Runner Automobiles
Sea Pearl Beach Resort & SPA Ltd
Share Business Logo
bangla fonts
facebook twitter google plus rss

জীববৈচিত্র সংরক্ষণে নাগরিক উদ্যোগ চট্টগ্রামে


২৯ অক্টোবর ২০১৮ সোমবার, ০৮:৫২  পিএম

নিজস্ব প্রতিবেদক


জীববৈচিত্র সংরক্ষণে নাগরিক উদ্যোগ চট্টগ্রামে

চট্টগ্রামের সচেতন নাগরিক এক সভায় ঐক্যমত পোষণ করেন যে, পার্বত্য চট্টগ্রাম ও সাগর এই দুই প্রতিবেশ ব্যবস্থা শুধুমাত্র বাংলাদেশ নয়, বিশ্ব প্রাকৃতিক ঐশর্য্য মন্ডিত একটি অঞ্চল।

চট্টগ্রামে সোমবার অনুষ্ঠিত সভায় উপস্থিত ছিলেন সমাজের বিভিন্ন পেশার মানুষ।

বাংলাদেশের সাগর সম্পদ ভিত্তিক অর্থনৈতিক উন্নয়নের জন্য নতুন কার্যক্রম গ্রহণ অতি জরুরি। বাংলাদেশের প্রখ্যাত নদী গবেষক, মঞ্জুরুল কিবরিয়া বলেন, বঙ্গোপসাগর একটি বিশাল প্রাকৃতিক সম্পদ ভান্ডার। কিন্তু আমরা এই সম্পদ সম্পর্কে কিছুই জানি না। তাই এই মুহূর্তে সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো জরিপের মাধ্যমে সাগর সম্পদের অবস্থার নির্ণয় করার। সাগর মৎস্য সম্পদ ছাড়াও গ্যাস, তেল, খনিজ, জীব সম্পদ আহরণ এবং সুসম উন্নয়নের জন্য রাষ্ট্রীয়ভাবে আধুনিক প্রযুক্তির মাধ্যমে ব্লু ইকোনমির মূল লক্ষ্য বাস্তবায়নের জন্য পদক্ষেপ গ্রহণ করতে হবে।

তিনি আরো বলেন, পার্বত্য চট্টগ্রামের চির হরিত বনের জীব বৈচিত্র বিশ্ব ঐতিহ্যের একটি গুরুত্বপূর্ণ অংশ। তথাপি নানা কারণে আমরা এই জীব বৈচিত্রের তেমন কোনো জ্ঞান আহরণ করতে পারিনি। তাই আমি মনে করি রাষ্ট্রীয়ভাবে সাগর ও পাহাড় এই দুই প্রতিবেশের ব্যবস্থার জন্য নতুন উদ্যোগ ও উদ্যোক্তার প্রয়োজন।

পরিবেশ বিজ্ঞানী ড. আনিসুজ্জামান খান বলেন, সাগর ও পাহাড় জীব বৈচিত্র ভিত্তিক অর্থনৈতিক উন্নয়নের জন্য চট্টগ্রামে নতুন আঙ্গিকে সংগঠন প্রতিষ্ঠান করা খুবই গুরুত্বপূর্ণ।

ডাঃ ইদ্রিস বলেন, আর্ন্তজাতিকভাবে উন্নয়নের ক্ষেত্রে যেমন শিক্ষা-স্বাস্থ্য ও মানবাধিকার ক্ষেত্রে গুণগত পরিবর্তন হয়েছে। এই ধারা অব্যাহত রাখার জন্য তরুণ প্রজন্ম সবচেয়ে গুরুত্বপূর্ণ অবদান রাখছে এবং রাখবে বলে প্রত্যাশা করছি।

একশন এইড-এর সামশের আলী বলেন, বাংলাদেশের জনকল্যাণের জন্য খাদ্য, নিরাপত্তা কার্যক্রম জোড়দার করা প্রয়োজন। এই অঞ্চলে ঐতিহ্যগত কৃষি যা জলবায়ু পরিবর্তন সহনশীল রক্ষার্থে রাসায়নিক কিটনাশক সার বিমুক্ত নতুন জৈব কৃষি প্রসার প্রয়োজন। তাহলে একদিকে যেমন উন্নয়ন নষ্ট হবে না এবং কৃষিও নষ্ট হবে না।

এ সভার নাগরিক উদ্যোক্তার মধ্যে আবু হাসনাত চৌধুরী বলেন, চট্টগ্রাম শুধুমাত্র জাতীয়ভাবে নয়, আর্ন্তজাতিকভাবে জীব বৈচিত্র সমৃদ্ধ একটি এলাকা। সব মিলিয়ে জীব সম্পদ বিভিন্ন অর্থনৈতিক উন্নয়নের জন্য ব্যাপক গবেষণার প্রয়োজন। তাই চট্টগ্রামের সকল ব্যবসায়ি ও পেশার কাঁধে কাঁধ মিলিয়ে পরিবর্তনের জন্য পরিবর্তন চায়।

প্রযুক্তিবিদ হাসান পাশা বলেন, তথ্য প্রযুক্তির মাধ্যমে আরো সহজে কাঙ্ক্ষিত লক্ষ্য অর্জন করা সম্ভব।

পরিবেশ বিষয়ক সাংবাদিক মেজবা বলেন, জীব বৈচিত্র ও সাগর সম্পদ সংরক্ষণের জন্য তরুণ প্রজন্মকে প্রশিক্ষিত করে তাদের কর্মসংস্থান ও ব্লু ইনোনমি বিপ্লব রচনা করতে।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: