facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ২৫ জুলাই বৃহস্পতিবার, ২০২৪

Walton

যুক্তরাজ্যের প্রথম নারী অর্থমন্ত্রী র‍্যাচেল রিভস


০৬ জুলাই ২০২৪ শনিবার, ১০:০৫  এএম

আন্তর্জাতিক ডেস্ক

শেয়ার বিজনেস24.কম


যুক্তরাজ্যের প্রথম নারী অর্থমন্ত্রী র‍্যাচেল রিভস

যুক্তরাজ্যের নতুন অর্থমন্ত্রী হিসেবে নিয়োগ পেয়েছেন র‍্যাচেল রিভস। দেশটির নতুন মন্ত্রিসভার সদস্য হিসেবে শুক্রবার তার নাম ঘোষণা করেন প্রধানমন্ত্রী কিয়ার স্টারমার। এর মধ্য দিয়ে ইতিহাস গড়েছেন র‍্যাচেল। যুক্তরাজ্যের ইতিহাসে প্রথম নারী অর্থমন্ত্রী হলেন তিনি।

র‌্যাচেল রিভস সাবেক শিশু দাবা চ্যাম্পিয়ন। তিনি ব্যাংক অব ইংল্যান্ডের অর্থনীতিবিদ ছিলেন। ব্যক্তিগত জীবনে তিনি দুই সন্তানের জননী। নিয়োগের পর রিভস সামাজিক যোগাযোগমাধ্যম এক্স-এ লিখেছেন, ‘এটা আমার জীবনের সম্মানের বিষয় যে আমি রাজকোষের চ্যান্সেলর নিযুক্ত হয়েছি। আজ এটি (টুইট) পড়া প্রত্যেক তরুণী ও নারী দেখিয়ে দিন, আপনাদের উচ্চাকাঙ্ক্ষার কোনও সীমা থাকা উচিত নয়।’

তার পোস্টে রিভস আরও লিখেছেন, ‘অর্থনৈতিক প্রবৃদ্ধি ছিল লেবার পার্টির লক্ষ্য। এটি এখন একটি জাতীয় মিশন। আসুন কাজ শুরু করি।’ উল্লেখ্য, যুক্তরাজ্যে বৃহস্পতিবার অনুষ্ঠিত পার্লামেন্ট নির্বাচনে ৪১২টি আসনে জয় পেয়েছে লেবার পার্টি। কনজারভেটিভ পার্টি পেয়েছে ১২১টি আসন। সংখ্যাগরিষ্ঠতার জন্য কোনো দলের প্রয়োজন হয় ৩২৬ আসন। এই নির্বাচনের মধ্য দিয়ে যুক্তরাজ্যে টানা ১৪ বছর পর ক্ষমতা থেকে সরে গেল কনজারভেটিভ পার্টি।

এরপর শুক্রবার রাজা তৃতীয় চার্লসের সঙ্গে বাকিংহাম প্রাসাদে গিয়ে দেখা করেন কিয়ার স্টারমার। ব্রিটেনের রাষ্ট্রপ্রধান রাজা তৃতীয় চার্লস তাকে যুক্তরাজ্যের নতুন প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দেন।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: