facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ২০ এপ্রিল শনিবার, ২০২৪

Walton

হজ-ওমরায় মাথার চুল কাটা জরুরি কেন


০৭ মে ২০২৩ রবিবার, ০৭:৪৬  পিএম

ধর্ম ডেস্ক

শেয়ার বিজনেস24.কম


হজ-ওমরায় মাথার চুল কাটা জরুরি কেন

 

হজ ইসলামের গুরুত্বপূর্ণ ফরজ বিধান। অপর দিকে ওমরা গুরুত্বপূর্ণ সুন্নত ইবাদতের অন্তুর্ভুক্ত। তবে হজ ও ওমরা পালনের সময় মাথা মুণ্ডানো বা মাথা ন্যাড়া করা অথবা চুল কেটে একেবারে ছোট করা ওয়াজিব। (বুখারি, হাদিস, ১৭২৯; মুসলিম, হাদিস, ১৩০১; মিশকাত, হাদিস, ২৬৩৬)।

হজ-ওমরায় মাথা মুণ্ডনকারীদের জন্য ক্ষমার দোয়া করেছেন রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম। আল্লাহর রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন,

اللَّهُمَّ اغْفِرْ لِلْمُحَلِّقِينَ قَالُوا وَلِلْمُقَصِّرِينَ، قَالَ اللَّهُمَّ اغْفِرْ لِلْمُحَلِّقِينَ، قَالَهَا ثَلاَثًا، قَالُوا وَلِلْمُقَصِّرِينَ، قَالَ وَلِلْمُقَصِّرِينَ

‘হে আল্লাহ, মাথা মুণ্ডনকারীদের ক্ষমা করুন।’ সাহাবিরা বললেন, চুল ছোটকারীদেরকেও, তিনি বললেন, ‘হে আল্লাহ মাথা মুণ্ডনকারীদের ক্ষমা করুন।’ তিনবার তিনি তা বললেন। সাহাবিরা বললেন, ছোটকারীদেরও। তখন তিনি বললেন, ‘চুল ছোটকারিদেরকেও (ক্ষমা করুন)।’ (বুখারী, হাদিস, ১৭২৮)

হাদিসে নবীজি সাল্লল্লাহু আলাইহি ওয়াসাল্লাম মাথা মুণ্ডনকারিদের জন্য তিনবার দোয়া করেছেন। অপর দিকে যারা চুল ছোট করবে তাদের জন্য একবার দোয়া করেছেন।

আরেক হাদিসে আল্লাহর রাসুল মাথা মুণ্ডনকারিদের জন্য রহমতের দোয়া করেছেন। ইবনে উমর রা. থেকে বর্ণিত, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন, ‘মাথা মুণ্ডনকারিদের ওপর আল্লাহ রহম করুন।’ সাহাবিরা বললেন, ‘হে আল্লাহর রাসূল, চুল ছোটকারিদের ওপরও?’ তিনি বললেন, ‘মাথা মুণ্ডনকারিদের ওপর আল্লাহ রহম করুন।’ তারা বললেন, হে আললাহর রাসূল, চুল ছোটকারিদের ওপরও? তিনি বললেন, ‘মাথা মুণ্ডনকারিদের ওপর আল্লাহ রহম করুন।’ তারা বললেন, হে আল্লাহর রাসূল, চুল ছোটকারিদের ওপরও’ তিনি বললেন, ‘চুল ছোটকারিদের ওপরও।’ (ইবনে মাজাহ, ৩০৪৪)

রাসূলুল্লাহ্ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম নিজেও মাথা মুণ্ডন করেছেন। হাদীসে এসেছে, ‘রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম মিনায় এলেন, জামরাতে এসে তিনি শয়তানকে পাথর মারলেন। এরপর মিনায় তাঁর অবস্থানের জায়গায় এলেন এবং কুরবানি করলেন। তারপর ক্ষৌরকারকে বললেন, নাও। তিনি হাত দিয়ে (মাথার) ডান দিকে ইশারা করলেন, অতঃপর বাম দিকে। তারপর লোকদেরকে তা দিতে লাগলেন।’ (মুসলিম : ২২৯৮)

মাথা মুণ্ডনের কারণে প্রতিটি চুলের জন্য একটি নেকী ও একটি গুনাহ মাফ করে দেয়া হয়। আনাস ইবনে মালেক রা. থেকে বর্ণিত, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন, ‘আর তোমার মাথা মুণ্ডনের কারণে প্রত্যেক চুলের বিনিময়ে তোমার জন্য একটি সওয়াব রয়েছে এবং একটি করে গুনাহের বিলুপ্তি রয়েছে। তিনি বললেন, ইয়া রাসূলাল্লাহ, গুনাহসমূহ যদি এর চেয়ে কম হয়? রাসূলুল্লাহ বললেন, তাহলে তা তোমার নেক আমলে জমা রাখা হবে। (কাশফুল-আস্তার (মুসনাদে বাযযার) : ১/৪১১। সহীহুত তারগীব, হাদীস, ১১১৩।)

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: