facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ২২ মে বুধবার, ২০২৪

Walton

চলতি অর্থবছরেই করদাতা ১৮ লাখ ছাড়াবে: অর্থমন্ত্রী


২৪ নভেম্বর ২০১৬ বৃহস্পতিবার, ০৫:২২  পিএম

শেয়ার বিজনেস24.কম


চলতি অর্থবছরেই করদাতা ১৮ লাখ ছাড়াবে: অর্থমন্ত্রী

চলতি অর্থবছরেই করদাতা ১৮ লাখ ছাড়িয়ে যাবে বলে আশা প্রকাশ করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

বৃহস্পতিবার রাজধানীর আগারগাওয়ে রাজস্ব ভবনে আয়কর সপ্তাহ উদ্বোধন ও সেরা করদাতা সম্মাননা অনুষ্ঠানে তিনি এ আশাবাদ ব্যক্ত করেন।

অর্থমন্ত্রী বলেন, বর্তমানে ১১ লাখ করদাতা কর দিচ্ছেন। আশা করছি চলতি অর্থবছর শেষে তা ১৮ লাখ ছাড়িয়ে ২০ লাখ হবে। এমনকি ২৫ লাখের কাছাকাছি হতেও পারে।

তিনি বলেন, এক সময় অনেকেই মনে করতেন কর দেওয়া মোটেই ভালো কাজ নয়, তারা মনে করতেন একবার যদি কর দেওয়া শুরু হয় তাহলে সারাজীবন ভোগান্তি পোহাতে হবে। তবে এখন যারা কর দিচ্ছেন তারা আশ্বস্ত হয়েছেন কর দেওয়া ভোগান্তিকর নয়।

মুহিত বলেন, প্রথমবারের মতো ২৪ থেকে ৩০ নভেম্বর আয়কর সপ্তাহ পালন করা হচ্ছে। সর্বোচ্চ করদাতা ব্যক্তি প্রতিষ্ঠানকে উৎসাহ দিতে এ বছর ট্যাক্স কার্ড নীতিমালা সংশোধন করে ২০টির পরিবর্তে ১৪১ ব্যক্তি প্রতিষ্ঠানকে সম্মাননা ও ট্যাক্স কার্ড প্রদান করা হচ্ছে।

“কর বিভাগ সম্পর্কে জনগণের ধারণা আমূল পরিবর্তন করে দিয়েছে আয়কর মেলা। তৈরি হয়েছে করদাতাবান্ধব পরিবেশ। আয়কর মেলার কারণে করদাতাদের মধ্যে সচেতনতা এবং দায়িত্ববোধ বৃদ্ধি পেয়েছে। অনেকেই এখন স্বেচ্ছায় আয়কর দিতে আসছেন। মেলার পরিবেশ আমরা সারাবছর ধরে রাখতে চাই।”

অর্থমন্ত্রী বলেন, বর্তমানে ৩০ নভেম্বর জাতীয় আয়কর দিবস। এখন করদাতাকে প্রতিবছর ওই সময়ের মধ্যে কর দিতে হবে। আজ আয়কর সপ্তাহ করা হচ্ছে যাতে মানুষ ৩০ নভেম্বরের মধ্যে আয়কর দেয়। দেশসেবা করতে মানুষ কর দিবে এটাই আমার প্রত্যাশা।

জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান নজিবুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন শিল্পমন্ত্রী আমীর হোসেন আমু।  

অনুষ্ঠানে ১৪১ ব্যক্তি ও  প্রতিষ্ঠানকে সম্মাননা ও ট্যাক্স কার্ড দেওয়া হয়।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: