Sahre Business Logo
bangla fonts
facebook twitter google plus rss

জ্ঞান বৃদ্ধি পায় যে আমলে


২৪ অক্টোবর ২০১৬ সোমবার, ০৯:২৮  পিএম

শেয়ার বিজনেস24.কম


জ্ঞান বৃদ্ধি পায় যে আমলে

আল্লাহ তাআলা বান্দাকে তাঁর সুন্দর সুন্দর নামের জিকির বা আমল করার কথা বলেছেন। রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম হাদিসে আলাদা আলাদাভাবে এ নামের জিকিরের আমল ঘোষণা করেছেন। আল্লাহ তাআলার গুণবাচক নামসমূহের মধ্যে (اَلْعَلِيْمُ) ‘আল-আলিমু’ একটি। যার অর্থ হলো- ‘মহাজ্ঞানী; যিনি দৃশ্য ও অদৃশ্য সকল জ্ঞানের অধিকারী।’

সংক্ষেপে এ গুণবাচক নাম (اَلْعَلِيْمُ) ‘আল-আলিমু’-এর জিকিরের আমল ও ফজিলত তুলে ধরা হলো-


উচ্চারণ : ‘আল-আলিমু’
অর্থ : ‘মহাজ্ঞানী; যিনি প্রকাশ্য ও অপ্রকাশ্য সব কিছু জানেন।’

ফজিলত
>> যে ব্যক্তি এ পবিত্র গুণবাচক (اَلْعَلِيْمُ) ‘আল-আলিমু’ নামের জিকির অধিক পরিমাণে পাঠ করেন; মহান আল্লাহ তাআলা ঐ ব্যক্তিকে নিজের পরিচিতি অধিক দান করেন।

>> সব সময় এ পবিত্র গুণবাচক (اَلْعَلِيْمُ) ‘আল-আলিমু’ নামের জিকির করিলে আল্লাহ তাআলা জিকিরকারীর জ্ঞান বৃদ্ধি করে দেন; তাঁর গোনাহ মাফ করেন এবং মনের কপাট খুলে দেন।

>> যে ব্যক্তি কোনো গোপন বস্তুর জ্ঞান জানার ইচ্ছা করে; তবে সে যদি ইশার নামাজ আদায় করার পর এ পবিত্র গুণবাচক (اَلْعَلِيْمُ) ‘আল-আলিমু’ নামের জিকির ১০০ বার পাঠ করে মসজিদেই ঘুমিয়ে পড়ে তবে সে তা জানতে সক্ষম হবে।

বিশেষ করে-
যে ব্যক্তি নামাজের পর ১০০ বার (يَا عَالِمُ الْغَيْبِ) ‘ইয়া আ’লিমুল গাইবি’ জিকির করবে; আল্লাহ তাআলা তাকে (صَاحِبُ كَشْف) কাশফের অধিকারী অর্থাৎ অদৃশ্য জ্ঞান দান করবেন।

পরিশেষে...
মুসলিম উম্মাহর উচিত আল্লাহ তাআলার গুণবাচক নামের জিকির করে জ্ঞান বৃদ্ধি, গোনাহ মাফ এবং মনের কপটতা দূর করা। আল্লাহ তাআলা সবাইকে নিয়মিত এ গুণবাচক নামের জিকির ও আমল করার তাওফিক দান করুন। আমিন।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: