facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ২০ এপ্রিল শনিবার, ২০২৪

Walton

বিশ্বের সবচেয়ে দুঃখী দেশ জিম্বাবুয়ে, সুখী সুইজারল্যান্ড


২৫ মে ২০২৩ বৃহস্পতিবার, ০৫:০৪  পিএম

আন্তর্জাতিক ডেস্ক

শেয়ার বিজনেস24.কম


বিশ্বের সবচেয়ে দুঃখী দেশ জিম্বাবুয়ে, সুখী সুইজারল্যান্ড

বিশ্বের দুর্দশাগ্রস্ত দেশগুলোর তালিকায় শীর্ষে উঠে এসেছে আফ্রিকার দেশ জিম্বাবুয়ে। তালিকার নীচে রয়েছে সুইজারল্যান্ড, যার অর্থ তার নাগরিকরা সবচেয়ে সুখী। বুধবার (২৪ মে) প্রকাশিত প্রখ্যাত অর্থনীতিবিদ স্টিভ হ্যানককের তৈরি বার্ষিক দুর্দশা সূচকে (এইচএএমআই) এ তথ্য জানানো হয়। আউটলুক ইন্ডিয়ার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

প্রতিবেদনে বলা হয়, মুদ্রাস্ফীতি, বেকারত্ব, ব্যাংকের সুদের হারসহ একটি দেশের সামগ্রিক অর্থনৈতিক পরিস্থিতি পর্যালোচনা করে বার্ষিক দুর্দশা সূচক (এইচএএমআই) তৈরি করা হয়। ইউক্রেন, সিরিয়া ও সুদানের মতো যুদ্ধ বিধ্বস্ত দেশগুলোকে পেছনে ফেলে মুদ্রাস্ফীতিতে জর্জরিত জিম্বাবুয়ে অর্থনৈতিক অবস্থার দিক থেকে এক নম্বর দুর্দশাগ্রস্ত দেশ হিসেবে আবির্ভূত হয়েছে।

র‍্যাঙ্কিংয়ের জন্য মোট ১৫৭টি দেশকে বিশ্লেষণ করা হয়। তালিকার প্রথম ১৫টি দেশ হলো- জিম্বাবুয়ে, ভেনেজুয়েলা, সিরিয়া, লেবানন, সুদান, আর্জেন্টিনা, ইয়েমেন, ইউক্রেন, কিউবা, তুরস্ক, শ্রীলঙ্কা, হাইতি, অ্যাঙ্গোলা, টোঙ্গা ও ঘানা। সুইজারল্যান্ডের পর দ্বিতীয় সুখী দেশ কুয়েত।

এই তালিকায় ১০৩তম অবস্থানে রয়েছে ভারত। তারপরে যথাক্রমে: আয়ারল্যান্ড, জাপান, মালয়েশিয়া, তাইওয়ান, নাইজার, থাইল্যান্ড, টোগো ও মাল্টা। ১১৫তম অবস্থানে আছে বাংলাদেশ। তালিকার ৩৫তম স্থানে রয়েছে পাকিস্তান। যুক্তরাষ্ট্রের অবস্থান ১৩৪তম।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন:

বিশেষ প্রতিবেদন -এর সর্বশেষ