JAC EnergyPac Power
Crystal Life Insurance
Share Business Logo
bangla fonts
facebook twitter google plus rss

বিশ্বের ক্ষমতাধর নারীদের তালিকায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা


০৯ ডিসেম্বর ২০২০ বুধবার, ০১:১৫  পিএম

ডেস্ক রিপোর্ট

শেয়ার বিজনেস24.কম


বিশ্বের ক্ষমতাধর নারীদের তালিকায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা

বিখ্যাত মার্কিন অর্থনীতি বিষয়ক সাময়িকী ফোর্বসের ২০২০ সালে বিশ্বের ক্ষমতাধর নারীদের তালিকায় বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ৩৯তম অবস্থানে রয়েছেন।

 

মঙ্গলবার প্রকাশিত ফোর্বসের এই বার্ষিক তালিকায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা সম্পর্কে বলা হয়েছে, বাংলাদেশের ইতিহাসে সবচেয়ে দীর্ঘ সময়ের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ওয়াজেদ বর্তমানে চতুর্থ মেয়াদে দায়িত্ব পালন করছেন। তার দল বাংলাদেশ আওয়ামী লীগ সবশেষ নির্বাচনে ৩০০ সংসদীয় আসনের মধ্যে ২৮৮টিতে জয়লাভ করে টানা তৃতীয়বারের মতো জয়ী হয়েছে।

 

এছাড়াও বলা হয়, এবারের মেয়াদে খাদ্য নিরাপত্তা এবং জনগণের শিক্ষা ও স্বাস্থ্য সেবা প্রাপ্তিতে গুরুত্ব দিচ্ছেন শেখ হাসিনা। বাংলাদেশে গণতন্ত্রকে একটি শক্ত ভিত্তি দিতে তিনি অবিরাম সংগ্রাম করে যাচ্ছেন বলেও উল্লেখ করেছে ফোর্বস।

 

এবছরের তালিকায় ৩০টি দেশের বিভিন্ন বয়সী নারীদের নাম এসেছে। তাদের মধ্যে রাষ্ট্র বা সরকারপ্রধান আছেন ১০ জন। বিভিন্ন কোম্পানির সিইও রয়েছেন ৩৮ জন, বিনোদন জগতে কাজ করছেন এমন নারীও রয়েছ্নে পাঁচজন।

 

বিশ্বের ধনাঢ্য ব্যক্তি, বেশি আয় করা সেলিব্রেটি, শীর্ষ কোম্পানি, ক্ষমতাধর ব্যক্তি প্রভৃতির তালিকার জন্য বিখ্যাত এ সাময়িকীটির ‘ক্ষমতাধর নারীর’ বাৎসরিক এ তালিকায় টানা দশমবারের মত শীর্ষে অবস্থান করছেন জার্মান চ্যান্সেলর আঙ্গেলা মেরকেল, আর গেল বছরের মতো এবারো দ্বিতীয় অবস্থানটি ধরে রেখেছেন ইউরোপীয় কেন্দ্রীয় ব্যাংকের প্রধান ক্রিস্টিন লগার্ড।

 

আর প্রথমবারের মতো স্থান করে নিয়ে তৃতীয় স্থানে চলে এসেছেন ভারতীয় বংশোদ্ভূত প্রথম মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস। আর গেল বছরের চতুর্থ স্থানটি ধরে রেখেছেন ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ফন ডেয়ার লাইয়েন। মেলিন্ডা গেটস আছেন পঞ্চম স্থানে।

 

বাংলাদেশের প্রধানমন্ত্রী ছাড়া ভারতীয় উপমহাদেশের রাজনীতিবিদদের মধ্যে এ তালিকায় স্থান করে নিয়েছেন ভারতের অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। তাকে রাখা হয়েছে তালিকার ৪১তম স্থানে। 

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: