facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ২৯ মার্চ শুক্রবার, ২০২৪

Walton

গর্ভবতী নারীর নিরাপদ ডেলিভারিতে তিন ঝুঁকি এড়ানোর পরামর্শ


০৪ ডিসেম্বর ২০২২ রবিবার, ১০:০৫  পিএম

স্টাফ রিপোর্টার

শেয়ার বিজনেস24.কম


গর্ভবতী নারীর নিরাপদ ডেলিভারিতে তিন ঝুঁকি এড়ানোর পরামর্শ

গর্ভবতী নারীর নিরাপদ ডেলিভারিতে তিনটি ঝুঁকি এড়ানোর পরামর্শ দিয়েছেন অবসটেট্রিক্যাল অ্যান্ড গাইনোকোলজিক্যাল সোসাইটি অব বাংলাদেশের (ওজিএসবি) সভাপতি অধ্যাপক ফেরদৌসী বেগম। আগামী ২০৩০ সালের মধ্যে প্রসূতিমৃত্যু লাখে ৭০ জনে নামিয়ে আনার প্রতিশ্রুতিও দিয়েছেন তিনি।

রোববার (৪ ডিসেম্বর) রাজধানীর জাতীয় প্রেসক্লাবের জহুর হোসেন চৌধুরী হলে এক সংবাদ সম্মেলনে একথা বলেন তিনি।

ওজিএসবির ৫০ বছর পূর্তি উদযাপন উপলক্ষে এই সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

অধ্যাপক ফেরদৌসী বেগম, বর্তমানে দেশে লাখে ১৬৩ প্রসূতির মৃত্যু হচ্ছে। এ থেকে কমিয়ে ৭০ আনার লক্ষ্য নির্ধারণ করেছে ওজিএসবি এবং সেটি পূরণে কাজ করবে। প্রসূতিমৃত্যু কমানোর সবচেয়ে বড় চ্যালেঞ্জ হলো তাকে হাসপাতালে আনা। কিন্তু এখনও আমাদের ৫০ শতাংশ প্রসূতির প্রসব বাসাতে করা হয়।

গর্ভাবস্থায় প্রসূতিকে অন্তত আটবার চেকআপ করানোর পরামর্শ দিয়ে তিনি বলেন, আমাদের দেশে মাত্র ৪৭ শতাংশ মানুষ প্রসূতিকে চিকিৎসক দেখাচ্ছেন এবং তারা মাত্র চারবার চেকআপ করাচ্ছেন।

সংবাদ সম্মেলনে ওজিএসবির সহ-সভাপতি অধ্যাপক রওশন আরা বলেন, গর্ভবতী নারীর নিরাপদ ডেলিভারিতে তিনটি ঝুঁকি এড়াতে হবে। এগুলো হলো- দ্রুত হাসপাতালে নেওয়া, ডেলিভারি বাসায় হলেও নবজাতক ও মাকে হাসপাতালে চেকআপে নিয়ে যাওয়া এবং কানকথা বা কোনো প্রথা না মেনে চিকিৎসকের ব্যবস্থাপত্র অনুযায়ী চলা।

তিনি বলেন, প্রসূতিমৃত্যুর প্রধান কারণ রক্তক্ষরণ ও খিচুনি। আবার দক্ষ মিডওয়াফ সংকট রয়েছে। এসব সংকট কাটিয়ে উঠতে সরকারি-বেসরকারি বিনিয়োগ প্রয়োজন। বাংলাদেশের নারী স্বাস্থ্যের বর্তমান অবস্থা, বিগত ৫০ বছরে নারী স্বাস্থ্য উন্নয়নে ওজিএসবি এবং মিডিয়ার ভূমিকা, ২০৩০ সালের পরিবার পরিকল্পনার লক্ষ্যমাত্রা এবং শিশু ও মাতৃমৃত্যুহীন একটি উজ্জ্বল ভবিষ্যতের পরিকল্পনায় ওজিএসবির করণীয়’ শীর্ষক সংবাদ সম্মেলনে চিকিৎসকরা নারী স্বাস্থ্য উন্নয়নের প্রতিবন্ধকতাগুলো কীভাবে দূর করা যায় এবং নারী স্বাস্থ্যের সার্বিক উন্নয়নে ওজিএসবি কি ভূমিকা রাখতে পারে, তার বিশদ তুলে ধরেন। এছাড়া নারী স্বাস্থ্য উন্নয়ন, প্রসব সংক্রান্ত বিভিন্ন জটিলতায় করণীয় এবং উদীয়মান চিকিৎসকদের পড়াশোনা সংক্রান্ত বিভিন্ন প্রয়োজনীয় বিষয়বস্তু নিয়ে নতুন সংযোজন বাংলাদেশের প্রথম ইউটিউব চ্যানেল ‘ওজিএসবি স্বাস্থ্যশিক্ষা’ উদ্বোধন করা হয়।

অলাভজনক সংগঠন ওজিএসবি ১৯৭২ সালে নারী স্বাস্থ্যের উন্নয়নে গঠন করা হয়। এরপর থেকে নারীশিক্ষা, সেবা, শারীরিক, মানসিক সুস্বাস্থ্য, নারীর প্রতি সামাজিক দায়িত্ব অর্থাৎ মেয়েদের সব ধরনের সেবামূলক কাজ করে আসছে। বর্তমানে সারাদেশে সংগঠনের ১৮টি শাখা আছে এবং এর সদস্য সংখ্যা প্রায় ২ হাজার ৬০০।

সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে ওজিএসবির অধ্যাপক পারভিন ফাতেমা, অধ্যাপক সামিনা চৌধুরী, অধ্যাপক কোহিনুর বেগম, অধ্যাপক সেহেরিন ফরহাদ সিদ্দিকা, অধ্যাপক সালেহা বেগম চৌধুরী, অধ্যাপক ফারহানা দেওয়ান, অধ্যাপক এস কে জিন্নাত আরা নাসরিন প্রমুখ উপস্থিত ছিলেন।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: