facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ১৭ এপ্রিল বুধবার, ২০২৪

Walton

পাওয়ার গ্রিড কোম্পানির নতুন তথ্য


০২ এপ্রিল ২০২৪ মঙ্গলবার, ১০:৫৫  এএম

ডেস্ক রিপোর্ট

শেয়ার বিজনেস24.কম


পাওয়ার গ্রিড কোম্পানির নতুন তথ্য

পুঁজিবাজারে তালিকাভুক্ত বিদ্যুৎ খাতের কোম্পানি পাওয়ার গ্রিড কোম্পানি অব বাংলাদেশ লিমিটেডকে (পিজিসিবি) পরিশোধিত মূলধন বাড়াতে শেয়ার ইস্যুর সম্মতি দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। কোম্পানিটি পরিশোধিত মূলধন বাড়াতে ২০ কোটি ১০ লাখ ৮০ হাজার সাধারণ শেয়ার ও ৭৬৪ কোটি ১১ লাখ ৬ হাজার ২৩টি অগ্রাধিকারমূলক শেয়ার ইস্যু করবে।

গতকাল ঢাকা স্টক এক্সচেঞ্জ সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, কোম্পানিটি ১০ টাকা অভিহিত মূল্যের সাধারণ শেয়ারে সঙ্গে ১০ টাকা প্রিমিয়ামসহ মোট ২০ কোটি ১০ লাখ ৮০ হাজার সাধারণ শেয়ার ইস্যু করবে, যার আর্থিক মূল্য হবে ৪০২ কোটি ১৬ লাখ টাকা। এছাড়া ১০ টাকা অভিহিত মূল্যের ৭৬৪ কোটি ১১ লাখ ৬ হাজার ২৩টি অগ্রাধিকারমূলক শেয়ার ইস্যু করা হবে, যার আর্থিক মূল্য ৭ হাজার ৬৪১ কোটি ১০ লাখ ৬০ হাজার ২৩০ টাকা। অর্থাৎ সাধারণ ও অগ্রাধিকারমূলক শেয়ার মিলিয়ে ৮ হাজার ৪৩ কোটি ২৬ লাখ ৬০ হাজার ২৩০ টাকা সমপরিমাণের শেয়ার ইস্যুর সম্মতি পেয়েছে পাওয়ার গ্রিড।

২০০৬ সালে পুঁজিবাজারে আসা পাওয়ার গ্রিডের অনুমোদিত মূলধন ১০ হাজার কোটি ও পরিশোধিত মূলধন ৭১২ কোটি ৭২ লাখ ৭০ হাজার টাকা। রিজার্ভে রয়েছে ১০৪ কোটি ৫২ লাখ টাকা। কোম্পানিটির মোট শেয়ারের ৭৫ শতাংশ উদ্যোক্তা পরিচালক, ১৭ দশমিক ৯৩ শতাংশ প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী, দশমিক শূন্য ১ শতাংশ বিদেশী বিনিয়োগকারী ও বাকি ৭ দশমিক শূন্য ৬ শতাংশ শেয়ার সাধারণ বিনিয়োগকারীদের হাতে রয়েছে।

ডিএসইতে গতকাল পাওয়ার গ্রিডের শেয়ারের সর্বশেষ ও সমাপনী দর ছিল ৪৪ টাকা ৩০ পয়সা। গত এক বছরে শেয়ারটির সর্বনিম্ন ও সর্বোচ্চ দর ছিল যথাক্রমে ৪১ টাকা ৫০ ও ৫৪ টাকা ৭০ পয়সা।

চলতি ২০২৩-২৪ হিসাব বছরের প্রথমার্ধে (জুলাই-ডিসেম্বর) কোম্পানিটির শেয়ারপ্রতি লোকসান হয়েছে ২১ পয়সা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ৩ টাকা ৮ পয়সা। গত ৩১ ডিসেম্বর শেষে কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১৬৫ টাকা ৭৫ পয়সায়। সর্বশেষ সমাপ্ত ২০২২-২৩ হিসাব বছরে কোম্পানিটির শেয়ারপ্রতি লোকসান হয়েছে ৮ টাকা ৮৯ পয়সা। আগের হিসাব বছরে শেয়ারপ্রতি আয় ছিল ১ টাকা ৭০ পয়সা। সমাপ্ত ২০২৩ হিসাব বছরে উদ্যোক্তা বাদে অন্যান্য বিনিয়োগকারীর জন্য ১০ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে পিজিসিবি।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: