facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ২৫ এপ্রিল বৃহস্পতিবার, ২০২৪

Walton

তপ্ত দুপুরে শ্রমিকদের কাজ করানো নিষিদ্ধ করল আরব আমিরাত


০২ জুন ২০২৩ শুক্রবার, ০৭:৩৮  পিএম

আন্তর্জাতিক ডেস্ক

শেয়ার বিজনেস24.কম


তপ্ত দুপুরে শ্রমিকদের কাজ করানো নিষিদ্ধ করল আরব আমিরাত

সংযুক্ত আরব আমিরাত গ্রীষ্মে উন্মুক্ত স্থানে দুপুরে শ্রমিকদের কাজ করানো নিষিদ্ধ ঘোষণা করেছে। ১৫ জুন থেকে শুরু হয়ে ১৫ সেপ্টেম্বর পর্যন্ত এই ঘোষণা কার্যকর হবে।

এই তিন মাস দুপুর সাড়ে ১২টা থেকে বেলা ৩টা পর্যন্ত শ্রমিকদের উন্মুক্ত স্থানে কাজ করালে সংশ্লিষ্ট কোম্পানিকে জরিমানা গুনতে হবে। খালিজ টাইমসের শুক্রবারের (২ জুন) এক প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

প্রতিবেদনে বলা হয়, আমিরাতে মানবসম্পদ মন্ত্রণালয় সম্প্রতি এক বিবৃতিতে গ্রীষ্মে দুুপুরে শ্রমিকদের কাজ করানো নিয়ে এই ঘোষণা দেয়।

এতে বলা হয়, ১৫ জুন থেকে ১৫ সেপ্টেম্বর পর্যন্ত তিন মাস শ্রমিকদের ৮ ঘণ্টার বেশি কাজ করানো যাবে না। করালে সেজন্য অতিরিক্ত পারিশ্রমিক দিতে হবে। তা ছাড়া গ্রীষ্মে শ্রমিকদের উন্মুক্ত স্থানে কাজ করানোর জন্য কর্মক্ষেত্রে বিশ্রাম নেওয়ার ব্যবস্থা রাখতে হবে বলে উল্লেখ করা হয়েছে মন্ত্রণালয়ের বিবৃতিতে।

নতুন এসব নিয়ম ভঙ্গ করলে সংশ্লিষ্ট কোম্পানিকে পাঁচ হাজার থেকে ৫০ হাজার দিরহাম পর্যন্ত জরিমানা গুনতে হতে পারে। কোনো কোম্পানি নিয়ম ভঙ্গ করলে তা কোনো ব্যক্তির নজরে পড়লে স্থানীয় কর্তৃপক্ষ বা একটি ফোন নম্বরে জানাতে অনুরোধ করা হয়েছে।

গ্রীষ্মে মধ্যপ্রাচ্যের দেশগুলোয় দিনের তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়ে যায়। পরিস্থিতি মোকাবিলায় ১৯ বছর ধরে দুপুরে উন্মক্ত স্থানে শ্রমিকদের কাজ করানো নিষিদ্ধ করে আসছে আরব আমিরাত। কিন্তু এই আইনের যথাযথ বাস্তবায়ন হয় না বলে অভিযোগ রয়েছে। সূত্র: খালিজ টাইমস

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন:

বিশেষ প্রতিবেদন -এর সর্বশেষ