Sahre Business Logo
bangla fonts
facebook twitter google plus rss

বিদেশি ভিটামিন জাতীয় ওষুধের সবই নকল?


০৭ নভেম্বর ২০১৬ সোমবার, ১২:২৫  এএম

ডা. মোড়ল নজরুল ইসলাম

শেয়ার বিজনেস24.কম


বিদেশি ভিটামিন জাতীয় ওষুধের সবই নকল?

আমি বহুবার বলেছি আমি সব সময় দেশে তৈরি যে কোন মানসম্মত কোম্পানির ওষুধ ব্যবস্থাপত্রে লিখে থাকি। ইদানিং দেশের বিভিন্ন ফার্মেসিতে আনরেজিস্টার্ড ভিটামিন ও বিভিন্ন ধরনের ফুড সাপ্লিমেন্ট অবাধে বিক্রয় হচ্ছে।
 
এসব ভিটামিন ও ফুড সাপ্লিমেন্টের শতকরা ৯৯ ভাগই নকল ও নিম্নমানের। চটকদার মোড়ক ব্যবহার করে সুন্দর কন্টেইনারে এসব ভিটামিন জাতীয় ওষুধ বিক্রয় করা হয়। স্বয়ং সরকারের ওষুধ প্রশাসনের ডিজি বহুবার এ তথ্য প্রকাশ্যে বলেছেন। তারপরও এসব নকল ভিটামিন ও ফুড সাপ্লিমেন্ট বিক্রয় বন্ধ হচ্ছে না।
 
তাই যাদের ভিটামিন ও ফুড সাপ্লিমেন্ট সেবনের প্রয়োজন হয় তাদের উচিত দেশীয় কোন বড় কোম্পানির ভিটামিন ও ফুড সাপ্লিমেন্ট সেবন করা। এছাড়া দেশের একাধিক বড় ওষুধ কোম্পানি ভিটামিনের পাশাপাশি বিভিন্ন ধরনের ফুড সাপ্লিমেন্ট ও হারবার প্রডাক্টস উত্পাদন করে থাকে। এসব ভিটামিন ও ফুড সাপ্লিমেন্টের গুণগত মান ও কার্যকারিতা অত্যন্ত ভাল। যাদের ভিটামিন সেবনের প্রয়োজন তারা অবশ্যই দেশীয় প্রডাক্টস সেবন ও ব্যবহার করতে পারেন।
 
তবে যারা বিদেশ থেকে যেমন সিঙ্গাপুর, ব্যাংকক, ইউকে, ইউরোপ, ইউএসএ থেকে ভিটামিন ও ফুড সাপ্লিমেন্ট নিজেরা ক্রয় করে থাকেন তারা এসব ব্যবহার করতে পারেন। তবে কোনো অবস্থাতেই আনরেজিস্টার্ড দেশে পাওয়া এসব ভিটামিন ও ফুড সাপ্লিমেন্ট সেবন না করা ভাল।
 
 
লেখক : চুলপড়া, এলার্জি, চর্ম ও যৌন রোগ বিশেষজ্ঞ
 

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: