facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ২৫ এপ্রিল বৃহস্পতিবার, ২০২৪

Walton

বিক্রি হচ্ছে জেমস বন্ড চলচ্চিত্রে দেখানো সেই বিখ্যাত বাড়ি


২১ এপ্রিল ২০২৩ শুক্রবার, ০১:৩৭  পিএম

আন্তর্জাতিক ডেস্ক

শেয়ার বিজনেস24.কম


বিক্রি হচ্ছে জেমস বন্ড চলচ্চিত্রে দেখানো সেই বিখ্যাত বাড়ি

জেমস বন্ড ছবি দেখতে ভালোবাসেন? তবে নিশ্চয়ই ‘লাইভ অ্যান্ড লেট ডাই’ ও ‘দ্য ম্যান উইথ দ্য গোল্ডেন গান’ মুভি দুটিতে দেখানো রাজকীয় একটি প্রাসাদসম বাড়ি খেয়াল করেছেন। লন্ডনের পশ্চিমাঞ্চলের বাকিংহ্যামশায়ার পার্কল্যান্ডের এ প্রাসাদটি ডেনহ্যাম প্যালেস নামে পরিচিত। এর মালিক কসমেটিকস জগতের বিখ্যাত ব্যবসায়ী মাইক জাটানিয়া। এ প্রাসাদই এখন বিক্রি করে দিতে চাইছেন জাটানিয়া। এর দাম ধরা হয়েছে ৯৯২ কোটি ৭০ লাখ টাকা প্রায় (৯ কোটি ৩৫ লাখ ডলার)।

যুক্তরাজ্যের গণমাধ্যম দ্য গার্ডিয়ানের তথ্য অনুযায়ী, ডেনহ্যাম প্যালেস ১৭ হেক্টর (৪৩ একর) জমির ওপর ১৮ শতকে তৈরি হওয়া প্রাসাদ। এর স্থপতি ছিলেন ল্যান্সলট ব্রাউন। তিনি ক্যাপাবিলিটি ব্রাউন নামেও পরিচিত। এ প্রাসাদে ১৩টি শোবার ঘর রয়েছে।

আগামী সপ্তাহে নাইট ফ্রাঙ্ক, সাভিলস ও বিউচ্যাম্প এস্টেটস নামের সম্পত্তি কেনাবেচার প্রতিষ্ঠানের মাধ্যমে ডেনহ্যাম প্যালেস বিক্রির পরিকল্পনা করা হয়েছে।

আবাসন খাতের প্রতিষ্ঠান রাইটমুভ তাদের ওয়েবসাইটে ডেনহ্যাম প্যালেসের বর্ণনা তুলে ধরেছে। তাতে লেখা রয়েছে, এই প্রাসাদ ১৬৮৮ থেকে ১৭০১ সালের মধ্যে নির্মাণ করা হয়। এই ব্যতিক্রমী বাসস্থান পুরোপুরি সংরক্ষণ করে রাখা হয়েছে। এর সংরক্ষণকাজের নেতৃত্ব দেন পুরস্কারজয়ী স্থপতি আলেকজান্ডার ক্রাভেজ। এ প্রাসাদে রয়েছে ২৮ হাজার ৫২৫ বর্গফুটের জমিদার বাড়ি যা ধ্রুপদি উইলিয়াম ও ম্যারি স্থাপত্য নকশায় তৈরি। এতে ব্যক্তিগত থাকার জায়গার পাশাপাশি বিনোদনের বিশেষ জায়গা রয়েছে। এ ছাড়া গ্রেড-২ তালিকাভুক্ত কোচ হাউস, রাজকীয় কটেজ, আনুষঙ্গিক ভবন ও গাড়ি রাখার গ্যারেজ রয়েছে।

এর আগে এ বাড়িতে থেকেছেন বোনাপার্ট ইম্পেরিয়াল ফ্যামিলি, মার্কিন ব্যাংকার জেপি মরগ্যান, রাজনীতিবিদ ও চলচ্চিত্র প্রযোজক লর্ড রবার্ট ভ্যানসিটার্ট ও জেমস বন্ড ফিল্মের সহপ্রযোজক হ্যারি সল্টজম্যান।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: