facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ২৫ জুলাই বৃহস্পতিবার, ২০২৪

Walton

লেনদেনের ইতিবাচক দিনে রিটার্নের শীর্ষে দুই খাত


১০ জুলাই ২০২৪ বুধবার, ১০:১৩  এএম

স্টাফ রিপোর্টার

শেয়ার বিজনেস24.কম


লেনদেনের ইতিবাচক দিনে রিটার্নের শীর্ষে দুই খাত

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) লেনদেন গতকাল দুই মাস পর হাজার কোটি টাকা অতিক্রম করেছে। লেনদেনের পাশাপাশি এদিন এক্সচেঞ্জটির সূচকও বেড়েছে। অন্যদিকে দেশের আরেক পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সূচক বাড়লেও কমেছে লেনদেন।

বাজার পর্যালোচনায় দেখা যায়, গতকাল দিন শেষে ডিএসইর সার্বিক সূচক ডিএসইএক্স ৩০ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৫ হাজার ৫৯৫ পয়েন্টে, আগের কার্যদিবসে যা ছিল ৫ হাজার ৬৬৫ পয়েন্ট। নির্বাচিত কোম্পানির সূচক ডিএসই-৩০ গতকাল ৫ পয়েন্ট বেড়ে ১ হাজার ৯৬৫ পয়েন্টে অবস্থান করছে, আগের কার্যদিবসে যা ছিল ১ হাজার ৯৬০ পয়েন্ট। শরিয়াহ সূচক ডিএসইএস দিন শেষে ৮ পয়েন্ট বেড়ে ১ হাজার ২২৩ পয়েন্টে দাঁড়িয়েছে, আগের কার্যদিবসে যা ছিল ১ হাজার ২১৫ পয়েন্ট।

ডিএসইতে গতকাল ১ হাজার ১৯ কোটি ৮ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে, আগের কার্যদিবসে যা ছিল ৮৮৮ কোটি ৫৮ লাখ টাকা। সে হিসাবে লেনদেন বেড়েছে ১৪ দশমিক ৭ শতাংশ। ডিএসইতে গতকাল মোট ৩৯৩টি কোম্পানি, মিউচুয়াল ফান্ড ও করপোরেট বন্ডের মধ্যে দিন শেষে দর বেড়েছে ২৩৭টির, কমেছে ১১১টির আর অপরিবর্তিত ছিল ৪৫টি সিকিউরিটিজের বাজারদর। গতকাল সূচকের উত্থানে সবচেয়ে বেশি ভূমিকা রেখেছে স্কয়ার ফার্মাসিউটিক্যালস, বেস্ট হোল্ডিংস, কোহিনূর কেমিক্যাল, বিবিএস কেবলস ও রবির শেয়ার।

খাতভিত্তিক লেনদেনচিত্রে দেখা যায়, গতকাল ডিএসইতে মোট লেনদেনের ১৫ দশমিক ১ শতাংশ নিয়ে শীর্ষ ছিল ওষুধ ও রসায়ন খাত। দ্বিতীয় সর্বোচ্চ ১২ দশমিক ২ শতাংশ লেনদেন ছিল বস্ত্র খাতের দখলে। ১১ দশমিক ২ শতাংশ লেনদেন নিয়ে তালিকায় তৃতীয় অবস্থানে রয়েছে খাদ্য ও আনুষঙ্গিক খাত।

এদিন ইতিবাচক রিটার্নে শীর্ষ ছিল সিরামিক, সেবা ও ভ্রমণ খাত। অন্যদিকে নেতিবাচক রিটার্নে শীর্ষ ছিল খাদ্য, কাগজ ও পাট খাত।

অন্যদিকে সিএসইর নির্বাচিত সূচক সিএসসিএক্স গতকাল ৫৮ পয়েন্ট বেড়ে ৯ হাজার ৫৬৪ পয়েন্টে দাঁড়িয়েছে, আগের কার্যদিবসে যা ছিল ৯ হাজার ৫০৭ পয়েন্ট। সিএসইর সব শেয়ারের সূচক সিএএসপিআই গতকাল ৯৫ পয়েন্ট বেড়ে ১৫ হাজার ৮৯০ পয়েন্টে দাঁড়িয়েছে, আগের কার্যদিবসে যা ছিল ১৫ হাজার ৭৯৫ পয়েন্ট।

এদিন এক্সচেঞ্জটিতে লেনদেন হওয়া ২৮১টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৭৩টির, কমেছে ৭৭টির আর অপরিবর্তিত ছিল ৩১টির বাজারদর। গতকাল সিএসইতে ১১ কোটি ২ লাখ টাকার সিকিউরিটিজ হাতবদল হয়েছে, আগের কার্যদিবসে যা ছিল ১৯ কোটি ৪৭ লাখ টাকা।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: