facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ২৬ এপ্রিল শুক্রবার, ২০২৪

Walton

চাল রপ্তানি ৪৪ শতাংশ কমাবে ভিয়েতনাম


২৮ মে ২০২৩ রবিবার, ০১:৫৪  পিএম

আন্তর্জাতিক ডেস্ক

শেয়ার বিজনেস24.কম


চাল রপ্তানি ৪৪ শতাংশ কমাবে ভিয়েতনাম

২০৩০ সালের মধ্যে বার্ষিক চাল রপ্তানি ৪৪ শতাংশ কমিয়ে ৪ মিলিয়ন টন করবে ভিয়েতনাম। দেশটির সরকার খাদ্যপণ্যটি রপ্তানি কৌশল নথিতে বিষয়টি নিশ্চিত করেছে।

বার্তা সংস্থা রয়টার্সের বরাত দিয়ে সিএনবিসির এক প্রতিবেদনে এসব তথ্য পাওয়া গেছে। এতে বলা হয়, ২০২২ সালে ৭ দশমিক ১ মিলিয়ন টন চাল রপ্তানি করে ভিয়েতনাম। সেই হিসাবে আলোচ্য হার অনেক কম।

বিশ্বের তৃতীয় শীর্ষ চাল রপ্তানিকারক ভিয়েতনাম। ভারত ও থাইল্যান্ডের পরই দেশটির অবস্থান। এবার খাদ্যপণ্যটির রপ্তানি কমাতে যাচ্ছে তারা।

শুক্রবার (২৬ মে) প্রকাশ্যে আসা সরকারি নথিতে উল্লেখ করা হয়, উচ্চ-মানের চালের রপ্তানি বৃদ্ধি, অভ্যন্তরীণ খাদ্য নিরাপত্তা নিশ্চিত করা, পরিবেশ রক্ষা এবং জলবায়ু পরিবর্তনের সঙ্গে খাপ খাইয়ে নেয়ার লক্ষ্যে এ পদক্ষেপ নেয়া হয়েছে।

নথিতে জানানো হয়েছে, ২০৩০ সাল নাগাদ বার্ষিক চাল রপ্তানি আয় ২ দশমিক ৬২ বিলিয়ন ডলারে নেমে আসবে। গত বছর যা ছিল ৩ দশমিক ৪৫ বিলিয়ন ডলার।

শনিবার (২৭ মে) হো চি মিন সিটি ভিত্তিক এক ব্যবসায়ী বলেন, জলবায়ু পরিবর্তনের কারণে ভিয়েতনামে ধান চাষের জমি সঙ্কুচিত হচ্ছে। কিছু কৃষক অন্য ফসল এবং চিংড়ি চাষে ঝুঁকছেন। তবে কৌশলটি খুব আক্রমণাত্মক বলে মনে হচ্ছে।

তিনি বলেন, মেকং ডেল্টা প্রদেশে ধান চাষিরা নিজেদের ক্ষেতের কিছু অংশে ফলের খামার, আম, জাম্বুরা, কাঁঠাল ও ডুরিয়ান চাষে পরিণত করছেন। তবে বেশিরভাগ কৃষকই ধানের ওপর নির্ভরশীল।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: