facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ২৫ এপ্রিল বৃহস্পতিবার, ২০২৪

Walton

দেশের বাজারে আসছে নতুন ব্র্যান্ডের গাড়ি উলিং


১৯ এপ্রিল ২০২৩ বুধবার, ০১:৪৩  পিএম

স্টাফ রিপোর্টার

শেয়ার বিজনেস24.কম


দেশের বাজারে আসছে নতুন ব্র্যান্ডের গাড়ি উলিং

বাংলাদেশের বাজারে আসছে নতুন একটি ব্র্যান্ডের গাড়ি, যার নাম উলিং। সাত আসনের ‘উলিং কর্টেজ’ মডেলের গাড়িটি দিয়ে বাংলাদেশে শুরু হবে এই ব্র্যান্ডের যাত্রা। বাজারজাত করা হবে আগামী জুনে।

বিগত কয়েক বছরে দেশের বাজারে নতুন নতুন ব্র্যান্ডের গাড়ি বিক্রি শুরু হয়েছে। উলিং সেখানে হতে যাচ্ছে নতুন সংযোজন। চীনের মোটরগাড়ি নির্মাতা সাইক মোটর করপোরেশনের সহযোগী এই ব্র্যান্ডের গাড়ি তৈরি হয় ইন্দোনেশিয়ায়। ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন অব মোটর ভেহিক্যাল ম্যানুফ্যাকচারার্স বা ওআইসিএর তথ্য অনুযায়ী, গাড়ি নির্মাণে ইন্দোনেশিয়া এখন বিশ্বে দশম। দেশটি থেকে এই ব্র্যান্ডের গাড়ি নিয়ে আসছে র​্যানকন ব্রিটিশ মোটরস লিমিটেড। মূলত পারিবারিক গাড়ি হিসেবে এমপিভি (মাল্টিপারপাস ভেহিক্যাল) শ্রেণির জনপ্রিয়তাকে পুঁজি করে নতুন মডেলের গাড়ি বাজারজাত করতে যাচ্ছে প্রতিষ্ঠানটি।

দেশে গাড়ি বাজারজাতকারী প্রতিষ্ঠানগুলো বলছে, বাজারে চাহিদার কারণে এ বছর রাস্তায় নামতে পারে আরও কিছু নতুন ব্র্যান্ডের গাড়ি। নতুন গাড়ি বাজারজাতের এই জোয়ার দুই দশক আগেও ছিল না। সে সময় বাংলাদেশের বাজারে নতুন গাড়ির ব্র্যান্ড ছিল হাতে গোনা। জাপানের টয়োটা, হোন্ডা, মিতসুবিশি ও নিশান—এই চার ব্র্যান্ডের গাড়ির রাজত্ব ছিল বেশি। এর সঙ্গে ছিল সুজুকি ও প্রোটন ব্র্যান্ডের গাড়ি। চাহিদা কম থাকায় গাড়ি আমদানির সংখ্যাও ছিল কম। এ কারণে বিদেশি গাড়ি নির্মাতা প্রতিষ্ঠানগুলো বাংলাদেশে নতুন গাড়ির পরিবেশক নিয়োগ দিতে উৎসাহী হতো না।

এই অবস্থা পাল্টেছে এক দশকে। আমদানির তথ্য অনুযায়ী, বাংলাদেশে গত বছর বিশ্বের ২২টি ব্র্যান্ডের বিভিন্ন মডেলের গাড়ি বাজারজাত হয়েছে। এসব গাড়ি আমদানি হয়েছে ১৯টি দেশ থেকে।

আমদানির তথ্যে আরও দেখা যায়, বিশ্বে গাড়ি উৎপাদনে শীর্ষে থাকা পাঁচটি দেশের গাড়ি বাজারজাত হচ্ছে এ দেশে—চীন, জাপান, ভারত, জার্মানি ও দক্ষিণ কোরিয়া। এর বাইরে বেলজিয়াম, ফ্রান্স, যুক্তরাষ্ট্র, মেক্সিকো, থাইল্যান্ড, ইন্দোনেশিয়া প্রভৃতি দেশে তৈরি গাড়ি আসছে এ দেশে। নতুন ব্র্যান্ডের গাড়ির মধ্যে রয়েছে যুক্তরাজ্যের রেঞ্জ রোভার ও এমজি, জাপানের সুবারু, ইউরোপের মার্সিডিজ, বিএমডব্লিউ ও অডি, চীনের হাভাল, টিগগো, দক্ষিণ কোরিয়ার হুন্দাই ইত্যাদি। পরিবেশকেরা যেমন নিয়মিত এসব গাড়ি আমদানি করে বাজারজাত করছেন, তেমনি আলাদাভাবে বিভিন্ন প্রতিষ্ঠান বাজার দেখে গাড়ি আমদানি করছে।

বাংলাদেশের বাজারে পুরোনো (রিকন্ডিশন্ড) ও নতুন গাড়ি বিক্রি হয়। নতুন গাড়ির বাজারে শীর্ষস্থানীয় ব্র্যান্ড জাপানের মিতসুবিশি ও টয়োটা। চট্টগ্রাম ও মোংলা বন্দরের হিসাবে, গত বছর নতুন গাড়ি আমদানি হয় ৫ হাজার ৪৯৮টি। এর ৫৪ শতাংশই এই দুটি ব্র্যান্ডের। পরিবেশকদের মাধ্যমে এসব গাড়ি বাজারজাত করছে জাপানি কোম্পানি দুটি।

বাংলাদেশে জাপানের মিতসুবিশি গাড়ির পরিবেশক র​্যাংগস লিমিটেড। ১৯৭৯ সাল থেকে এই ব্র্যান্ডের গাড়ি বাজারজাত করে আসছে তারা। গত বছর যত নতুন গাড়ি বাজারজাত হয়েছে, তার ১৯ শতাংশই ছিল মিতসুবিশি ব্র্যান্ডের। গত কয়েক বছরে এই ব্র্যান্ডের এক্সপান্ডার মডেলের গাড়িই বেশি বিক্রি হচ্ছে। মিতসুবিশি ব্র্যান্ডের ৫৮ শতাংশই গাড়ি এক্সপান্ডার মডেলের।

র​্যাংগস এ বছরের শুরুতে মিতসুবিশি এক্সপান্ডারের ২০২৩ সালের মডেলের গাড়ি বাজারজাত করেছে। সাত আসনের এই গাড়িতে রয়েছে আকর্ষণীয় নকশা ও অসংখ্য সুবিধা। নতুন এই গাড়িতে তিনটি ফ্রি সার্ভিসিং এবং পাঁচ বছরের ওয়ারেন্টি (এক লাখ কিলোমিটার পর্যন্ত) সুবিধা দিচ্ছে প্রতিষ্ঠানটি। পারিবারিক গাড়ি হিসেবে জনপ্রিয়তা পাওয়া গাড়িটি এখন অফিসের কাজেও ব্যবহৃত হচ্ছে।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: