facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ২৯ মার্চ শুক্রবার, ২০২৪

Walton

একদিনে ১১ বিলিয়ন ডলার হারালেন বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তি


২৪ মে ২০২৩ বুধবার, ০৫:৩৪  পিএম

আন্তর্জাতিক ডেস্ক

শেয়ার বিজনেস24.কম


একদিনে ১১ বিলিয়ন ডলার হারালেন বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তি

জেফ বেজোস, ইলন মাস্কদের পেছনে ফেলে বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তি হয়েছেন বার্নার্ড আর্নল্ট। এর মধ্যেই জোর ধাক্কা। শেয়ার মার্কেটের খেলায় বেমালুম ধোকা খেয়ে গেলেন তিনি। মার্কিন অর্থনীতির মন্দাভাব বিলাসবহুল পণ্যের চাহিদা কমিয়ে দেবে এমন উদ্বেগের কারণে একদিনে তার ভাগ্য থেকে সাফ হয়ে গেল ১১.২ বিলিয়ন ডলার। এলভিএমএইচ এর মতো বিলাসবহুল সংস্থার প্রতিষ্ঠাতা বার্নার্ড- যার বিখ্যাত পণ্যগুলির মধ্যে রয়েছে লুই ভিটন হ্যান্ডব্যাগ, মোয়েট এবং শানডং শ্যাম্পেন, ক্রিশ্চিয়ান ডিওর গাউন।

২০২৩ সালের শুরু থেকেই ফুলেফেঁপে উঠতে থাকে বার্নার্ড- এর বিপুল সম্পদ। কিন্তু মঙ্গলবার থেকেই সেই লাভের পরিমাণ কমতে শুরু করেছে। এলভিএমএইচ শেয়ার প্যারিসে ৫% কমেছে। এমন পতনের জেরে ইউরোপীয় বাজার থেকে ৩০ বিলিয়ন খুইয়েছেন এই বিজনেজ টাইকুন। তবে শেয়ার বিক্রি হওয়া সত্ত্বেও ব্লুমবার্গ বিলিয়নিয়ার ইনডেক্স অনুসারে, ফরাসি ধনকুবেরের এখনও ১৯১.৬ বিলিয়ন ডলারের সম্পদ রয়েছে। তিনি এই বছর এ পর্যন্ত ২৯.৫ বিলিয়ন সংগ্রহ করেছেন বিলাসবহুল বাজার থেকে। আর্নল্ট এবং টেসলা ইনকর্পোরেটেডের ইলন মাস্কের সম্পদের ব্যবধান মাত্র ১১.৪বিলিয়ন ডলার।

উল্লেখ্য, টুইটারের মালিকানা দখল করার পর কর্মী ছাঁটাই করে শোরগোল ফেলে দিয়েছিলেন ইলন। বার্নার্ডও সেই পথের পথিক। টেসলা কর্ণধারের মতোই যথেচ্ছ কর্মীছাঁটাই করায় ‘দ্য টার্মিনেটর’ নাম পেয়েছেন তিনি। বিনিয়োগ ব্যাংকের একজন বিশ্লেষক এডুয়ার্ড অবিনের মতে, মরগান স্ট্যানলি দ্বারা আয়োজিত প্যারিসে একটি বিলাসবহুল সম্মেলনে অংশগ্রহণকারীরা মার্কিন যুক্তরাষ্ট্রে অর্থনীতির মন্দা নিয়ে শঙ্কা প্রকাশ করেছেন।

ডয়েচে ব্যাংকের বিশ্লেষক ম্যাট গারল্যান্ড এবং অ্যাডাম কোচরান একটি নোটে বলেছেন, বিনিয়োগকারীদের ইউরোপীয় বিলাসবহুল স্টকগুলিতে বিনিয়োগের আগে মার্কিন যুক্তরাষ্ট্রে বাজারের কথা মাথায় রাখা উচিত। সূত্র: এনডিটিভি

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: