JAC EnergyPac Power
Crystal Life Insurance
Share Business Logo
bangla fonts
facebook twitter google plus rss

নগদ-এর ৫১ শতাংশ মালিকানা পাবে ডাক বিভাগ


২৪ মার্চ ২০২১ বুধবার, ০২:১২  পিএম

নিজস্ব প্রতিবেদক

শেয়ার বিজনেস24.কম


নগদ-এর ৫১ শতাংশ মালিকানা পাবে ডাক বিভাগ

দেশের দ্রুত বর্ধনশীল মোবাইলে আর্থিক সেবাদাতা (এমএফএস) প্রতিষ্ঠান নগদ-এর ৫১ শতাংশ শেয়ার পাবে ডাক বিভাগ। বাকি ৪৯ শতাংশ শেয়ার থাকবে বেসরকারি খাতের ব্যক্তি ও প্রতিষ্ঠানের হাতে। এর মধ্যে বিদেশি অংশগ্রহণও থাকবে।

সম্প্রতি রাজধানীর একটি হোটেলে গণমাধ্যম কর্মীদের সঙ্গে এক মতবিনিময় সভায় এ তথ্য জানান নগদ-এর ব্যবস্থাপনা পরিচালক (এমডি) তানভীর এ মিশুক।

তিনি বলেন, সরকার নগদের ৫১ শতাংশ শেয়ার নেবে। এ জন্য প্রক্রিয়া শুরু হয়েছে। আইন মন্ত্রণালয়ে যাচাই-বাছাইয়ের অপেক্ষায় আছে। সব প্রক্রিয়া শেষে বাংলাদেশ ব্যাংক থেকে চূড়ান্ত অনুমোদন পাবে নগদ।

অনুষ্ঠানে মোবাইল আর্থিক সেবায় নতুন চমক আনার ঘোষণা দেয় প্রতিষ্ঠানটি। এ খাতের বিশ্বখ্যাত ‘জায়ান্ট’ কয়েকটি টেকনোলজি কোম্পানির সঙ্গে এখন কাজ করছে, যারা ‘নগদ’-এ বিনিয়োগ করবে। এসব কোম্পানি বাংলাদেশের আর্থিক খাতে আকর্ষণীয় অংকের বিনিয়োগ করাসহ অভিনব প্রযুক্তি নিয়ে আসবে বলে জানিয়েছে।

তানভীর এ মিশুক বলেন, ২০১৯ সালের ২৬ মার্চ নগদের কার্যক্রম শুরু হয়। গত বছরের নভেম্বরে এটির ২ কোটি গ্রাহক ছিল। এখন মার্চে তা বেড়ে দাঁড়িয়েছে ৩ কোটি ৮০ লাখে।

নভেম্বরের আগ পর্যন্ত প্রতিদিন গড়ে লেনদেন হতো ১৫০ কোটি টাকা। এখন প্রতিদিন লেনদেন হচ্ছে ৪০০ কোটি টাকা।

তানভীর এ মিশুক জানান, যখন ৮০ কোটি লেনদেন ছিল, তখন নগদের ভ্যালুয়েশন ছিল প্রায় ২ হাজার ৩০০ কোটি টাকা। এখন লেনদেন ৪০০ কোটি টাকা, ভ্যালুয়েশনও পাঁচ গুণ বেড়েছে।

এক প্রশ্নের জবাবে তানভীর এ মিশুক বলেন, ‘কিছু গুজব বাজারে ভাসছে, খুব শিগগিরই মানুষ গুজবগুলো সম্পর্কে পরিষ্কার হয়ে যাবে। কারণ এমন একটি প্রতিষ্ঠান আরও ওপরে যাক, এটা অনেকেই চাইছে না। কিন্তু এ দেশের মানুষের আস্থা ও ভালোবাসার কারণে নগদ আজকের অবস্থানে দাঁড়িয়ে আছে। দেশের মানুষকে আর্থিক অন্তর্ভুক্তিতে আনতে নগদ নিরলসভাবে কাজ করে যাচ্ছে।’

নগদের প্রধান নির্বাহী কর্মকর্তা রাহেল আহমেদ বলেন, ‘আগামীতে গুণগত মানে আমরা নতুনত্ব আনতে চাই। এখন দেশব্যাপী দেড় লাখ এজেন্ট কাজ করছে।’

তিনি বলেন, নগদ ফাইন্যান্সিয়াল সেবা নিয়ে কাজ করলেও এটি একেবারে প্রান্তিক পর্যায়ের মানুষের সেবা, যে কারণে ‘নগদ’কে সরাসরি আর্থিক প্রতিষ্ঠানের সঙ্গে তুলনা করাটা উচিত হবে না। প্রান্তিক মানুষ যেন বুঝতে পারে এমন কমিউনিকেশন নিয়েও কাজ করছে ‘নগদ’। সারা দেশে ১ লাখ ৫৫ হাজার এজেন্ট ও ২ লাখ ৩৮ হাজার উদ্যোক্তার মাধ্যমে প্রত্যন্ত গ্রামাঞ্চলের ব্যাংকিং সেবার বাইরে থাকা মানুষকে সেবা দিচ্ছে নগদ।

অনুষ্ঠানে ডাক অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক জাকির হাসান নূর, নগদ-এর নির্বাহী পরিচালক মো. সাফায়েত আলম এবং নগদ-এর সাপ্লাই চেইন ম্যানেজমেন্টের অ্যাডভাইজার নিয়াজ মোর্শেদ এলিট প্রমুখ উপস্থিত ছিলেন।

 

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: