facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ২২ মে বুধবার, ২০২৪

Walton

মুনাফায় সুখবর দিলো আইডিএলসি ফাইন্যান্স


১৪ মে ২০২৪ মঙ্গলবার, ১০:১৮  এএম

স্টাফ রিপোর্টার

শেয়ার বিজনেস24.কম


মুনাফায় সুখবর দিলো আইডিএলসি ফাইন্যান্স

পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংকবহির্ভূত আর্থিক প্রতিষ্ঠান (এনবিএফআই) আইডিএলসি ফাইন্যান্স পিএলসির চলতি ২০২৪ হিসাব বছরের প্রথম প্রান্তিকে (জানুয়ারি-মার্চ) সমন্বিত সুদ আয় বেড়েছে ১২ শতাংশ। একই প্রান্তিকে কোম্পানিটির কর-পরবর্তী সমন্বিত নিট মুনাফাও বেড়েছে। কোম্পানিটির অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, চলতি হিসাব বছরের প্রথম প্রান্তিকে আইডিএলসি ফাইন্যান্সের সমন্বিত সুদ আয় হয়েছে ৩৩৪ কোটি টাকা, আগের হিসাব বছরের একই প্রান্তিকে যা ছিল ২৯৯ কোটি টাকা। আলোচ্য প্রান্তিকে কোম্পানিটির সমন্বিত নিট মুনাফা হয়েছে ৩৫ কোটি টাকা, আগের হিসাব বছরের একই প্রান্তিকে যা ছিল ৩৪ কোটি টাকা।

চলতি ২০২৪ হিসাব বছরের প্রথম প্রান্তিকে আইডিএলসির শেয়ারপ্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ৮৫ পয়সা, আগের হিসাব বছরে যা ছিল ৮৩ পয়সা। গত ৩১ মার্চ শেষে কোম্পানিটির শেয়ারপ্রতি সমন্বিত নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৪৬ টাকা ৫৬ পয়সায়।

নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুসারে, সমাপ্ত ২০২৩ হিসাব বছরে কোম্পানিটির ইপিএস হয়েছে ৩ টাকা ৬৪ পয়সা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ৪ টাকা ৬১ পয়সা। সে হিসাবে কোম্পানিটির ইপিএস কমেছে ২১ দশমিক শূন্য ৪ শতাংশ। গত ৩১ ডিসেম্বর শেষে কোম্পানিটির এনএভিপিএস দাঁড়িয়েছে ৪৫ টাকা ৭১ পয়সায়। আলোচ্য হিসাব বছরে কোম্পানিটি বিনিয়োগকারীদের জন্য ১৫ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে।

১৯৯২ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত আইডিএলসি ফাইন্যান্সের অনুমোদিত মূলধন ১ হাজার কোটি ও পরিশোধিত মূলধন ৪১৫ কোটি ৬৯ লাখ ৮০ হাজার টাকা। রিজার্ভে রয়েছে ১ হাজার ৩৫৮ কোটি ২১ লাখ টাকা। কোম্পানির মোট শেয়ার সংখ্যা ৪১ কোটি ৫৬ লাখ ৯৮ হাজার ৪৮৪। এর মধ্যে উদ্যোক্তা পরিচালকদের কাছে রয়েছে ৫৬ দশমিক ৬৬ শতাংশ। এছাড়া প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীর কাছে ২৮ দশমিক ৩৮, বিদেশী বিনিয়োগকারীদের কাছে ১ দশমিক ১৬ ও সাধারণ বিনিয়োগকারীদের হাতে বাকি ১৩ দশমিক ৮০ শতাংশ শেয়ার রয়েছে। ডিএসইতে গতকাল আইডিএলসি ফাইন্যান্স শেয়ারের সমাপনী দর ছিল ৩৩ টাকা।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: