facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ২৯ ফেব্রুয়ারি বৃহস্পতিবার, ২০২৪

Walton

রাশিয়ার সঙ্গে সম্পর্ক থাকবে, তবে যুক্তরাষ্ট্রের সঙ্গে বৈরিতা নয়


১২ ফেব্রুয়ারি ২০২৪ সোমবার, ০১:১৮  পিএম

স্টাফ রিপোর্টার

শেয়ার বিজনেস24.কম


রাশিয়ার সঙ্গে সম্পর্ক থাকবে, তবে যুক্তরাষ্ট্রের সঙ্গে বৈরিতা নয়

পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণ ইস্যুতে রাশিয়ার সঙ্গে সমস্যা হয়েছে জানিয়ে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, তবুও দেশটির সঙ্গে সম্পর্ক থাকবে। তবে এ সম্পর্ক যুক্তরাষ্ট্রকে এড়িয়ে গিয়ে নয়। সোমবার (১২ ফেব্রুয়ারি) বেলা ১১টার দিকে সচিবালয়ে ঢাকায় নিযুক্ত রাশিয়ান রাষ্ট্রদূতের সঙ্গে সাক্ষাৎ শেষে তিনি এ কথা জানান।

সেতুমন্ত্রী বলেন, ‘পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণের বিভিন্ন যন্ত্রাংশ নিয়ে আসার বিষয়ে রাশিয়ার সঙ্গে কিছু সমস্যা হয়েছে। নানা কৌশলে কিছু জিনিসপত্র আনা হয়েছে। তবুও রাশিয়ার সঙ্গে সম্পর্ক থাকবে। তবে যুক্তরাষ্ট্রকে এড়িয়ে গিয়ে সম্পর্ক গড়তে চাই না। কারও সঙ্গে বৈরিতা করতে চাই না।’

বাংলাদেশে রোহিঙ্গার সংখ্যা বাড়ছেই জানিয়ে তিনি বলেন, প্রায় ১৩ লাখ ছাড়িয়েছে। তাদের জন্য আন্তর্জাতিক যে সহযোগিতা আসতো, সেটা কমে গেছে। এখন নতুন করে আর রোহিঙ্গাদের বাংলাদেশে জায়গা দেয়া সম্ভব নয়। যেসব সেনা সদস্য সেই দেশ থেকে আশ্রয়ের জন্য এসেছেন, তাদেরকে সেই দেশের সরকার ফেরত নেবে। পালিয়ে আসায় তাদেরকে ফেরত নেয়ার ক্ষেত্রে কিছু প্রক্রিয়া রয়েছে সেগুলো চলছে।

অনেক দেশের তুলনায় দেশের মানুষ ভালো আছে জানিয়ে মন্ত্রী বলেন, মানুষ ভোট দিয়ে নির্বাচিত করেছে আওয়ামী লীগকে। তাদের স্বার্থটি বড় করে দেখতে হবে। প্রধানমন্ত্রী এখন সবচেয়ে বেশি গুরুত্ব দিচ্ছেন দ্রব্যমূল্য কমানোর দিকে। তবে এদেশের মানুষ না খেয়ে মারা যাচ্ছে না। অনেক দেশের তুলনায় মানুষ এখনো ভালো আছে।

রাজনৈতিক ইস্যুতে কাদের বলেন, বিএনপি এতদিন খাদের কিনারায় ছিল, আর এখন খাদের গভীরে যাচ্ছে। তাদের লিফটেড বিতরণ কর্মসূচি ‘নেই কাজ তো খই ভাজ’-এর মতো। তাদের কর্মসূচি দেখে মানুষ হাসে।

‘২৮ তারিখে বিএনপি বলেছিল নির্বাচন হবে না। এরপর বিএনপি বলেছে নির্বাচন হলেও সরকার টিকবে না। প্রথমে বলেছিল পাঁচদিনও টিকবে না। তো ৭ জানুয়ারি নির্বাচনের পরে এখন ফেব্রুয়ারি মাস চলছে, সরকারও চলছে। তাদের এই আন্দোলন কোনো ইস্যুভিত্তিক আন্দোলন নয়’, যোগ করেন তিনি।


ওবায়দুল কাদের বলেন, বিএনপির অনেক কর্মী জেলে মারা গেছেন বললেও কোথায় মারা গেছে, কবে মারা গেছে সেটি পরিষ্কার করতে হবে।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন:

রাজনীতি -এর সর্বশেষ