Runner Automobiles
Sea Pearl Beach Resort & SPA Ltd
Share Business Logo
bangla fonts
facebook twitter google plus rss

২৭ বীমা কোম্পানিকে তালিকাভুক্ত হতে ব্যবস্থা নেয়ার নির্দেশ


১৮ সেপ্টেম্বর ২০১৯ বুধবার, ০৬:৩১  পিএম

নিজস্ব প্রতিবেদক


২৭ বীমা কোম্পানিকে তালিকাভুক্ত হতে ব্যবস্থা নেয়ার নির্দেশ

অর্থমন্ত্রীর সঙ্গে বৈঠকের পরদিনই দেশে ব্যবসারত ২৭ বীমা কোম্পানিকে শেয়ারবাজারে তালিকাভুক্ত হতে ব্যবস্থা গ্রহণের নির্দেশ দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা আইডিআরএ। আগামী তিন মাসের মধ্যে প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে শেয়ার ছেড়ে মূলধন বাড়ানোর উদ্যোগ নিতে বলা হয়েছে কোম্পানিগুলোকে।

বীমা আইন অনুযায়ী, নিবন্ধনের দিন থেকে তিন বছরের মধ্যে বীমা কোম্পানির শেয়ারবাজারে তালিকাভুক্ত হওয়ার বাধ্যবাধকতা রয়েছে। কোম্পানির পরিশোধিত মূলধনের ৪০ শতাংশের সমপরিমাণ শেয়ার প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে বিক্রি করতে হবে। তবে ২৭ বীমা কোম্পানির নিবন্ধনের বয়স তিন বছরের বেশি হলেও সেগুলো শেয়ারবাজারে আসার উদ্যোগ নেয়নি।

এমন প্রেক্ষাপটে এসব বীমা কোম্পানিকে আগামী ডিসেম্বরের মধ্যে শেয়ারাবাজারে আসার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিতে নির্দেশনা দিয়েছে এ খাতের নিয়ন্ত্রক সংস্থা বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)। এ সময়ের মধ্যে কোম্পানিগুলো পদক্ষেপ না নিলে আইনগত কঠোর ব্যবস্থা নেওয়ার কথা দিয়েছে সংস্থাটি।

আইডিআরএ গত সোমবার এই ২৭ কোম্পানির মুখ্য নির্বাহী কর্মকর্তা ও চেয়ারম্যানদের এক চিঠিতে এ নির্দেশনা দিয়েছে। এর আগের দিন রোববার অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বীমা কোম্পানির উদ্যোক্তাদের সংগঠন বাংলাদেশ ইন্স্যুরেন্স অ্যাসোসিয়েশনসহ খাত সংশ্নিষ্টদের নিয়ে বৈঠক করেন। ওই বৈঠকে বীমা কোম্পানিগুলোকে শেয়ারবাজারে তালিকাভুক্ত হওয়ার ব্যবস্থা গ্রহণের বিষয়ে সিদ্ধান্ত হয়। ওই সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতে আইডিআরএ কোম্পানিগুলোকে এ নির্দেশনা দিয়েছে বলে চিঠিতে উল্লেখ করা হয়েছে।

জানা গেছে, এসব কোম্পানি মালিকানা নিয়ে আইনি জটিলতা, লোকসান ও পর্যাপ্ত পরিশোধিত মূলধন জোগানে ব্যর্থতাসহ বিভিন্ন কারণে তালিকাভুক্তির শর্ত পূরণ করতে পারছে না। যে কারণে জরিমানাও গুনছে অনেক কোম্পানি। বিদ্যমান জরিমানা এড়াতে এর আগে শেয়ারবাজারে তালিকাভুক্তির শর্ত শিথিলের জন্যও আইডিআরএর হস্তক্ষেপও চায় কোম্পানিগুলো।

আইডিআরএর সদস্য গোকুল চাঁদ দাস বলেন, বীমা আইনে নির্দিষ্ট সময়ের পর শেয়ারবাজারে তালিকাভুক্ত হওয়ার বাধ্যবাধকতা রয়েছে। এরপরও অনেক কোম্পানি তা মানছে না। তাই এ নির্দেশনা দেওয়া হয়েছে।

জীবন বীমা ও সাধারণ বীমা মিলিয়ে বর্তমানে ৪৭ কোম্পানি শেয়ারবাজারে তালিকাভুক্ত। অন্যদিকে আরও ২৭ কোম্পানির তালিকাভুক্তির বাধ্যবাধকতা তৈরি হয়েছে। সাধারণ বীমার ৯ কোম্পানি হলো- ক্রিস্টাল, মেঘনা, সাউথ এশিয়া, ইসলামী কমার্শিয়াল, ইউনিয়ন, দেশ জেনারেল, এক্সপ্রেস, সেনা কল্যাণ ও সিকদার ইন্স্যুরেন্স।

জীবন বীমার ১৮ কোম্পানি হলো- বায়রা লাইফ, গোল্ডেন লাইফ, হোমল্যান্ড লাইফ, সানফ্লাওয়ার লাইফ, বেস্ট লাইফ, চার্টার্ড লাইফ, এনআরবি গ্লোবাল লাইফ, প্রোটেক্টিভ ইসলামী লাইফ, সোনালী লাইফ, জেনিথ ইসলামী লাইফ, আলফা ইসলামী লাইফ, ডায়মন্ড লাইফ, গার্ডিয়ান লাইফ, যমুনা লাইফ, মার্কেন্টাইল ইসলামী লাইফ, স্বদেশ লাইফ, ট্রাস্ট ইসলামী লাইফ ও লাইফ ইন্স্যুরেন্স করপোরেশন অব বাংলাদেশ।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: