facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ২৫ জুলাই বৃহস্পতিবার, ২০২৪

Walton

টেকসই রেটিংয়ের শীর্ষে পুঁজিবাজারের ১০ ব্যাংক


১০ জুলাই ২০২৪ বুধবার, ১০:১৮  পিএম

স্টাফ রিপোর্টার

শেয়ার বিজনেস24.কম


টেকসই রেটিংয়ের শীর্ষে পুঁজিবাজারের ১০ ব্যাংক

টেকসই রেটিংয়ে বেসরকারি খাতের ১০ ব্যাংক ও তিন আর্থিক প্র‌তিষ্ঠান‌কে ভালো মর্যাদা দিয়েছে বাংলাদেশ ব্যাংক। আর ১০ ব্যাংকই পুঁজিবাজারে তালিকাভুক্ত রয়েছে। ২০২৩ সালের তথ্যের ভিত্তিতে চতুর্থবারের সাসটেইনেবল রেটিং প্রকাশ করা হ‌য়ে‌ছে। এর আগে, ২০২২ সা‌লে সাতটি ব্যাংক ও ৪ আর্থিক প্রতিষ্ঠান স্থান পেয়েছিল।

আজ বুধবার (১০ জুলাই) বাংলাদেশ ব্যাংকের হালনাগাদ প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গে‌ছে।

প্রতিবেদনের তথ্য মতে, ২০২৩ সালের সাসটেইনেবল রেটিংয়ে শীর্ষ ১০ এ থাকা ব্যাংকগুলো হলো— ব্র্যাক ব্যাংক, সিটি ব্যাংক, ইস্টার্ন ব্যাংক, এক্সিম ব্যাংক, যমুনা ব্যাংক, মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক, প্রাইম ব্যাংক, ট্রাস্ট ব্যাংক, ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক ও উত্তরা ব্যাংক। এর মধ্যে ২০২২ সালে ব্র্যাক ব্যাংক, যমুনা ব্যাংক, প্রাইম ব্যাংক, সিটি ব্যাংক, ট্রাস্ট ব্যাংক ও ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক রেটিংয়েও স্থান পেয়েছিল।


এবারে রেটিংয়ে স্থান পাওয়া তিনটি আর্থিক প্রতিষ্ঠান হলো আইডিএলসি ফাইন্যান্স, আইপিডিসি ফাইন্যান্স ও ইউনাইটেড ফাইন্যান্স। এর মধ্যে আইডিএলসি ফাইন্যান্স লিমিটেড ২০২২ সালের রেটিংয়েও স্থান পেয়েছিল। ওই বছর চারটি আর্থিক প্রতিষ্ঠানকে রেটিং দেওয়া হয়েছিল।

মূলত পাঁচটি সূচকের ওপর ভিত্তি করে এই মান যাচাই করা হয়েছে। এগুলো হলো, টেকসই অর্থায়ন সূচক, সামাজিক দায়বদ্ধতা কার্যক্রম, পরিবেশবান্ধব প্রকল্পে অর্থায়ন, টেকসই কোর ব্যাংকিং সূচক ও ব্যাংকিং সেবার পরিধি।

টেকসই উন্নয়ন অভীষ্ট অর্জনের লক্ষ্যে কয়েক বছর ধরে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলো পরিবেশবান্ধব প্রকল্পে ঋণ এবং সামাজিক দায়বদ্ধতা কার্যক্রমসহ নানা কার্যক্রম চালিয়ে আসছে। অনেক ব্যাংকে সৌর বিদ্যুতের ব্যবহার হচ্ছে। গাছ কাটা কমাতে কমিয়ে আনা হয়েছে কাগজের ব্যবহার। পাশাপাশি অফিসগুলোতে বিদ্যুতের ব্যবহার কমাতে নানা উদ্যোগ নিয়েছে।

বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তারা বলছেন, টেকসই কোর ব্যাংকিং সূচকের মধ্যে ব্যাংকগুলোর ঋণের মান, মূলধন পরিস্থিতি, এজেন্ট ব্যাংকিং কার্যক্রমকেও বিবেচনায় নেওয়া হয়েছে। এ কারণে নতুন অনেক ব্যাংক যুক্ত হচ্ছে, অনেকগুলো বাদ পড়েছে।

তবে, বাণিজ্যিক ব্যাংকের কর্মকর্তারা বলছেন, এই মান যাচাইয়ের ক্ষেত্রে একটি ব্যাংকের পুরো আর্থিক চিত্র প্রকাশ পায়নি। ফলে কোন ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠান সেরা, এর মাধ্যমে তা বলা যাবে না।

বাংলাদেশ ব্যাংকের সাসটেইনেবল ফাইন্যান্স বিভাগ থেকে ২০২০ সালে দেশের সব তফসিলি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের জন্য সার্কুলার জারি করা হয়। সার্কুলারে সাসটেইনেবল ফাইন্যান্স পলিসির নির্দেশনা ও টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার (সাসটেইনেবল ডেভেলপমেন্ট গোল) ভিত্তিতে সাসটেইনেবিলিটি রেটিং প্রণয়নের বিষয়টি উল্লেখ করা হয়েছিল। ওই সার্কুলা‌রের নির্দেশনার আলোকে ২০২১ সালের আগস্টে প্রথমবারের মতো সাসটেইনেবল রেটিং-২০২০-এর শীর্ষ ১০ ব্যাংক ও পাঁচ আর্থিক প্রতিষ্ঠানের নাম ঘোষণা করা হয়। একইভাবে ২০২১ ও ২০২২ সালের রেটিং প্রকাশ করা হয়েছিল।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: