facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ২২ মে বুধবার, ২০২৪

Walton

বিমানে ছবি তোলা নিষিদ্ধ


৩০ সেপ্টেম্বর ২০১৬ শুক্রবার, ০৩:২০  পিএম

শেয়ার বিজনেস24.কম


বিমানে ছবি তোলা নিষিদ্ধ

বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক) বিমানের অভ্যন্তরে সেলফিসহ যে কোন ধরনের ছবি তোলাসহ মোবাইল ফোন ব্যবহারে বেশ কিছু নিষেধাজ্ঞা আরোপ করেছে। বিমান যাত্রী, বিমান চালক ও কেবিন ক্রুদের সবার জন্য এই নিষেধাজ্ঞা প্রযোজ্য।

সিভিল অ্যাভিয়েশনের ভারপ্রাপ্ত চেয়ারম্যান এয়ার কমোডর মুস্তাফিজুর রহমান বিষয়টি নিশ্চিত করে জাগো নিউজকে বলেন, বিমান চলাকালে যাত্রী, চালক, ক্রু কেউ মোবাইল ব্যবহার করতে পারবেন না। বিশেষ করে বিমান উড্ডয়ন ও অবতরণের সময় অবশ্যই মোবাইল ফোন বন্ধ রাখতে হবে।

তিনি আরো বলেন, কিন্তু দেখা যাচ্ছে বিমান চালক ও কেবিন ক্রুরা অনেক সময় মোবাইল ফোন ব্যবহার করছে, সেলফি তুলছে-যা সমস্যা তৈরি করছে বলে অভিযোগ আসছে। আর এ কারণেই সবাইকে মনে করিয়ে দিতে আবারো এই নিষেধাজ্ঞার নির্দেশনা দেওয়া হলো।

এই নির্দেশনা অমান্যকারী বিমান সংস্থা ও ব্যক্তির বিরুদ্ধে সিভিল অ্যাভিয়েশনের ৩৩৩ রুল অনুযায়ী কারাদণ্ড, জরিমানা, লাইসেন্স ও সনদ বাতিল করা হতে পারে।

বেবিচকের নির্দেশনায় বলা হয়েছে- বিমান চলার সময় বিমান চালক ও কেবিন ক্রুরা মোবাইল ফোন ব্যবহার করে সেলফি, ছবি কিংবা ভিডিও ধারণ করতে পারবেন না।

এছাড়াও বিমানের যাত্রীরা বিমানে ওঠা-নামার সময় মোবাইল ফোনে সেলফি, ছবি বা ভিডিও চিত্র ধারণ করতে পারবেন না, মোবাইল ফোন বন্ধ রাখতে হবে।

তবে বিমান আকাশে ওড়ার পর যাত্রীরা স্থির চিত্র ধারণ করতে পারবেন।

এছাড়াও স্যামসাং গ্যালাক্সি নোট সেভেন যেটির ব্যাটারি বিস্ফোরিত হওয়ার কয়েকটি ঘটনা ঘটেছে, সে কারণে স্মার্টফোন বন্ধ রেখে বিমানে চলাচল করতে হবে, চার্জও দেয়া যাবে না।

সম্প্রতি বিশ্বে ঘটে যাওয়া কয়েকটি বিমান দুর্ঘটনার পরিপ্রেক্ষিতে এই নির্দেশনা দিয়েছে সিভিল অ্যাভিয়েশন কর্তৃপক্ষ।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: