facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ২৬ এপ্রিল শুক্রবার, ২০২৪

Walton

গবেষকদের ফেলোশিপ দেবে ইউজিসি


২০ মার্চ ২০২৩ সোমবার, ০১:৩২  পিএম

স্টাফ রিপোর্টার

শেয়ার বিজনেস24.কম


গবেষকদের ফেলোশিপ দেবে ইউজিসি

২০২২-২০২৩ শিক্ষাবর্ষে পাবলিক/প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, সরকারি/এমপিও কলেজ এবং মেধাবী শিক্ষার্থীদের পিএইচডি ফেলোশিপ দিচ্ছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। আগ্রহীরা ২৫ এপ্রিল পর্যন্ত আবেদন করতে পারবেন। রোববার (১৯ মার্চ) ইউজিসি বিজ্ঞপ্তি দিয়ে বিষয়টি জানায়। ফেলোশিপের ভাতা হিসেবে প্রতি মাসে ৩০ হাজার টাকা পাবেন গবেষকরা। যোগ দেওয়ার তারিখ থেকে সর্বোচ্চ ৩৬ মাস এই টাকা পাবেন তারা।

আবেদনের জন্য শর্ত
১। (ক) আবেদনকারীকে অবশ্যই একজন পূর্ণ-সময়ের গবেষক হতে হবে। কোনো খণ্ডকালীন গবেষক ফেলোশিপের জন্য বিবেচিত হবেন না।

(খ) ফেলোশিপের মোট সংখ্যা ৫৫টি। এর মধ্যে পাবলিক বিশ্ববিদ্যালয়ের জন্য ২৫টি, বেসরকারি বিশ্ববিদ্যালয়ের জন্য ৭টি, সরকারি কলেজের জন্য ১৫টি, এমপিও কলেজের জন্য ৫টি এবং মেধাবী ছাত্রদের জন্য ৩টি।

(গ) যেসব আবেদনকারীরা ইতিমধ্যেই যেকোনো পাবলিক বিশ্ববিদ্যালয়ে পূর্ণ-সময়ের পিএইচডি প্রোগ্রামে ভর্তি হয়েছেন, যদি চূড়ান্তভাবে নির্বাচিত হন তবেই শুধুমাত্র এই ফেলোশিপের জন্য বিবেচনা করা হবে।

(ঘ) ফেলোশিপে প্রতি মাসে ৩০ হাজার করে প্রদান করা হবে। (যোগদানের তারিখ থেকে সর্বোচ্চ ৩৬ মাস)।

(ঙ) গবেষণার উপযুক্ততা তুলে ধরে গবেষণা প্রস্তাবের একটি সংক্ষিপ্তসার বিষয়, সমস্যার বিবৃতি, গবেষণার প্রয়োজনীয়তা, উদ্দেশ্য, গবেষণা পদ্ধতি, জাতীয় স্বার্থে অবদান/প্রাসঙ্গিকতা জমা দিতে হবে।

(চ) প্রাথমিক বাছাইয়ের পর, আবেদনকারী/আবেদনকারীদের ইউজিসি দ্বারা গঠিত কমিটির সামনে গবেষণা প্রস্তাব উপস্থাপন/বিলি করতে বলা হতে পারে।

২। যথাযথ চ্যানেলের মাধ্যমে ইউজিসির নির্ধারিত ফরমে আবেদন জমা দিতে হবে।

৩। ফেলোশিপের জন্য নির্ধারিত আবেদনপত্র, তথ্য চার্ট, শর্তাবলী ইউজিসি ওয়েবসাইট (http://www.ugc.gov.bd) থেকে ডাউনলোড করা যেতে পারে।

আবেদন ফি
জনতা ব্যাংক লিমিটেডের যেকোনো শাখা থেকে ৩,০০০/- (মাত্র তিন হাজার) বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের অনুকূলে জমা দিয়ে টাকার পে-অর্ডার/ব্যাঙ্ক ড্রাফট আবেদনপত্রের সাথে সংযুক্ত করতে হবে।

আবেদন প্রক্রিয়া
প্রয়োজনীয় কাগজপত্রসহ সম্পূর্ণ আবেদনের একটি সেট পরিচালক, গবেষণা সহায়তা ও প্রকাশনা বিভাগ, বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন, আগারগাঁও, শেরেবাংলা নগর, ঢাকা-১২০৭-এ পাঠাতে পারেন অথাবা বায়োডাটা এবং তথ্য চার্টসহ আবেদনপত্রের সফট কপি (শুধুমাত্র doc/docx ফরম্যাটে) Director_research@ugc-এ ইমেইল করতে পারেন।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: