facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ২০ এপ্রিল শনিবার, ২০২৪

Walton

সার্কে বাংলাদেশে স্বাস্থ্য খরচ বেশি


২১ সেপ্টেম্বর ২০১৭ বৃহস্পতিবার, ০২:৩৩  পিএম

শেয়ার বিজনেস24.কম


সার্কে বাংলাদেশে স্বাস্থ্য খরচ বেশি

সার্কভুক্ত দেশগুলোর ভেতরে স্বাস্থ্য খাতে খরচ সবচেয়ে বেশি বাংলাদেশে। স্বাস্থ্য খাতে যে খরচ হয় তার ৬৭ শতাংশ ব্যক্তি নিজে খরচ করে। আজ বৃহস্পতিবার সকালে ‘বাংলাদেশ ন্যাশনাল হেলথ অ্যাকাউন্টস ১৯৯৭-২০১৫’ শীর্ষক প্রতিবেদনের প্রাথমিক ফলাফল উপস্থাপন অনুষ্ঠানে এ তথ্য দেওয়া হয়।

ন্যাশনাল হেলথ অ্যাকাউন্টসের মূল প্রতিবেদন উপস্থাপন করেন স্বাস্থ্য মন্ত্রণালয়ের হেলথ ইকোনমিকস ইউনিটের মহাপরিচালক মো. আশরাফুল ইসলাম। তিনি বলেন, বাংলাদেশের মাথাপিছু বাৎসরিক স্বাস্থ্য খাতে ব্যয় এখন ৩৭ ডলার বা ২ হাজার ৮৮২ টাকা। স্বাস্থ্য খাতে যে ব্যয় হয় তার ২৩ শতাংশ বহন করে সরকার। তিন শতাংশ বহন করে বিভিন্ন বেসরকারি প্রতিষ্ঠান। আর বাকি সাত শতাংশ বহন করে দাতাসহ অন্যান্য সংগঠন।

উপস্থাপন করা প্রতিবেদনে বলা হয়, ব্যক্তি যে খরচ করে তার সবচেয়ে বড় অংশটি খরচ হয় ওষুধের পেছনে। নতুন এই হিসাবে দেখা গেছে, দিন দিন বেসরকারি খাতের ওপর মানুষের নির্ভরতা বাড়ছে।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালেক, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের মেডিকেল শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের সচিব মো. সিরাজুল ইসলাম।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: