Runner Automobiles
Sea Pearl Beach Resort & SPA Ltd
Share Business Logo
bangla fonts
facebook twitter google plus rss

দুর্নীতিমুক্ত সমাজ গঠনে সবাইকে কাজ করতে হবে : শিক্ষামন্ত্রী


০৪ জুন ২০১৭ রবিবার, ০৬:১৮  পিএম

শেয়ার বিজনেস24.কম


দুর্নীতিমুক্ত সমাজ গঠনে সবাইকে কাজ করতে হবে : শিক্ষামন্ত্রী

দুর্নীতিমুক্ত, ন্যায়ভিত্তিক ও শুদ্ধাচারী সমাজ গঠনের লক্ষ্যে সবাইকে আন্তরিকতার সাথে কাজ করার আহ্বান জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

রোববার ঢাকায় ইনস্টিটিউট অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স বাংলাদেশ (আইডিইবি) অডিটোরিয়ামে জাতীয় শুদ্ধাচার কৌশল বাস্তবায়নে সরকারি কর্মকর্তাদের অঙ্গীকার বিষয়ক কর্মশালায় প্রধান অতিথির বক্তৃতায় তিনি একথা বলেন। শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ এ অনুষ্ঠানের আয়োজন করে।

নুরুল ইসলাম নাহিদ বলেন, উন্নতির ভাগ যাতে সকল মানুষ সমানভাবে পায়, সেজন্য সবাইকে সততার সাথে দায়িত্ব পালন করতে হবে। সমান অধিকার, মর্যাদা ও সুযোগ নিশ্চিত করতে শুদ্ধাচারের বিকল্প নেই। আমাদের জাতীয় লক্ষ্য অর্জনে জ্ঞান-প্রযুক্তি-দক্ষতা অর্জন এবং তার বাস্তব প্রয়োগ অপরিহার্য। একই সাথে সততা, নৈতিক মূল্যবোধ, আইন ও বিধি-বিধান মেনে চলা এবং জনগণের প্রতি দায়বদ্ধতা অনেক বেশি গুরুত্বপূর্ণ।

কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের ভারপ্রাপ্ত সচিব মো. আলমগীরের সভাপতিত্বে কর্মশালায় শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসাইন, মন্ত্রিপরিষদ বিভাগের সচিব (সমন্বয় ও সংস্কার) এন এম জিয়াউল আলম, কারিগরি ও মাদরাসা বিভাগের অতিরিক্ত সচিব এফ এম এনামুল হক প্রমুখ বক্তব্য রাখেন। শুদ্ধাচার বিষয়ে মূল প্রবন্ধ উপস্থাপন করেন কারিগরি শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অশোক কুমার বিশ্বাস।

শিক্ষামন্ত্রী বলেন, শুদ্ধাচারের প্রয়োগের মাধ্যমেই আইনের শাসন প্রতিষ্ঠা সম্ভব। নতুন প্রজন্মকে সততা, নিষ্ঠা, দায়বদ্ধতা, নৈতিক মূল্যবোধ ও দেশপ্রেমে উজ্জীবিত করে আমাদের জাতীয় লক্ষ্য অর্জনের জন্য তাদেরকে প্রস্তুত করে তুলতে হবে। এজন্য শিক্ষক সমাজের ভূমিকা সবচেয়ে গুরুত্বপূর্ণ।

তিনি বলেন, শুদ্ধাচার, ন্যায়নীতি ও মূল্যবোধের গুরুত্ব শিক্ষা পরিবারে সবচেয়ে বেশি। শিক্ষকদেরকে সবধরনের অনৈতিক কাজ থেকে দূরে থাকতে হবে। কারণ তারা দেশের ভবিষ্যৎ প্রজন্মকে গড়ে তোলার দায়িত্ব পালন করছেন।
শিক্ষামন্ত্রী বলেন, কিছু অসৎ শিক্ষকের কারণে সার্বিকভাবে শিক্ষকদের ভাবমূর্তি ক্ষুন্ন হচ্ছে। এ মহৎ পেশায় তাদের থাকার কোন অধিকার নাই। অনৈতিক কাজ করে কেউ রেহাই পাবে না।

অনুষ্ঠানে দেশের সব সরকারি পলিটেকনিক ইনস্টিটিউট ও টেকনিক্যাল স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষগণ এবং অধিদপ্তর ও বিভাগের কর্মকর্তারা অংশগ্রহণ করেন। অনুষ্ঠানে উপস্থিত কর্মকর্তাদের শুদ্ধাচার বাস্তবায়ন শপথ পাঠ করান শিক্ষামন্ত্রী।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: