JAC EnergyPac Power
dominage
Share Business Logo
bangla fonts
facebook twitter google plus rss

সন্দ্বীপবাসী পেল বিদ্যুৎ ও ইন্টারনেট


০৬ ফেব্রুয়ারি ২০১৯ বুধবার, ০৪:২০  পিএম

নিজস্ব প্রতিবেদক


সন্দ্বীপবাসী পেল বিদ্যুৎ ও ইন্টারনেট

সাধারণ মানুষের দোরগোড়ায় আলোর পসরা নিয়ে যাচ্ছে সরকার। তারই ধারাবাহিকতায় সাগরের তলদেশ দিয়ে সাবমেরিন ক্যাবলের মাধ্যমে বিদ্যুৎ ও ইন্টারনেট সেবা পেলেন দেশের মূল ভূ-খণ্ড থেকে বিচ্ছিন্ন চট্টগ্রামের সন্দ্বীপবাসীরা।

৬ জানুয়ারি বুধবার সকালে গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এ কার্যক্রমের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সন্দ্বীপে প্রায় ৪ লাখ মানুষ বসবাস করেন। তারা এতদিন একপ্রকার বিদ্যুৎ সুবিধার বাইরেই ছিলেন। এবার সাবমেরিন ক্যাবলের মাধ্যমে জাতীয় গ্রিড থেকে তারা সরাসরি বিদ্যুৎ পেলেন। শুধু বিদ্যুৎ নয়, এখন থেকে তারা সাবমেরিন ক্যাবলের মাধ্যমে ইন্টারনেট সুবিধাও পাবেন।

চট্টগ্রামের সীতাকুণ্ড থেকে সন্দ্বীপ পর্যন্ত ১৬ কিলোমিটার দীর্ঘ সাগরের তলদেশ দিয়ে সাবমেরিন কেবল স্থাপন করা হয়েছে। যার মাধ্যমে বিদ্যুৎ ও ইন্টারনেট সেবা পৌঁছে দেয়া হয়েছে।

সংশ্লিষ্টরা জানান, সমুদ্রের তলদেশে সন্দ্বীপ চ্যানেলে ভূ-পৃষ্ঠের ১০ থেকে ২০ ফুট গভীরতায় দুটি উচ্চ ক্ষমতাসম্পন্ন ক্যাবল নেটওয়ার্ক সমুদ্র তীরবর্তী চট্টগ্রামের সীতাকুণ্ড অংশে ও সন্দ্বীপ চ্যানেলে যুক্ত করা হয়েছে। উপকূল থেকে ১৬ কিলোমিটারের দুটি ক্যাবল স্থাপনের মাধ্যমে সন্দ্বীপে এ সংযোগ দেয়া হয়েছে।

সন্দ্বীপে বিদ্যুৎ সংযোগ ছাড়াও আজ গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ৬টি বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র, জাতীয় গ্রিডে সংযুক্ত নতুন ৯টি গ্রিড উপকেন্দ্র এবং ১২টি উপজেলায় শতভাগ বিদ্যুতায়ন উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: