facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ২০ এপ্রিল শনিবার, ২০২৪

Walton

তুরস্কে দ্বিতীয় দফায় প্রেসিডেন্ট নির্বাচন আজ


২৮ মে ২০২৩ রবিবার, ১০:১৫  এএম

আন্তর্জাতিক ডেস্ক

শেয়ার বিজনেস24.কম


তুরস্কে দ্বিতীয় দফায় প্রেসিডেন্ট নির্বাচন আজ

প্রথম দফার প্রেসিডেন্ট নির্বাচনে হাড্ডাহাড্ডি লড়াইয়ের পর আজ রোববার (২৮ মে) তুরস্কে দ্বিতীয় দফার প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। গত ১৪ মে দেশটিতে প্রেসিডেন্ট ও সংসদ নির্বাচন হয়েছিল। কিন্তু প্রধান দুই প্রার্থী বর্তমান প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান এবং প্রধান বিরোধী দলীয় নেতা কামাল কিলিচদারোগলুর কেউই ৫০ শতাংশের বেশি ভোট না পাওয়ায় আজ দ্বিতীয় দফা নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে।

আল জাজিরার খবর অনুযায়ী, তুরস্কের স্থানীয় সময় সকাল আটটায় (বাংলাদেশ সময় সকাল ১১টা) ভোটগ্রহণ শুরু হবে। দুই দশকের বেশি সময় যাবত তুরস্ক শাসন করা এরদোয়ান প্রথমবারের মতো রানঅফ ভোটে মুখোমুখি হচ্ছেন।

তুরস্কের ভোটারদের অনেকে মনে করছেন, দ্বিতীয় দফায় বিজয়ী হবেন বর্তমান প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান। এর মধ্য দিয়ে তার ২০ বছরের শাসনকাল আরও ৫ বছর বৃদ্ধির সুযোগ সৃষ্টি হবে।

প্রথম দফার ভোটে এরদোয়ান পেয়েছেন ৪৯ দশমিক ২ শতাংশ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী কামাল কিলিচদারোগলু পান প্রায় ৪৫ শতাংশ ভোট। এর আগে ২০১৪ ও ২০১৮ সালে অনুষ্ঠিত নির্বাচনে প্রথম রাউন্ডেই জিতেছিলেন এরদোয়ান।

ইস্তাম্বুলের চিহানগির এলাকার একটি কাপড়ের দোকানের স্বত্বাধিকারী ওলজাই বলেন, ১৪ মের (প্রথম দফা ভোটের দিন) আগে আমি খুবই আশাবাদী ছিলাম। মনে হচ্ছিল আমরা তার (রিসেপ তাইয়েপ এরদোয়ান) হাত থেকে অবশেষে মুক্তি পাব, তবে এখন মনে হচ্ছে তাকে হারানো যাবে না। ৩৪ বছর বয়সী এ ব্যক্তি বলেন, ‘ফের আগের মতো উদ্দীপনা নিয়ে ভোট দেওয়া কঠিন। কারণ, মনে হচ্ছে বিষয়টির সুরাহা হয়ে গেছে, তবে অবশ্যই আমি (ভোট) দেব। কারণ এটা আমার দায়িত্ব।’

১৪ মে’র ভোটের দৌড়ে জনমত জরিপগুলো কিলিচদারোগলুকে এগিয়ে রেখেছিল। কিন্তু এরদোয়ান প্রত্যাশার চেয়ে ভালো করেছেন এবং এখন জয়ের জন্য গতি পেয়েছেন।

এরদোয়ান জয়ী হলে কী হবে?
দ্বিতীয় দফার নির্বাচনে এরদোয়ান জয়ী হয়ে তিনি তৃতীয় মেয়াদে ক্ষমতায় আসীন হবেন। তুরস্কের সবচেয়ে দীর্ঘমেয়াদি শাসক হিসেবে তাঁর অবস্থান বজায় থাকবে। তাঁর অধীন তুরস্কে ২০১৮ সালে গৃহীত প্রেসিডেন্টশাসিত শাসনব্যবস্থা অব্যাহত থাকবে।

ধারণা করা হচ্ছে জয়ী হলে এরদোয়ান সরকার জ্বালানি বিলে ভর্তুকি, অবসর ভাতার পরিমাণ বাড়িয়ে দেওয়া, সরকারি কর্মীদের বেতন এবং ন্যূনতম মজুরির পরিমাণ বাড়াবে যাতে জীবনযাপনের খরচ বাড়া জনিত চাপ থেকে মানুষ কিছুটা স্বস্তি পায়। পাশাপাশি তুরস্কের অর্থনৈতিক সংকট মোকাবিলায় তিনি মুনাফার হারও কমিয়ে দেবেন বলে জানা গেছে।

কিলিচদারওলু জয়ী হলে কী হবে?
দ্বিতীয় দফার নির্বাচনে কিলিচদারওলু জয়ী হলে বোঝা যাবে যে ভোটারদের একটা বড় অংশ পরিবর্তন চান। তুরস্কে ‘দৃঢ় সংসদীয় শাসনব্যবস্থা’ ফিরিয়ে আনবেন বলে প্রতিশ্রুতি দিয়েছেন মধ্যপন্থী নেতা কিলিচদারওলু। পাশাপাশি ‘কুর্দি ইস্যু’-এর সমাধান, সিরীয় শরণার্থীদের দেশে ফিরিয়ে নেওয়া, ইউরোপীয় ইউনিয়ন ও যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্ক আরও ঘনিষ্ঠ করার প্রতিশ্রুতি দিয়েছেন তিনি।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন:

বিশেষ প্রতিবেদন -এর সর্বশেষ