facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ২৫ ফেব্রুয়ারি রবিবার, ২০২৪

Walton

বাফেটের সম্পদের সর্বোচ্চ বিনিয়োগ যে ৬ শেয়ারে


২০ আগস্ট ২০২৩ রবিবার, ১২:০৫  পিএম

ডেস্ক রিপোর্ট

শেয়ার বিজনেস24.কম


বাফেটের সম্পদের সর্বোচ্চ বিনিয়োগ যে ৬ শেয়ারে

বার্কশায়ার হ্যাথাওয়ের চেয়ারম্যান ও সিইও ওয়ারেন বাফেটের ৩৬০ বিলিয়ন ডলার পোর্টফোলিওর ৭৮ শতাংশ বিনিয়োগ করেছেন ছয়টি শেয়ারে। ওমাহা ও তাঁর দলের ২৮০.৬ বিলিয়ন ডলারের সম্পদ অ্যাপল, ব্যাংক অব আমেরিকা, আমেরিকান এক্সপ্রেস, কোকা-কোলা, শেভরন ও অক্সিডেন্টাল পেট্রোলিয়ামে বিনিয়োগ করে রেখেছেন।

অ্যাপল : ১৪ আগস্টের ক্লোজিং বেল হিসেবে ওয়ারেন বাফেটের বিনিয়োগকৃত সম্পদের ৪৫.৬ শতাংশ রেখেছেন অ্যাপলে। যার পরিমাণ ১৬৪.৩ বিলিয়ন ডলার।

ব্যাংক অব আমেরিকা : অ্যাপল ওয়ারেন বাফেটের পোর্টফোলিওর একটি বড় অংশ নিয়ে কাজ করে। এ কারণেই প্রায় ৩২ বিলিয়ন ডলার বর্তমানে ব্যাংক অব আমেরিকাতে বিনিয়োগ করা হয়েছে, যা বিনিয়োগকৃত মোট সম্পদের ৮.৯ শতাংশ।

আমেরিকান এক্সপ্রেস : বাজার মূল্যের দিক থেকে আমেরিকান এক্সপ্রেস হলো বার্কশায়ার হ্যাথাওয়ের তৃতীয় বৃহত্তম হোল্ডিং।
এখানে বিনিয়োগকৃত মোট সম্পদের ৭ শতাংশ অর্থাৎ ২৫.২ বিলিয়ন ডলার রয়েছে। ৩০ বছর ধরে বার্কশায়ারের একটি অবিচ্ছিন্ন হোল্ডিং এটি।

কোকা-কোলা : ব্র্যান্ডখ্যাত কম্পানিগুলোতে বিনিয়োগ করতে পছন্দ করেন ওয়ারেন বাফেট। ভোগ্যপণ্য কম্পানিগুলোর মধ্যে বেশ সুপরিচিত বেভারেজ স্টক কোকা-কোলা।
বিনিয়োগকৃত সম্পদের ৬.৮ শতাংশ বিনিয়োগ করেছেন এই কম্পানিতে। যার পরিমাণ ২৪.৪ বিলিয়ন ডলার।

শেভরন : এই বছরের শুরুর দিকে ওয়ারেন বাফেটের পোর্টফোলিওতে দ্বিতীয় স্থানের জন্য এনার্জি স্টক শেভরন ব্যাংক অব আমেরিকাকে চ্যালেঞ্জ করেছিল। কিন্তু দুই চতুর্থাংশ কম হওয়ার পর এই সমন্বিত তেল ও গ্যাস জায়ান্টটি এখন বাজার মূল্যের দিক থেকে বার্কশায়ারের পঞ্চম বৃহত্তম হোল্ডিং। এখানে বিনিয়োগকৃত সম্পদের পরিমাণ ২০.২ বিলিয়ন ডলার, যা মোট বিনিয়োগকৃত সম্পদের ৫.৬ শতাংশ।

অক্সিডেন্টাল পেট্রোলিয়াম : বার্কশায়ার হ্যাথাওয়ের পোর্টফোলিওতে ষষ্ঠ বৃহত্তম হোল্ডিং হলো তেল স্টক অক্সিডেন্টাল পেট্রোলিয়াম। এখানে বিনিয়োগ করা সম্পদের পরিমাণ ১৪.৬ বিলিয়ন ডলার, যা মোট বিনিয়োগের ৪.১ শতাংশ। ২০২২ সালের শুরু থেকে কেনাকাটায় বেশ জনপ্রিয় হয়ে উঠেছে অক্সিডেন্টাল। সূত্র : ফুল ডট কম

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন:

শেয়ার বিজনেস কী? -এর সর্বশেষ