JAC EnergyPac Power
Crystal Life Insurance
Share Business Logo
bangla fonts
facebook twitter google plus rss

চাঙা বাজারে ব্যাংক-বীমার শেয়ারে ঝোঁক


০৭ এপ্রিল ২০২১ বুধবার, ০২:৩০  পিএম

নিজস্ব প্রতিবেদক

শেয়ার বিজনেস24.কম


চাঙা বাজারে ব্যাংক-বীমার শেয়ারে ঝোঁক

লকডাউনের মধ্যে ব্যাংকের সময়ের সঙ্গে সমন্বয় করে নির্ধারণ করা দুই ঘণ্টার লেনদেনে তৃতীয় দিনের মতো সূচকের উত্থান দেখল পুঁজিবাজার।

২০২০ সালে প্রথম পর্যায়ে যখন করোনা মহামারি শুরু হয় তখন আতঙ্কে বিনিয়োগ কমেছিল পুঁজিবাজারে। পতন ছিল নিত্যদিনের। কিন্তু এবার দ্বিতীয় পর্যায়ে যখন লকডাউন ঘোষণা করল তখন প্রথম দিকে আতঙ্ক থাকলেও এখন স্বাভাবিক লেনদেন।

বরং বিনিয়োগকারীরা এ সময় মনে করেছিলেন লকডাউনে লেনদেন কমে আসবে। সূচকের পতন হবে অহরহ। কিন্তু সেই অবস্থা থেকে বের হয়ে তৃতীয় দিনের মতো উত্থানে শেষ হলো লেনদেন।

লকডাউন শুরু হওয়ার আগের দিন রোববার সূচকের পতন হয়েছিল ১৮১ পয়েন্টে। সেখান থেকেই আশঙ্কা ছিল লকডাউনে পুঁজিবাজারে খোলা রাখলে পতন আরও ত্বরান্বিত হবে।

সেই অবস্থা থেকে বের হয়ে বিনিয়োগকারীরা নতুন পুঁজিবাজারে দেখল। যেখানে টানা তৃতীয় দিনের মতো সূচকের উত্থান হয়েছে। গত রোববার যে হারে সূচকের পতন হয়েছিল তার পুরোটাই সমন্বয় হয়েছে গত দুদিন।


বিনিয়োগকারীদের আগ্রহ বেশি ব্যাংক ও বিমায়। ছবি: নিউজবাংলা
আগ্রহ এখন ব্যাংক বিমায়

লেনদেনে ব্যাংক খাতের শেয়ারের প্রতি আগ্রহ ধরে রেখেছে বিনিয়োগকারীরা। বেড়েছে লেনদেন হওয়া বেশির ভাগ ব্যাংকের শেয়ারে দর। এছাড়া দিনের সর্বোচ্চ দর বৃদ্ধি পাওয়া আটটি কোম্পানির মধ্যে সাতটি ছিল বিমা খাতের।

তালিকাভুক্ত ৩১টি ব্যাংকের মধ্যে তিনটির দর কমেছে। দর পাল্টায়নি ছয়টির। বাকি ২২টির দর বেড়েছে।

৩৭টি মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে ২৭টির দর বেড়েছে। কমেছে ১টির ও দর পাল্টায়নি নয়টির।

নন ব্যাংক আর্থিক প্রতিষ্ঠান খাতে তালিকাভু্ক্ত ২৩টি প্রতিষ্ঠানের মধ্যে দর বেড়েছে ২০টির। দর পাল্টায়নি তিনটির।

প্রকৌশল খাতে তালিকাভুক্ত ৪২টি কোম্পানিটির মধ্যে দর বেড়েছে ১৪টির, কমেছে সাতটির। দর পাল্টায়নি ২১টির।

বস্ত্র খাতে তালিকাভুক্ত ৫৬টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ১৫টির, কমেছে পাঁচটির। বাকি ৩৬টির দর পাল্টায়নি।

বিমা খাতে তালিকাভুক্ত ৫০টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ৪৪টির। কমেছে আটটির ও পাল্টায়নি দুটির।


বাংলাদেশ পুঁজিবাজার বিনিয়োগকারী ঐক্য পরিষদের সভাপতি মিজানুর রশিদ চৌধুরী বলেন, ‘এভাবে সূচকের উত্থান হলে অবশ্যই বিনিয়োগকারীদের আস্থা আরও বাড়বে। বিনিয়োগকারীরা ধারণা করেছিল, লকডাউনে পুঁজিবাজারে খোলা থাকলে তাদের বিনিয়োগ আরও হারিয়ে যাবে। কিন্তু সে অবস্থা থেকে গত তিনদিন বিনিয়োগকারীরা রক্ষা পেয়েছে।’

তিনি আরও বলেন, সরকারের পক্ষ থেকে গণপরিবহন চালু করা হয়েছে। ফলে করোনার যে আতঙ্ক ছিল সেটি কিছুটা কেটেছে। পুঁজিবাজারে মূল্য সংশোধন হয়ে সূচকের পতন হবে এটা স্বাভাবিক। ফলে তিনদিন সূচকের উত্থানে পর সূচক পতন হলে সেটি আতঙ্কের কিছু নয়। সেক্ষেত্রে পতন দীর্ঘ না হওয়ায় উত্তম।


ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ৫৫ দশমিক ৯৫ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৫ হাজার ৩৩৭ পয়েন্টে। শরিয়াহভিত্তিক কোম্পানি নিয়ে গঠিত ডিএসইএস ৯ দশমিক ৫৫ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ২১৪ পয়েন্টে। বাছাই করা কোম্পানি নিয়ে গঠিত ডিএস-৩০ সূচক ২২ দশমিক ৯২ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ২ হাজার ১১ পয়েন্টে।

লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দর বেড়েছে ১৯৯টির, কমেছে ৪৩টির ও পাল্টায়নি ১০২টির। মোট লেনদেন হয়েছে ৫৮২ কোটি টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৫০৮ কোটি টাকা। ফলে একদিনের ব্যবধানে লেনদেন বেড়েছে ৭৮ কোটি টাকা।

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) প্রধান সূচক সিএএসপিআই ১৭৩ দশমিক ১৯ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৫ হাজার ৪৩৪ পয়েন্টে। লেনদেন হওয়া কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৪০টির, কমেছে ২৫টির। দর পাল্টায়নি ৪৯টির।

সিএসইতে মোট লেনদেন হয়েছে ৩০ কোটি টাকা।

বুধবার শেয়ারের বিক্রেতা ছিল না আট কোম্পানির। এছাড়া ৮ শতাংশের বেশি শেয়ার দর বেড়েছে তিনটি কোম্পানির।

সদ্য তালিকাভুক্ত ইনডেক্স এগ্রো লিমিটেডের দিনের সর্বোচ্চ ৫০ শতাংশ দর বেড়েছে। বুক বিল্ডিং পদ্ধতিতে লেনদেন আসা কোম্পানিটির শেয়ার দর প্রথম দিনে ৫০ টাকা থেকে শেয়ার প্রতি ২৫ টাকা দর বেড়ে হয়েছে ৭৫ টাকা। এদিন মোট ১৭৯টি শেয়ার হাতবদল হয়েছে।

এছাড়া নর্দান ইন্সুরেন্সের শেয়ার দর বেড়েছে ৯ দশমিক ৯৭ শতাংশ। কোম্পানিটির শেয়ার দর ৩৪ টাকা ১০ পয়সা থেকে বেড়ে হয়েছে ৩৭ টাকা ৫০ পয়সা।

রূপালী ইন্স্যুরেন্সের শেয়ার দর ৯ দশমিক ৯৬ শতাংশ বেড়েছে। একই হারে শেয়ার দর বেড়েছে বাংলাদেশ ন্যাশনাল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের। এ তালিকায় আছে সোনার বাংলা ইন্স্যুরেন্স, ইসলামী ইন্স্যুরেন্স, দেশ জেনারেল ইন্স্যুরেন্স, প্রভাতি ইন্সুরেন্স।

৮ শতাংশের বেশি শেয়ারের দর বৃদ্ধির তালিকায় আছে নন ব্যাংক ও ব্যাংক খাতের কোম্পানি। এদিন ফার্স্ট ফিন্যান্সের শেয়ার দর বেড়েছে ৮ দশমিক ৬৯ শতাংশ, আইসিবি ইসলামী ব্যাংকের শেয়ার দর বেড়েছে ৮ দশমিক ৫৭ শতাংশ। এবং একই হারে শেয়ার দর বেড়েছে ব্র্যাক ব্যাংকের।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: