facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ২৯ মার্চ শুক্রবার, ২০২৪

Walton

ক্রেডিট-ডেবিট কার্ডে ঈদ কেনাকাটায় যেসব ছাড়


০৩ এপ্রিল ২০২৩ সোমবার, ০৯:৫৫  এএম

ডেস্ক রিপোর্ট

শেয়ার বিজনেস24.কম


ক্রেডিট-ডেবিট কার্ডে ঈদ কেনাকাটায় যেসব ছাড়

সমাজের বড়সংখ্যক মানুষের কাছে ঈদ মানে কেনাকাটা। সেই তালিকায় থাকে নতুন জামাকাপড়, জুতা, গয়না এমনকি গৃহস্থালির সামগ্রীও। আবার ঈদের আগে ও পরে বিদেশ ভ্রমণও বেড়ে যায়। এমন সময় কার্ডধারী গ্রাহকদের কেনাকাটা আরও সহজ করতে ব্যাংকগুলো দিচ্ছে নানা অফার বা সুবিধা। এর ফলে নগদ টাকা ব্যবহারের ঝক্কি দূর হচ্ছে, অন্যদিকে কিছুটা সাশ্রয়ে কেনাকাটা করতে পারছেন গ্রাহকেরা।

ব্যাংকগুলোর কর্মকর্তারা বলছেন, গ্রাহকেরা এমনিতে বছরজুড়ে তাঁদের সঙ্গে থাকেন। তবে পবিত্র রমজান ও ঈদের আগে ব্যাংকের পক্ষ থেকে এই অফার গ্রাহকদের জন্য ঈদ উপহার। এতে কেনাকাটাও বেড়ে যায় কয়েক গুণ।

বরাবরের মতো ব্যাংকগুলো ইতিমধ্যে গ্রাহকদের জন্য কার্ডে কেনাকাটায় নানা ছাড় দিয়েছে, যা চলবে চাঁদ রাত পর্যন্ত। ব্যাংকগুলো প্রতিনিয়ত গ্রাহকদের কাছে খুদে বার্তা ও ই–মেইলের মাধ্যমে নানা অফারের তথ্য জানাচ্ছে। ব্যাংকগুলো নানা রকম তথ্য ওয়েবসাইটে প্রকাশ করছে, আবার বিভিন্ন দোকানের ক্যাশ কাউন্টারেও ঝুলছে এসব প্রচারণা। ফলে প্রতিনিয়ত নতুন নতুন গ্রাহকও যুক্ত হচ্ছেন ব্যাংকগুলোয়।

জানতে চাইলে ব্র্যাক ব্যাংকের রিটেইল ব্যাংকিং প্রধান মাহিউল ইসলাম বলেন, ‘ঈদ এলেই আমরা গ্রাহকদের জন্য নানা ছাড় দিই। এই সময় গ্রাহকেরাও অন্য সময়ের তুলনায় বেশি লেনদেন করেন। কার্ডে লেনদেন বাড়াতে অবকাঠামো উন্নয়নে কাজ করছি। ফলে চলতি মাসে আগের চেয়ে তিন গুণ বেশি লেনদেনের আশা করছি।’

দেশের গ্রাহকদের কাছে ডেবিট কার্ড আছে ৩ কোটির বেশি ও ক্রেডিট কার্ড প্রায় ২১ লাখ। এসব কার্ডে গত জানুয়ারিতে লেনদেন হয়েছিল প্রায় ৪০ হাজার কোটি টাকা। এর মধ্যে ৩৬ হাজার ৭৬৫ কোটি লেনদেন হয়েছে ডেবিট কার্ডে।

অফার একনজরে :

বেসরকারি খাতের সিটি ব্যাংকের অ্যামেক্স ক্রেডিট কার্ডে তারকা রেস্তোরাঁয় ইফতার ও ডিনারে মিলছে বাই ওয়ান গেট ওয়ান অফার। অর্থাৎ একজনের সঙ্গে আরও একজন বিনা মূল্যে খাওয়ার সুযোগ পাচ্ছেন এই অফারে। এ ছাড়া ঈদ কেনাকাটায় কার্ড গ্রাহকেরা পাচ্ছেন ৫০ শতাংশ পর্যন্ত মূল্যছাড়। ৩০০টির মতো লাইফস্টাইলে ৩০ শতাংশ পর্যন্ত এবং ৫০টির বেশি জুয়েলারি প্রতিষ্ঠানে রয়েছে ৮০ শতাংশ পর্যন্ত মূল্যছাড়ের অফার।

এই ব্যাংকের কার্ডে অনলাইন কেনাকাটার বিল পরিশোধে মিলছে ৫০ শতাংশ পর্যন্ত ছাড়। এ ছাড়া শতাধিক রেস্তোরাঁয় ইফতার ও ডিনারে রয়েছে বাই ওয়ান গেট ওয়ান অফার অথবা ৩০ শতাংশ পর্যন্ত ছাড়।

রমজানে ব্র্যাক ব্যাংকের গ্রাহকেরা ১,০০০টির বেশি আউটলেটে পাচ্ছেন আকর্ষণীয় ছাড়। ব্র্যাক ব্যাংকের সব কার্ডধারী সারা দেশের বিভিন্ন তারকা হোটেলে ইফতার ও রাতের খাবার এবং সাহ্‌রিতে একটি কিনলে চারটি ফ্রি পর্যন্ত বুফে অফার পাচ্ছেন। বড় বড় শহরের ১১৯টি হোটেল ও রেস্টুরেন্টে ৩৫ শতাংশ পর্যন্ত ডিসকাউন্ট উপভোগ করতে পারবেন গ্রাহকেরা। ২০৩টি লাইফস্টাইল পার্টনার শপে ব্যাংকের কার্ডহোল্ডাররা ৩০ শতাংশ পর্যন্ত ছাড় উপভোগ করতে পারবেন।

এ ছাড়া কার্ডহোল্ডাররা ৩৫টি বিখ্যাত গয়নার দোকানে ৭০ শতাংশ পর্যন্ত ছাড় উপভোগ করতে পারবেন। ই-কমার্স কেনাকাটায় ক্রেডিট কার্ডধারীরা আড়ং, এপেক্স, সেইলর, পরিবহন ডটকম, সোহাগ পরিবহনসহ বিভিন্ন প্রতিষ্ঠানে ১৫ শতাংশ পর্যন্ত ক্যাশব্যাক পাচ্ছেন। এ ছাড়া ৪৪টি ই-কমার্স মার্চেন্টে ২৫ শতাংশ ছাড় মিলছে। পাশাপাশি লং বিচ হোটেল, ওশেন প্যারাডাইস, মোমো ইন, নাজিমগড় রিসোর্টস, বিসিডিএম, বিমান বাংলাদেশ এয়ারলাইন্স, ইউএস-বাংলা এয়ারলাইন্স, নভোএয়ার, গোজায়ান, শেয়ারট্রিপসহ ৮৯টি ট্রাভেল ও এয়ারলাইন্স পার্টনারদের সঙ্গে ৭০ শতাংশ পর্যন্ত মূল্যছাড় পাচ্ছেন গ্রাহকেরা।

প্রাইম ব্যাংকের ভিসা কার্ড ও মাস্টারকার্ডধারী ব্যক্তিদেরকে কেনাকাটায় বিশেষ ছাড় দেওয়া হচ্ছে। লাইফস্টাইলে কেনাকাটায় পাওয়া যাচ্ছে ১৫ থেকে ৫০ শতাংশ পর্যন্ত মূল্যছাড়। এ ছাড়া রমজান উপলক্ষে ইফতার ও ডিনারে রয়েছে বাই ওয়ান গেট থ্রি অফার। প্রাইম ব্যাংকের ক্রেডিট কার্ডের মাধ্যমে রমজানে অর্ডার করলে দেওয়া হচ্ছে ১৬ শতাংশ পর্যন্ত মূল্যছাড়। এ ছাড়া বিভিন্ন ব্র্যান্ডের পণ্য কেনাকাটায় রয়েছে ১০ হাজার টাকা পর্যন্ত ক্যাশব্যাক অফার।

ডাচ্‌ বাংলা ব্যাংক তাদের ডেবিট ও ক্রেডিট কার্ডধারীদের জন্য পাঁচ তারকা বিলাসবহুল হোটেলে রমজান মাসজুড়ে ইফতার ও ডিনারে বাই ওয়ান গেট ওয়ান, টু ও থ্রি অফার দিয়েছে। এ ছাড়া নেক্সাস মাস্টারকার্ড, নেক্সাস ভিআইপি ব্যাংকিং ডেবিট কার্ড ও ভিসা সিগনেচার কার্ডে বিভিন্ন ব্র্যান্ড প্রতিষ্ঠানে ঈদ কেনাকাটায় রয়েছে বিশেষ মূল্যছাড়।

নেক্সাস-পে ও রকেট অ্যাপ দিয়ে কিউ আর কোড স্ক্যান করে পেমেন্ট করলে পাওয়া যাচ্ছে ২০ শতাংশ ক্যাশব্যাক। সুপারশপ স্বপ্ন, আগোরা, মীনা বাজার, প্রিন্স বাজার, ইউনিমার্ট, হোলসেল ক্লাবসহ বাটা, এপেক্স, লোটো ও বে-এম্পোরিয়ামে এ অফার পাওয়া যাচ্ছে। এ ছাড়া সেইলর, লা রিভ, ফিট এলিগেন্স, ইনফিনিটি, সারাসহ বেশকিছু লাইফস্টাইলেও একই সুধিবা পাচ্ছে গ্রাহক।

ঈদ কেনাকাটা ও ইফতারে রমজানজুড়ে বিশেষ সুবিধা পাচ্ছেন ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংকের ডেবিট ও ক্রেডিট কার্ডধারী ব্যক্তিরা। স্বপ্ন, আগোরা, মীনা বাজার, চালডাল ডটকম, ডেইলি শপিংসহ বিভিন্ন সুপারশপে ২০০ টাকার কেনাকাটা করলে ১০ শতাংশ ক্যাশব্যাক দেওয়া হচ্ছে। পাশাপাশি আড়ংয়ে কেনাকাটায় ২৫ শতাংশ, এপেক্স, আর্টিসান, ইয়েলো, বাটা, টাইমজোনে ১৫ শতাংশ মূল্যছাড় পাচ্ছেন গ্রাহকেরা।-প্র.আ

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: