facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ২৯ মার্চ শুক্রবার, ২০২৪

Walton

সমাপ্ত নিলামবর্ষে ১ হাজার ৭১২ কোটি টাকার চা বিক্রি


২৯ এপ্রিল ২০২৩ শনিবার, ১২:০০  পিএম

স্টাফ রিপোর্টার

শেয়ার বিজনেস24.কম


সমাপ্ত নিলামবর্ষে ১ হাজার ৭১২ কোটি টাকার চা বিক্রি

চট্টগ্রাম আন্তর্জাতিক চা নিলাম কেন্দ্রে সর্বশেষ নিলামবর্ষে ১ হাজার ৭১২ কোটি টাকার চা বিক্রি হয়েছে। এর আগের নিলামবর্ষের চেয়ে কম চা সরবরাহ করেও বড় অংকের আয় করেছেন চা বাগান মালিকরা। উৎপাদনের পাশাপাশি চাহিদা বাড়ায় কম চা বিক্রি করেও রেকর্ড আয় হয়েছে বলে জানিয়েছেন খাতসংশ্লিষ্টরা।

দেশের শীর্ষস্থানীয় একাধিক টি ব্রোকার্স প্রতিষ্ঠানের বার্ষিক প্রতিবেদনের তথ্য বিশ্লেষণ করে দেখা গেছে, ২০২২-২৩ নিলাম বছরে চট্টগ্রাম নিলামে ৮ কোটি ৬৬ লাখ ২২ হাজার ৮৪০ দশমিক ১ কেজি চা বিক্রি করা হয়। কেজিপ্রতি চায়ের গড় দাম পড়েছে ১৯৭ টাকা ৬৬ পয়সা। সর্বমোট বিক্রি হয়েছে ১ হাজার ৭১২ কোটি ১৮ লাখ ৯৭ হাজার ৪২৩ টাকার চা। ২০২১-২২ নিলামবর্ষে বিক্রি হয়েছিল ৮ কোটি ৯৩ লাখ ৪৪ হাজার ৫৩১ কেজি, যা থেকে আয় হয়েছে ১ হাজার ৭০৮ কোটি ৭১ লাখ ৩৮ হাজার ৬৫১ টাকা। চট্টগ্রামে এ নিলাম পরিচালনা করে টি ট্রেডার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (টিটিএবি)।

২০২২-২৩ নিলামবর্ষে সবচেয়ে বেশি দামে চা বিক্রি করেছে মধুপুর চা বাগান। বাগানটি প্রতি কেজি চা গড়ে ৩২৪ টাকা ৮৬ পয়সায় বিক্রি করেছে। মোট বিক্রি করেছে ৬ লাখ ৭২ হাজার ৪৯৪ দশমিক ৪ কেজি। দ্বিতীয় সর্বোচ্চ ৩১০ টাকা ১০ পয়সায় ৩ লাখ ৬৯ হাজার ৭৭১ দশমিক ৬ কেজি চা বিক্রি করেছে কেদারপুর চা বাগান। তৃতীয় সর্বোচ্চ দাম কেজিপ্রতি ২৮১ টাকা ৪৩ পয়সায় ৮ লাখ ১৩ হাজার ১৬৪ দশমিক ৬ কেজি চা বিক্রি করেছে খৈয়াছড়া ডলু চা বাগান।

চা বোর্ড সূত্রে জানা গেছে, ২০২২ সালে দেশে চা উৎপাদন হয়েছিল ৯ কোটি ৩৮ লাখ ২৯ হাজার কেজি। ২০২১ সালে দেশে উৎপাদন হয়েছিল ৯ কোটি ৬৫ লাখ, ২০২০ সালে ৮ কোটি ৬৪ লাখ এবং ২০১৯ সালে ৯ কোটি ৬০ লাখ কেজি। চলতি বছর দেশের ১৬৮টি বাগান ও ক্ষুদ্রায়তন চা ক্ষেত্র থেকে উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ১০ কোটি ২০ লাখ কেজি। বছরের শুরুতে পর্যাপ্ত বৃষ্টিপাত ও অনুকূল আবহাওয়ায় লক্ষ্যমাত্রার চেয়ে বেশি উৎপাদনের আশা করছেন বাগান মালিকরা।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: