে দুই বছরের মধ্যে শিশুদের মস্তিষ্কের দ্রুত বিকাশ ঘটে। এ কারণে এই সময় অবশ্যই তাদের পুষ্টিকর খা্বার খাওয়াতে হবে। তারা আরও বলছেন, শিশুর জন্মের এক হাজার দিনের মধ্যে যদি তাদের মাংস, ফলমূল এবং শাকসবজি পরিমান মতো না খাওয়ানো হয়; তাহলে তাদের পুষ্টির ঘাটতি পূরণ হয় না।তাই শিশুদের মস্তিষ্কের বিকাশে পুষ্টিকর খাবার নির্দিষ্ট পরিমাণে খাওয়াতে হবে। সূত্র: হেলথ

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: