Runner Automobiles
Sea Pearl Beach Resort & SPA Ltd
Share Business Logo
bangla fonts
facebook twitter google plus rss

পুঁজিবাজার থেকে ২৩৮ কোটি টাকা তুলবে ওমেরা পেট্রোলিয়াম


২১ অক্টোবর ২০১৯ সোমবার, ০১:১৪  পিএম

নিজস্ব প্রতিবেদক


পুঁজিবাজার থেকে ২৩৮ কোটি টাকা তুলবে ওমেরা পেট্রোলিয়াম

 

ব্যবসা সম্প্রসারণের লক্ষ্যে বুকবিল্ডিং পদ্ধতিতে শেয়ারবাজার থেকে ২৩৮ কোটি ৪৩ লাখ টাকা সংগ্রহ করবে ওমেরা পেট্রোলিয়াম লিমিটেড। এর মধ্যে ১৮৬ কোটি ৩২ লাখ টাকা ব্যয়ে কোম্পানিটি ৩ হাজার ৮০০ মেট্রিক টন এলপিজি ধারণ ক্ষমতা সম্পন্ন অত্যাধুনিক মানের সমুদ্রগামী জাহাজ কিনবে। এছাড়া ঋণ পরিশোধে ব্যয়হবে ৪৬ কোটি ৭৫ লাখ টাকা। পুঁজিবাজারে তালিকাভুক্তির লক্ষ্যে ২০ অক্টোবর রোববার রাজধানীর একটি হোটেলে আয়োজিত রোড শো’অনুষ্ঠানে কোম্পানির উদ্যোক্তারা এ তথ্য জানান।

রোড শো’তে ওমেরা পেট্রোলিয়ামের প্রধন নির্বাহী কর্মকর্তা শামসুল হক আহমেদ জানান, বর্তমানে ওমেরা পেট্রোলিয়াম লিমিটেডের ৬২.৪৯ শতাংশ শেয়ারের মালিক মবিল যমুনা বাংলাদেশ লিমিটেড। এছাড়া কোম্পানির অন্য অংশীদারের মধ্যে আছে বি বি এনার্জি এশিয়া পিটিই লিমিটেড এবং সিংগাপুর ও নেদারল্যান্ডের আর্থিক প্রতিষ্ঠান এফএমও।

তিনি জানান, দেশের এলপি গ্যাসের ক্রমবর্ধমান চাহিদা বিবেচনায় রেখে ২০১৫ সালে সম্পূর্ণ ইউরোপিয়ান প্রযুক্তি ও যন্ত্রপাতি স্থাপনেরমধ্য দিয়ে ওমেরা পেট্রোলিয়াম এলপিজি খাতে যাত্রা শুরু করে। এলপিজি আমদানি করে ওমেরা পাঁচটি ভিন্ন আকারে যথা ৫.৫, ১২, ২৫,৩৫ ও ৪৫ কেজি সিলিন্ডারে বোতলজাত করে গৃহস্থালী এবং বাণিজ্যিক ব্যবহারের জন্য বাজারজাত করে থাকে। এছাড়াও শিল্পে ব্যবহারের জন্যে বাল্ক আকারে এলপিজি বিক্রি করে ওমেরা।

কোম্পানির সিইও আরো জানান, এলপিজি সংরক্ষণ এবং ব্যবহারকারীদের কাছে বিতরণের জন্য ওমেরার রয়েছে সর্বাধুনিক প্রযুক্তি সম্পন্ন অবকাঠামোগত সুবিধা। ওমেরার রয়েছে ৯,০৫০ মেট্রিক টন এলপিজি ধারণক্ষমতাসম্পন্ন ৫টি ট্যাংক। এছাড়াও মোট ১০০০ মেট্রিক টন ক্ষমতাসম্পন্ন ৩টি এলপিজিবহনকারী বার্জ-যাআভ্যন্তরীন নৌপথে এলপিজি পরিবহনে ব্যবহৃত হয়। পাশাপাশি ওমেরার রয়েছে ৩২টি এলপিজি পরিবহনকারী রোড ট্যাংকার যার প্রত্যেকটি ধারণক্ষমতা ১৭ মেট্রিক টন। প্রতিদিন এক শিফটে ৬০ হাজার সিলিন্ডার বোতলজাত করার সক্ষমতা রয়েছে ওমেরার।

অনুষ্ঠানে ওমেরা পেট্রোলিয়ামের পরিচালক আজম জে চৌধুরী, তানজিল চৌধুরী, রিয়াজ আবু নাসের বাসান্তে, বাহাদিন মোহামেদ আবুল নাসের বাসান্তে, রিচার্ড ভারবোভে, প্রধান অর্থ কর্মকর্তা আকতার হোসেন সান্নামাত, কোম্পানি সচিব মোহাম্মদ আসাদুজ্জামান উপস্থিত ছিলেন।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: