JAC EnergyPac Power
Crystal Life Insurance
Share Business Logo
bangla fonts
facebook twitter google plus rss

আইপিওতে রিজেন্ট টেক্সটাইলের অর্থ তোলা প্রশ্নবিদ্ধ


১৯ নভেম্বর ২০২০ বৃহস্পতিবার, ০৪:২০  পিএম

নিজস্ব প্রতিবেদক

শেয়ার বিজনেস24.কম


আইপিওতে রিজেন্ট টেক্সটাইলের অর্থ তোলা প্রশ্নবিদ্ধ

প্রাথমিক গণপ্রস্তাবের মাধ্যমে ২০১৫ সালে পুঁজিবাজার থেকে ১২৫ কোটি টাকা উত্তোলন করে রিজেন্ট টেক্সটাইল। গত পাঁচ বছরেও সেই অর্থ ব্যবহার করেনি কোম্পানিটি। ব্যবসা সম্প্রসারণের লক্ষে ওই টাকা তোলার কথা বলা হলেও দফায় দফায় সময় বাড়িয়ে কোম্পানিটি প্রশ্নের মুখে পড়েছে। কোম্পানিটির বিরুদ্ধে অভিযোগ রয়েছে অর্থ ব্যবহার না করে তা ব্যাংকে ডিপোজিট করে রাখারও। পাঁচ বছরে ১২৫ কোটি টাকার ৩৬ শতাংশ এখনো ব্যবহার করেনি রিজেন্ট টেক্সটাইল।

অথচ কোম্পানির পরিচালনা পর্ষদ গত বুধবার ১৮ নভেম্বর ২০১৯-২০ অর্থবছরে বোনাস শেয়ার ঘোষণা করেছে। আইপিওতে অর্থ তোলার সময়ের মতো এক্ষেত্রেও ব্যবসায় সম্প্রসারণের নামে বোনাস ঘোষণা করেছে বলে জানিয়েছে কোম্পানি কর্তৃপক্ষ।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (সিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

রিজেন্ট টেক্সটাইল আইপিওতে শেয়ার ইস্যুর মাধ্যমে শেয়ারবাজার থেকে ২০১৫ সালের ডিসেম্বরে প্রতিটি শেয়ার ২৫ টাকা (১৫ টাকা প্রিমিয়ামসহ) দরে ইস্যুর মাধ্যমে ১২৫ কোটি টাকা সংগ্রহ করে। যা ব্যবহারের জন্য ১৭ মাস বা ২০১৭ সালের ১৯ জুন পর্যন্ত সময়সীমা ছিল। কিন্তু ২০২০ সালের সেপ্টেম্বর মাস শেষেও ৪৫ কোটি ৫১ লাখ টাকা বা ৩৬ শতাংশ অব্যবহৃত রয়েছে। যা ব্যবহারের জন্য কয়েক দফা সময় বাড়িয়েও শেষ করা যায়নি।

গত ৫ বছরে আইপিও ফান্ড ব্যবহার করতে না পারার কারণে ওই ফান্ডের ওপর এফডিআরজনিত সুদবাবদ আয় হয়েছে ৩৭ কোটি ৮৬ লাখ টাকা। যাতে করে এখন মোট আইপিওর অব্যবহৃত ফান্ডের পরিমাণ বেড়ে দাড়িঁয়েছে ৮৩ কোটি ৫০ লাখ টাকা।

১২৭ কোটি ৩৪ লাখ টাকা পরিশোধিত মূলধনের রিজেন্ট টেক্সটাইলে ১৬৫ কোটি ৫৭ লাখ টাকার রিজার্ভ রয়েছে। কোম্পানিটির উদ্দেশ্য সৎ থাকলে এই রিজার্ভ থেকে ভালো অঙ্কের লভ্যাংশ দিতে পারত কোম্পানিটি।

অথচ রিজেন্ট টেক্সটাইলের পর্ষদ সদ্য সমাপ্ত অর্থবছরে সাধারণ শেয়ারহোল্ডারদের জন্য ১ শতাংশ নগদ ও সবার জন্য ১ শতাংশ বোনাস শেয়ার ঘোষণা করেছে। যদিও ওই অর্থবছরে কোম্পানিটির শেয়ারপ্রতি ০.৩১ টাকা লোকসান হয়েছে।

আর বিনিয়োগকারীদের ঠকিয়ে কোম্পানিটি রিজার্ভ বাড়িয়ে যাচ্ছে। যা নৈতিকভাবে সমর্থন করা যায় না বলে অভিযোগ বিনিয়োগকারীদের।

কোম্পানি কর্তৃপক্ষ ডিএসইকে জানায়, ব্যবসা সম্প্রসারণ ও ওয়ার্কিং ক্যাপিটালের জন্য রিটেইন আর্নিংস থেকে বোনাস শেয়ার ঘোষণা করা হয়েছে। যা ডিএসইর ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে।

এ ব্যাপারে রিজেন্ট টেক্সটাইলের কোম্পানি সেক্রেটারি মো. রিয়াজুল হক শিকদারকে বেশ কয়েকবার মোবাইল ফোনে যোগাযোগের চেষ্টা করা হলেও তিনি কল রিসিভ করেননি।

 

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: