facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ০১ মে বুধবার, ২০২৪

Walton

এক ভিসাতেই মধ্যপ্রাচ্যের ছয় দেশে ভ্রমণের সুযোগ


১১ নভেম্বর ২০২৩ শনিবার, ০৫:০৯  পিএম

স্টাফ রিপোর্টার

শেয়ার বিজনেস24.কম


এক ভিসাতেই মধ্যপ্রাচ্যের ছয় দেশে ভ্রমণের সুযোগ

ভ্রমণ ও পর্যটনখাত সমৃদ্ধ করতে মধ্যপ্রাচ্যের উপসাগরীয় অঞ্চলের ছয়টি দেশের নাগরিক ও পর্যটকদের চলাচল আরও সহজ করতে একক ভিসা চালুর সিদ্ধান্ত নিয়েছে দেশগুলোর জোট গালফ কো-অপারেশন কাউন্সিল বা জিসিসি।

ইউরোপের শেনচেন ভিসার আদলে একক ভিসায় একাধিক দেশে ভ্রমণের সুযোগ দিতে জোটের স্বরাষ্ট্রমন্ত্রীদের টানা ৪০ দফা বৈঠকের পর এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। জোটের ছয় দেশ—বাহরাইন, কুয়েত, ওমান, কাতার, সৌদি আরব এবং সংযুক্ত আরব আমিরাত। দেশগুলোর নাগরিক ও পর্যটকেরা এ সুবিধা ভোগ করতে পারবেন।

জিসিসি জোটের পররাষ্ট্রমন্ত্রীদের ৪০তম বৈঠক শেষে এ ঘোষণা দেন জোটটির প্রেসিডেন্ট সৈয়দ হামুদ বিন ফয়সাল আল বুসাইদি। তিনি বলেন, জোটের সব সদস্যের সর্বসম্মতিক্রমে একক ভিসা চালুর সিদ্ধান্ত নেওয়া হয়। যেটি কার্যকর করা হবে ২০২৪-২৫ সালে। এর মাধ্যমে এ ছয়টি দেশের নাগরিকদের এক দেশ থেকে আরেক দেশে যাওয়ার সুযোগ অনেক সহজ হয়ে যাবে।

তিনি বলেন, একক গালফ ট্যুরিস্ট ভিসা এমন একটি প্রজেক্ট যেটি জিসিসি জোটের ছয়টি দেশের নাগরিকদের চলাচল সহজতর ও ত্বরান্বিত করবে। এ ছাড়া ট্রাফিক এবং মাদক চোরচালান বন্ধেও জিসিসিভুক্ত দেশগুলো কাজ করছে।

নীতি নির্ধারকেরা আশা করছেন, এই সিদ্ধান্ত ছয় দেশের অর্থনীতি ও পর্যটন খাতের বিকাশে ইতিবাচক ভূমিকা রাখবে। এ বিষয়ে জিসিসির মহাসচিব জাসিম মুহাম্মদ আল-বাদাওয়ি বলেন, এই এক ট্যুরিস্ট ভিসা জিসিসিভুক্ত দেশগুলোর সাফল্যের মুকুটে আরও একটি পালক যুক্ত করল।

উল্লেখ্য, ইউরোপের শেনচেন ভিসা বিশ্বের অন্যান্য অঞ্চলের মানুষ পেলেও মধ্যপ্রাচ্যের এ একক ভিসা শুধুমাত্র ছয়টি দেশের মধ্যে সীমাবদ্ধ থাকবে। এ ছাড়া এটির সুবিধা শুধুমাত্র ওই ছয় দেশের স্থায়ী নাগরিকরাই ভোগ করতে পারবেন।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: