Runner Automobiles
Sea Pearl Beach Resort & SPA Ltd
Share Business Logo
bangla fonts
facebook twitter google plus rss

ব্যবসা ব্যাপক সম্প্রসারণ: মুনাফা কয়েকগুন বাড়ার আশা এসকে ট্রিমসের


০৩ ফেব্রুয়ারি ২০২০ সোমবার, ০৬:৪৫  পিএম

নিজস্ব প্রতিবেদক


ব্যবসা ব্যাপক সম্প্রসারণ: মুনাফা কয়েকগুন বাড়ার আশা এসকে ট্রিমসের

 

পুঁজিবাজারে তালিকাভুক্ত বিবিধ খাতের এসকে ট্রিমস অ্যান্ড ইন্ডাস্ট্রিজ লিমিটেডের ব্যবসার পরিধি ব্যাপক বাড়ানো হচ্ছে। এর ফলে কোম্পানিটির মুনাফা কয়েকগুণ বৃদ্ধি পাবে বলে জানিয়েছে কোম্পানি সূত্র।

জানা গেছে, এরই মধ্যে এসকে ট্রিমস অ্যান্ড ইন্ডাস্ট্রিজ লিমিটেড বেশ কয়েকটি কোম্পানিতে সাড়ে ১১ কোটি টাকা রিটেইন আর্নিস হতে যৌথ বিনিয়োগ করেছে। এর ফলে ওই বিনিয়োগ থেকে এসকে ট্রিমস অ্যান্ড ইন্ডাস্ট্রিজ লিমিটেড ভবিষ্যতে ব্যাপক ক্যাপিটাল গেইন অর্জন করবে। যা মূলবিনিয়োগের কয়েকগুণ হওয়ার সম্ভবনা রয়েছে। কেবল ক্যাপিটাল গেইন নয় পাশাপাশি ডিভিডেন্ড ইনকামেরও সু্যোগ রয়েছে। ফলে এসকে ট্রিমস অ্যান্ড ইন্ডাস্ট্রিজ লিমিটেডের রেভিনিউ ইনকাম উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পাবে বলে আশা করছেন কোম্পানি সংশ্লিষ্টরা।

কোম্পানিটি আরো জানিয়েছে, এছাড়াও এসকে ট্রিমস অ্যান্ড ইন্ডাস্ট্রিজ লিমিটেড বর্তমানে একটি আর্থিক প্রতিষ্ঠানের সঙ্গে যৌথ অংশীদার। ফলে এসকে ট্রিমস অ্যান্ড ইন্ডাস্ট্রিজ লিমিটেড শুধুমাত্র রপ্তানিমুখী গার্মেন্টস এক্সেসরিজ কোম্পানি নয় বরং একটি চতুরমুখী আর্থিক লাভজনক কোম্পানিতে রূপান্তরিত হবে।

এদিকে পুঁজিবাজার থেকে উত্তোলিত আইপিও ফান্ডের অর্থ দিয়ে সাড়ে ৫ তলা ভবনের কাজ সম্পন্ন করেছে এসকে ট্রিমস অ্যান্ড ইন্ডাস্ট্রিজ। প্রতিটি ফ্লোর সাড়ে ৩ হাজার স্কয়ার ফিট। মোট ১৯ হাজার ২৫০ ফিট।

এছাড়া নতুন মেশিন স্থাপনের পর কোম্পানির গার্মেন্টস এক্সেসরিজ ইউনিটের উৎপাদন ক্ষমতা ৩০ শতাংশ বৃদ্ধি পাবে।
একই সঙ্গে কোম্পানির দ্বিতীয় ভবনের প্রতিটি ফ্লোরের জায়গার সীমাও বাড়ানো হয়ছে। শিগগিরই প্রতি ফ্লোর ৪ হাজার ৫৬০ স্কয়ার ফিট থেকে বাড়িয়ে ১২ হাজার ৬০০ স্কয়ার ফিটে কাজ হবে। কোম্পানির নিজস্ব উৎস থেকে এর ব্যয়ভার গ্রহণ করা হয়েছে।

এছাড়া কোম্পানির ব্যাগ ইউনিটের জন্য একটি ছয় তলা ভবনের কাজ সম্পন্ন হয়েছে। প্রতি ফ্লোরে ১২ হাজার ৬০০ ফিট করে এ ভবনে মোট ৭৫ হাজার ৬০০ স্কয়ার ফিটের ফ্লোরে কাজ চলবে।

এসকে স্ট্রিমস ইন্ডাস্ট্রিজ শিগগিরই চীনের একটি শীর্ষ ট্রেডিং কোম্পানির সঙ্গে একটি চুক্তি স্বাক্ষর করতে যাচ্ছে। এই চুক্তির ফলে কোম্পানিটি প্রায় ২ মিলিয়ন স্যামসোনাইট ও আমেরিকান টুরিস্টার ট্রাভেল ব্যাগের অর্ডার পাবে। এই ব্যাগগুলো জাপান, জার্মানি ও ইউরোপের বিভিন্ন দেশে রপ্তানি হবে। এর ফলে এসকে ট্রিমস বাংলাদেশের সর্ববৃহৎ ব্যাগ উৎপাদনকারী প্রতিষ্ঠান হবে। একই সঙ্গে কোম্পানিটির বিক্রয়বাবদ বছরে আয় বেড়ে দাঁড়াবে ৪০০ কোটি টাকায়। আর কর পরিশোধের পর কোম্পানিটির বছরে মুনাফা বেড়ে হবে ৫০ কোটি টাকা। বর্তমানে আয় রয়েছে ১১৫ কোটি টাকা। আর নিট মুনাফা হয় ১৯ কোটি ৪০ লাখ টাকা।

একনজরে এসকে ট্রিমস এন্ড ইন্ডাস্ট্রিজ লিমিটেড

২০১৮ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয় এসকে ট্রিমস এন্ড ইন্ডাস্ট্রিজ লিমিটেড। ভালো মৌলভিত্তি ‘এ’ ক্যাটাগরির এই কোম্পানির ৩০.২৯ শতাংশ শেয়ার রয়েছে উদ্যোক্তা ও পরিচালকদের হাতে। আর ২৩.৭৫ শতাংশ শেয়ার রয়েছে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের হাতে। আর বাকি ৪৫.৯৬ শতাংশ শেয়ার রয়েছে সাধারণ বিনিয়োগকারীদের কাছে। সর্বশেষ ২০১৯ সালে কোম্পানিটি বিনিয়োগকারীদের ১০ শতাংশ নগদ ও ১০ শতাংশ বোনাস লভ্যাংশ দিয়েছে।

ব্যবসার ধরণ: এসকে ট্রিমস অ্যান্ড ইন্ডাস্ট্রিজ শতভাগ রপ্তানিকারক তৈরি পোশাক কারখানার জন্য সুতা, ইলাস্টিক, পলি, কার্টন, ফটো কার্ড, ব্যাক বোর্ড, বার কোড, হ্যাং ট্যাগ, টিস্যু পেপার, গাম টেপ ইত্যাদি উৎপাদন ও রফতানি করে।

ফ্যাক্টরির অবস্থান: গাজীপুর জেলার টঙ্গী এলাকার ৪৫ মাদ্রাসা রোডের টিলার ঘাটি সাতাইশে অবস্থিত কারখানায় ২০১৪ সালের জুনে বাণিজ্যিক উৎপাদন শুরু হয়।

পরিচালনা পর্ষদ: এসকে ট্রিমসের চেয়ারম্যান হিসাবে দায়িত্ব পালন করছেন মো: তোফাজ্জল হোসেন ফরহাদ, ব্যবস্থাপনা পরিচালক হিসেবে রয়েছেন এম এ কাইয়ুম হাওলাদার, পরিচালকরা হলেন, মো: আতিকুর রহমান ও আব্দুর রাজ্জাক। আর স্বতন্ত্র পরিচালক হিসেবে রয়েছেন শেখ নাসির উদ্দিন।

মূলধন : এসকে ট্রিমসের বর্তমানে অনুমোদিত মূলধন ১০০ কোটি টাকা ও পরিশোধিত মূলধন ৮৪ কোটি ৭০ লাখ টাকা।

 

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: