facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ২৪ এপ্রিল বুধবার, ২০২৪

Walton

বিশ্ব হার্ট দিবস : ৫ লক্ষণে বুঝে নিন হার্ট দুর্বল কিনা


২৯ সেপ্টেম্বর ২০১৭ শুক্রবার, ০৭:১৫  পিএম

শেয়ার বিজনেস24.কম


বিশ্ব হার্ট দিবস : ৫ লক্ষণে বুঝে নিন হার্ট দুর্বল কিনা

আজ বিশ্ব হার্ট দিবস। আজ থেকে হলেও নিজের হৃৎপিণ্ডটা নিয়ে একটু সচেতন হতে পারেন।

হৃদরোগ থেকে দূরে থাকতে এদিকে নজর দিতে হবে। হার্টের আচার-আচরণ বোঝ যায়, যদি পদ্ধতিটা আপনি শিখে নিতে পারেন। আজ থেকেই বোঝার চেষ্টা করুন আপনা হার্টের কী অবস্থা। বিশেষজ্ঞরা এখানে শিখিয়ে দিচ্ছেন হৃদযন্ত্রের স্বাস্থ্যের অবস্থা বোঝার উপায়।

আসলে অস্বাস্থ্যকর জীবনযাপনে হার্টের বারোটা বাজে। তা ছাড়া জীবনযাপনে এলোমেলো পরিবর্তনেও এমনটা হয়। ব্যায়ামের অভাব, ধূমপান ছাড়াও নানা ধরনের অস্বাস্থ্যকর বদভ্যাস আমাদের হৃদযন্ত্রকে অসুস্থ করে তোলে। কার্ডওভাসকুলার ডিজিসসহ হার্ট ফেউলুওরের মতো রোগ দেখা দেয়।

আপনার হার্ট আসলে দুর্বল কিনা তাও বোঝা দরকার।

এর জন্য কয়েকটি লক্ষণের সন্ধান করতে হবে। এগুলো সম্পর্কে এখানে ধারণা নিন।
নিঃশ্বাসে সমস্যা

হার্ট ফেইলুওর দেহের তরলকে ফুসফুসে জমা করে। ফলে শ্বাস নিতে কষ্ট হয়। এতে করে হাঁটাচলা বা দৌড়ানো বা সিঁড়ি বেয়ে ওঠা অনেক কষ্টকর হয়ে ওঠে। শুয়ে থাকা অবস্থায় শ্বাস নিতে কষ্ট হয় নাকি খেয়াল করে দেখুন। বালিশ উঁচু করে না শুতে পারলে আপনার ঘুম আসে না শ্বাস-প্রশ্বাসের কারণে- এমনটা হলে বিশেষজ্ঞের সঙ্গে দেখা করুন।

এলোমেলো হৃদস্পন্দন
হার্ট ফেউলুওর হৃদযন্ত্রকে দুর্বল করে দেয়। ফলে তা পর্যাপ্ত পরিমাণ রক্ত পাম্প করতে পারে না। ফলে দেহের সবখানে যথাযথ পরিমাণ রক্ত পৌঁছে না। অনেক সময়ই হৃদস্পন্দন দ্রুততর হয়। আবার অনেক সময় ধীর। এ সময়গুলোতে বুকের মধ্যে অদ্ভুত অনুভূতি তৈরি হয়।

গোড়ালি, পা এবং পেট ফুলে ওঠা
হৃৎপিণ্ডের পেশি দুর্বল থাকলে দেহের বিভিন্ন স্থানে তরল জমতে পারে। এই তরল সাধারণত পা, গোড়ালি আর পেটে জমা হয়ে পড়ে। এ ঘটনা দেহের অন্যান্য প্রত্যঙ্গকেও প্রভাবিত করে। এসব অঙ্গে তখন অদ্ভুত অনুভূতি সৃষ্টি হয়। খেয়াল করে দেখুন, এমন অস্বাভাবিক লাগে কিনা আপনার। যদি মনে হয়, তবে চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করুন।

ক্ষুধামন্দা আর হঠাৎ ওজন বৃদ্ধি
পেট বা পাকস্থলি চারপাশে তরল জমা হতে পারে। এটি হজমে সমস্যা করে। ক্ষুধামন্দা দেখা দেয়। এ সময়টা কোনো কিছু খেতে অসুস্থবোধ হয়। একদমই ভালো লাগে না। সেই সঙ্গে আচমকা ওজন বেড়ে যায়। এমনও হতে পারে, সপ্তাহে ২-৩ কেজি ওজন বেড়ে গেছে। এসব মোটেও স্বাভাবিক বিষয় নয়। তাই লক্ষ্য রাখতে হবে।

মূত্রে প্রভাব
হার্ট ফেউলুওর দেহের গুরুত্বপূর্ণ প্রত্যঙ্গগুলোকে প্রভাবিত করে। এতে কিডনি হয়ে পড়ে দুর্বল। কারণ তাতে পর্যাপ্ত রক্তপ্রবাহ ঘটে না। ফলে কিডনির ফিল্টারিং ক্ষমতা কমে আসে। ফলে মূত্রত্যাগের পরিমাণ আগের চেয়ে অনেক কমে যায়। এমনটা হলেও কিন্তু হার্টের সমস্যা বুঝে নিতে পারেন। সূত্র : হিন্দুস্তান টাইমস

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: