facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ১৭ এপ্রিল বুধবার, ২০২৪

Walton

বুড়িমারী স্থলবন্দর বন্ধ থাকবে ১০ দিন


০২ এপ্রিল ২০২৪ মঙ্গলবার, ০৩:২০  পিএম

স্টাফ রিপোর্টার

শেয়ার বিজনেস24.কম


বুড়িমারী স্থলবন্দর বন্ধ থাকবে ১০ দিন

লালমনিরহাটের পাটগ্রাম উপজেলার বুড়িমারী শুল্ক স্টেশন ও স্থলবন্দর শবে কদর, ঈদুল ফিতর ও বাংলা নববর্ষ এবং সাপ্তাহিক ছুটি মিলে মোট ১০ দিন বন্ধ ঘোষণা করা হয়েছে।

এ সময়ে শুল্ক স্টেশন ও স্থলবন্দর দিয়ে সকল প্রকার আমদানি-রফতানি কার্যক্রম বন্ধ থাকবে। বুড়িমারী শুল্ক স্টেশন, স্থলবন্দর কর্তৃপক্ষ, আমদানি-রফতানিকারক গ্রুপ ও সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশন কর্তৃপক্ষ সূত্র এ তথ্য নিশ্চিত করেছেন।

আগামী ৫ ও ৬ এপ্রিল শুক্র ও শনিবার সাপ্তাহিক ছুটির পরদিন ৭ এপ্রিল রোববার শবে কদর, ১০ থেকে ১২ এপ্রিল (সম্ভাব্য) বুধ, বৃহস্পতি ও শুক্রবার পবিত্র ঈদ-উল ফিতর, এর পরদিন ১৪ এপ্রিল শনিবার।

বাংলা নববর্ষ এবং এবং ছুটির তারিখের আগে ও পরে শুক্রবার সাপ্তাহিক সরকারি বন্ধ হওয়ায় মোট ১০ দিন বন্ধ রাখার সিদ্ধান্ত নেয় বুড়িমারী কাস্টমস্ ক্লিয়ারিং অ্যান্ড ফরওয়ার্ডিং এজেন্ট (সিঅ্যান্ডএফ) অ্যাসোসিয়েশন। তবে পুলিশ অভিবাসন (ইমিগ্রেশন) চৌকি খোলা ও পাসপোর্টধারী যাত্রীদের চলাচল স্বাভাবিক থাকবে জানিয়েছে সংশ্লিষ্ট দফতর।

গতকাল (১ এপ্রিল) উল্লেখিত তারিখে বন্ধ ঘোষণা করে এ সংক্রান্ত একটি চিঠি বুড়িমারী স্থল শুল্ক স্টেশন (কাস্টমস কর্তৃপক্ষ), বন্দর কর্তৃপক্ষ, বুড়িমারী স্থলবন্দর আমদানি-রফতানিকারক অ্যাসোসিয়েশন, উদ্ভিদ সংগনিরোধ কর্তৃপক্ষ, বুড়িমারী বিজিবি কমান্ডার, পুলিশ ইমিগ্রেশন ও ভারতীয় চ্যাংরাবান্ধা ও ভুটান স্থল শুল্ক স্টেশন কাস্টমস্, চ্যাংরাবান্ধা আমদানি- রফতানিকারক অ্যাসোসিয়েশন, সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশন, ট্রাক ওনার্স অ্যাসোসিয়েশন, এক্সপোর্টার অ্যাসোসিয়েশন ও ভুটান এক্সপোর্টার অ্যাসোসিয়েশনকে দিয়েছে বুড়িমারী সি অ্যান্ড এফ এজেন্ট অ্যাসোসিয়েশন। ১৫ এপ্রিল যথানিয়মে ব্যবসায়ী কার্যক্রম সচল করা হবে বলে জানানো হয়।

বুড়িমারী স্থলবন্দর ইমিগ্রেশন পুলিশের কর্মকর্তা উপ-পরিদর্শক (এসআই) আহসান কবির সরকার পলাশ বলেন, ‘সাধারণত সিঅ্যান্ডএফ এজেন্ট ও ব্যবসায়ীগণ ব্যবসায়ী কার্যক্রম বন্ধ রাখলে স্থল শুল্ক স্টেশন ও স্থলবন্দর দিয়ে আমদানি-রফতানি কার্যক্রম এমনিতেই বন্ধ হয়ে যায়। তবে বন্ধের সময় বুড়িমারী স্থলবন্দর ইমিগ্রেশন পথ দিয়ে পাসপোর্ট ও ভিসাধারী যাত্রীদের যাতায়াত স্বাভাবিক থাকবে।’

বুড়িমারী কাস্টমস্ ক্লিয়ারিং অ্যান্ড ফরওয়ার্ডিং এজেন্ট (সিঅ্যান্ডএফ) অ্যাসোসিয়েশনের সভাপতি ছায়েদুজ্জামান সায়েদ বলেন, ‘বুড়িমারী স্থলবন্দরের ব্যবসায়ীদের সবার সিন্ধান্ত মোতাবেক শবে কদর, ঈদ, বাংলা নববর্ষ ও সাপ্তাহিক ছুটিসহ উল্লেখিত তারিখ অনুযায়ী ১০ দিন বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে আগামী ১৫ এপ্রিল এ বন্দর দিয়ে আমদানি-রফতানি কার্যক্রম আগের নিয়মে চালু করা হবে।’

এ ব্যাপারে বুড়িমারী স্থল শুল্ক স্টেশনের (কাস্টমস) সহকারী কমিশনার (এসি) নাজমুল হাসান জানান, ব্যবসায়ীদের সিদ্ধান্তে এ স্থল শুল্ক স্টেশন ১০ দিন বন্ধ রাখার চিঠি পেয়েছি।

স্থলবন্দর কর্তৃপক্ষের সহকারী পরিচালক (ট্রাফিক) মেহেদী হাসান বলেন, ‘শবে কদর, ঈদ ও বাংলা নববর্ষ উপলক্ষে বুড়িমারী স্থলবন্দরের ব্যবসায়ীরা আমদানি-রফতানিসহ অন্যান্য কার্যক্রম বন্ধ রাখা এবং সচল করার ব্যাপারে চিঠি দিয়ে জানিয়েছে। ব্যবসায়ীরা আমদানি-রফতানি না করলে স্থলবন্দর মূলত অচল হয়ে পড়ে।’

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: