JAC EnergyPac Power
Crystal Life Insurance
Share Business Logo
bangla fonts
facebook twitter google plus rss

গ্রাহকদের বিভ্রান্ত করেছে বিকাশ


২৫ নভেম্বর ২০২১ বৃহস্পতিবার, ০১:২৩  পিএম

নিজস্ব প্রতিবেদক

শেয়ার বিজনেস24.কম


গ্রাহকদের বিভ্রান্ত করেছে বিকাশ

গ্রাহকদের বিভ্রান্ত করেছে বিকাশ। বিভিন্ন শর্তে মাত্র একটি প্রিয় এজেন্ট নাম্বারে বিকাশের ক্যাশ আউট চার্জ ১৪.৯০ টাকা করা হয়েছে। বিষয়টি নিয়ে ‘খরচ কমলো’ বলে ব্যাপক প্রচার—প্রচারণা চালাচ্ছে মোবাইল সেবাদাতা প্রতিষ্ঠানটি। তবে টেলি কনজ্যুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (টিক্যাব) এই অফারকে সমালোচনা করে প্রকৃত গ্রাহকদের সঙ্গে ‘শুভঙ্করের ফাঁকি’ হিসেবে আখ্যায়িত করেছে।

বুধবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এমন দাবি করেছেন টিক্যাব-এর আহবায়ক মুর্শিদুল হক।

তিনি জানান, সম্প্রতি প্রতিষ্ঠানটি একটি প্রিয় এজেন্ট নাম্বারে সর্বোচ্চ ২৫ হাজার টাকা পর্যন্ত ক্যাশ আউট চার্জ ভ্যাটসহ ১৪.৯০ পয়সা নির্ধারণ করে।

মুর্শিদুল হকের মতে, এক ক্যালেন্ডার মাসে প্রিয় এজেন্ট পরিবর্তন করতে না পারা, ক্যাশ আউট লিমিট বেঁধে দেয়া- এমন অনেক শর্ত গোপন রেখে শুধুমাত্র ‘খরচ কমলো’ বিজ্ঞাপন ব্যাপকভাবে প্রচার করে গ্রাহকদের বিভ্রান্ত করেছে বিকাশ।

সাধারণ গ্রাহক ও এজেন্টদের সঙ্গে কথা বলে টিক্যাব জেনেছে, বেশিরভাগ গ্রাহকই বিকাশের বিজ্ঞাপন দেখে ক্যাশ আউট করতে এসে বিভ্রান্ত হয়েছেন। এতে অসংখ্য গ্রাহক এজেন্টদের সঙ্গে বাগবিতণ্ডায় জড়িয়েছেন। এজেন্টরা তখন বাধ্য হয়ে বিজ্ঞাপনের নিচে ছোট করে লেখা শর্তগুলো দেখাচ্ছেন।

মোবাইল ব্যাংকিং ব্যবহারকারী অধিকাংশ গ্রাহক নিম্ন মধ্যবিত্ত হওয়ায় তারা এত শর্তের মারপ্যাঁচে ক্যাশ আউট চার্জ ১৪.৯০ টাকার সুফল নিতে পারছেন না বলে জানান মুর্শিদুল হক।

তিনি বলেন, “বিজ্ঞাপনটি অনেকেই বুঝতে না পারায় প্রিয় এজেন্ট নম্বর সংযুক্ত করতে পারেননি। আবার অনেকে একেক দিন একেক নাম্বারে ক্যাশ আউট করায় প্রিয় এজেন্ট যুক্ত করতে আগ্রহী হননি। আবার অনেকে এসব শর্তকে ঝামেলা মনে করে বিষয়টিকে এড়িয়ে চলছেন। গ্রাহকরা সুবিধা নিক আর না নিক বিকাশ কিন্তু ঠিকই অ্যাপ থেকে ক্যাশআউট চার্জ বাড়িয়ে এবং ব্যাপকভাবে ‘খরচ কমলো’ প্রচারণা চালিয়ে তাদের ব্যবসায়িক সুবিধা তুলে নিয়েছে।”

এছাড়াও টিক্যাব আহবায়ক জানান, মোবাইল ব্যাংকিং সার্ভিস ‘নগদ’ ক্যাশ আউট চার্জ ৯.৯৯ টাকা বলে প্রচারণা চালালেও বাস্তবতা হচ্ছে অ্যাপ থেকে প্রতি হাজারে ভ্যাটসহ ক্যাশ আউট চার্জ ১১.৪৯ টাকা এবং ইউএসএসডিতে (*১৬৭# ডায়াল করে) ক্যাশ আউট চার্জ ১৪.৯৪ টাকা।

সত্য গোপন করে বিভ্রান্তিকর এসব প্রচারণা বন্ধের জোর দাবি জানিয়ে মোবাইল ব্যাংকিংয়ে ক্যাশ আউট চার্জ ১০ টাকার নিচে নামিয়ে আনার দাবি জানিয়েছে টিক্যাব।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন:

অর্থ ও বাণিজ্য -এর সর্বশেষ