facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ২০ এপ্রিল শনিবার, ২০২৪

Walton

২০১০ সাল থেকে সর্বনিম্ন সৌদি আরবের বৈদেশিক মুদ্রার রিজার্ভ


৩১ মে ২০২৩ বুধবার, ১০:২৯  এএম

আন্তর্জাতিক ডেস্ক

শেয়ার বিজনেস24.কম


২০১০ সাল থেকে সর্বনিম্ন সৌদি আরবের বৈদেশিক মুদ্রার রিজার্ভ

সৌদি আরবের বৈদেশিক রিজার্ভ এপ্রিলে ১৩ বছরেরও বেশি সময়ের মধ্যে সর্বনিম্নে নেমে এসেছে। গত রোববার দেশটির কেন্দ্রীয় ব্যাংক থেকে প্রকাশিত একটি প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

রবিবার প্রকাশিত কেন্দ্রীয় ব্যাংকের মাসিক প্রতিবেদন অনুসারে, এপ্রিল মাসে সৌদি আরবের সর্বমোট বৈদেশিক মুদ্রার রিজার্ভ ছিল ৪১০ বিলিয়ন ডলার। মার্চ মাসে যে রিজার্ভ ছিল তার চেয়ে এটি ৮.৮ বিলিয়ন ডলার কম। মার্চ মাসে যে রিজার্ভ ছিল তার চেয়ে এটি ৮.৮ বিলিয়ন ডলার কম।

সৌদি আরবের কেন্দ্রীয় ব্যাংকের প্রতিবেদনে বলা হচ্ছে, সরকার যখন থেকে বৈদেশিক মুদ্রার রিজার্ভের তহবিলে অর্থ যোগ করা বন্ধ করেছে তখন থেকেই এই রিজার্ভ কমছে। সৌদি আরব সাধারণত বিশ্ববাজারে যে তেল রপ্তানি করে তার একটি বড় অংশ রিজার্ভ হিসেবে জমা রাখে এবং এভাবে তারা বৈদেশিক মুদ্রার তহবিল বাড়িয়েছে। কিন্তু গত বছর সৌদি সরকার ঘোষণা করেছে যে, তেল বিক্রির জমানো অর্থ থেকে রাষ্ট্রীয় মেটানো হবে না।

গত বছর সৌদি আরব রেকর্ড পরিমাণ ৩২৬ বিলিয়ন ডলারের তেল বিক্রি করেছে। গত পাঁচ মাস টানা সৌদি আরবের বৈদেশিক রিজার্ভ কমেছে। ২০১৪ সালের আগস্ট মাসে সৌদি আরবের বৈদেশিক মুদ্রার রিজার্ভ ছিল ৭৩৭ বিলিয়ন ডলার। এটি ছিল সৌদি আরবের ইতিহাসের সবচেয়ে বেশি রিজার্ভ।

বর্তমানে যে রিজার্ভ রয়েছে তা ২০১৪ সালের আগস্ট মাসের চেয়ে শতকরা ৪৪ ভাগ কম। এর আগে ২০১০ সালের এপ্রিল মাসে সৌদি আরবের বৈদেশিক মুদ্রার রিজার্ভের পরিমাণ ছিল ৪১৮ বিলিয়ন ডলার। সূত্র: ব্লুমবার্গ

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন:

বিশেষ প্রতিবেদন -এর সর্বশেষ