Nahee Aluminum
Share Business Logo
bangla fonts
facebook twitter google plus rss

বিশেষজ্ঞের অভিমত

সঠিক ডায়ালাইসিসে জীবন দীর্ঘায়িত করা সম্ভব


১৭ নভেম্বর ২০১৬ বৃহস্পতিবার, ০৮:১৯  পিএম

ডা. মোড়ল নজরুল ইসলাম

শেয়ার বিজনেস24.কম


সঠিক ডায়ালাইসিসে জীবন দীর্ঘায়িত করা সম্ভব

বিশ্ব ডায়াবেটিস দিবসে বিভিন্ন পত্র-পত্রিকা ও ইলেকট্রনিক মিডিয়ায় ডায়াবেটিস নিয়ে নানা আলোচনা, খবর বেরিয়েছে। কিন্তু একটি ব্যতিক্রমী অনুষ্ঠানের আয়োজন করেন গণস্বাস্থ্য ট্রাস্টের প্রাণপুরুষ ডা. জাফর উল্লাহ চৌধুরী। আর আলোচনার মুখ্য বিশেষজ্ঞ ছিলেন যুক্তরাষ্ট্র প্রবাসী বিশিষ্ট কিডনি রোগ বিশেষজ্ঞ অধ্যাপক ডা. তৌকির করিম। ধানমন্ডিস্থ গণস্বাস্থ্য নগর হাসপাতালে এক আলোচনা অনুষ্ঠানে অধ্যাপক করিম ডায়াবেটিস ও কিডনি সমস্যা এবং ডায়ালাইসিস নিয়ে নানা বিষয়ে আলোচনা করেন।
 
নর্থ আমেরিকার ফ্রেসিনিয়াস মেডিক্যাল কেয়ারের বিশেষজ্ঞ অধ্যাপক করিম কিডনি রোগ প্রতিরোধে ডায়াবেটিস নিয়ন্ত্রণের ওপর সর্বাধিক গুরুত্ব দেন। এই খ্যাতিমান বিশেষজ্ঞের মতে, যাদের ডায়াবেটিসজনিত কারণে কিডনি ক্ষতিগ্রস্ত হয় তাদের শুধু ডায়ালাইসিস করাই যথেষ্ট নয়, এসব রোগীর কোয়ালিটি অব লাইফ বা জীবন মানের উন্নয়নও করতে হবে। কিডনির সমস্যার কারণে যাদের ডায়ালাইসিস দরকার তাদের যথাযথ নিয়মে ডায়ালাইসিস করতে হবে।
 
পাশাপাশি রক্তের হিমোগ্লবিন ও ইলেক্ট্রলাইটসহ অন্য প্যারামিটারসমূহ যথাযথ রাখতে প্রয়োজনীয় চিকিত্সা নিতে হবে। এই বিশেষজ্ঞের মতে, শুধু রক্তের ক্রিয়েটিনিন বেশি হলেই যে ডায়ালাইসিস করতে হবে তা নয়, চিকিত্সককে নির্ধারণ করতে হবে রোগীর ডায়ালাইসিসের প্রয়োজন আছে কি না। সঠিকভাবে ডায়ালাইসিস করা গেলে রোগীর জীবন দীর্ঘায়িত করা সম্ভব। অনুষ্ঠানে ডা. জাফর উল্লাহ চৌধুরী মানসম্মত ডায়ালাইসিসের ক্ষেত্রে সংশ্লিষ্ট চিকিত্সক ও নার্সদের বিশ্বমানের প্রশিক্ষণের ওপর জোর দেন।
 
লেখক : চুলপড়া, এলার্জি, চর্ম ও যৌন রোগ বিশেষজ্ঞ

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: