facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ২৫ এপ্রিল বৃহস্পতিবার, ২০২৪

Walton

কয়লা সংকটে বন্ধ হলো পায়রা বিদ্যুৎকেন্দ্র


০৫ জুন ২০২৩ সোমবার, ০১:১১  পিএম

স্টাফ রিপোর্টার

শেয়ার বিজনেস24.কম


কয়লা সংকটে বন্ধ হলো পায়রা বিদ্যুৎকেন্দ্র

ডলার সংকটে এপ্রিলে কোনো এলসি খুলতে না পারায় মে মাসে বিদ্যুৎ কেন্দ্রটির জন্য কোনো কয়লা আসেনি। এমন অবস্থায় সোমবার (৫ জুন) দুপুর ১২টা ১০ মিনিটে বন্ধ হয়ে গেছে দেশের সবচেয়ে বড় তাপবিদ্যুৎ কেন্দ্র পায়রা।

পায়রা তাপ বিদ্যুৎ কেন্দ্রর প্রকৌশলী জোবায়ের আহমেদ সকাল ১০টার দিকে পায়রা থেকে টেলিফোনে বলেন, ‘আমাদের নিয়ন্ত্রণ কক্ষের তথ্যমতে, ৪০০ টনের মতো কয়লা মজুদ রয়েছে। বড় জোর এই কয়লা দিয়ে সাড়ে ১২টা নাগাদ কেন্দ্রটি চালানো যেতে পারে। সেই হিসাবে আর দু’ঘণ্টা পরই আসলে কেন্দ্রটি বন্ধ হবে।’

গেল কয়েক দিন ধরে দেশে আলোচিত ঘটনা সবচেয়ে বড় বিদ্যুৎ কেন্দ্র পায়রা বন্ধ হচ্ছে। ফলে লোডশেডিং পরিস্থিতির মধ্যে পয়রা বন্ধ হয়ে যাওয়ার খবর জনমনে আতঙ্ক সৃষ্টি করেছে।

দেশের কোনো কোনো উপজেলায় মাইকিং করে পায়রা তাপ বিদ্যুৎ কেন্দ্রর কয়লা সংকটের বিষয়টি সাধারণ মানুষকে জানানো হয়েছে। এজন্য বিদ্যুৎ পরিস্থিতি খারাপ হতে পারে সাধারণ মানুষকে ধৈর্য ধরে পরিস্থিতি স্বাভাবিক হওয়ার জন্য অপেক্ষা করতে বলা হয়েছে।

দেশের এখন মোট বিদ্যুৎ উৎপাদনের প্রায় ১০ ভাগই এককভাবে পায়রা তাপ বিদ্যুৎ কেন্দ্র থেকে আসে। কেন্দ্রটি সংকটের মধ্যে প্রতি দিনই ফুল লোডে অর্থাৎ ১ হাজার ২৪৪ মেগাওয়াট ক্ষমতায় বিদ্যুৎ উৎপাদন করেছে।

কিন্তু কয়লা সংকটে মে মাসের শেষের দিকে একটি ইউনিট বন্ধ করে দেয়া হয়। অন্য ইউনিটটিরও উৎপাদন কমানো হয়। এখন সেই ইউনিটটিও বন্ধ হয়ে গেল।

বিদ্যুৎ বিভাগের অভিযোগ, কেন্দ্রটির কয়লা আমদানির জন্য ডলার চেয়ে বারবার বাংলাদেশ ব্যাংকের কাছ থেকে তারা প্রত্যাখ্যাত হয়েছেন।

প্রধানমন্ত্রীর জ্বালানি বিষয়ক উপদেষ্টা ড. তৌফিক ই ইলাহি চৌধরী, বিদ্যুৎ জ্বালানি এবং খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ, বিদ্যুৎ বিভাগের সিনিয়র সচিব হাবিবুর রহমান, পিডিবি চেয়ারম্যান মাহবুবুর রহমান এবং বিসিপিসিএলের ব্যবস্থাপনা পরিচালন এ এম খোরশেদুল আলম দফায় দফায় বাংলাদেশ ব্যাংকের গর্ভনর আব্দুর রউফ তালুকদার এবং বাংলাদেশ ব্যাংকের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করে ডলার সংকটের বিষয়টি তুলে ধরেছেন।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: