Runner Automobiles
Sea Pearl Beach Resort & SPA Ltd
Share Business Logo
bangla fonts
facebook twitter google plus rss

সূচক সমন্বয়ে বাদ পড়েছে ২৩ কোম্পানি


১৬ জানুয়ারি ২০২০ বৃহস্পতিবার, ১২:৪২  পিএম

নিজস্ব প্রতিবেদক


সূচক সমন্বয়ে বাদ পড়েছে ২৩ কোম্পানি

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সার্বিক সূচক ডিএসইএক্স ও নির্বাচিত কোম্পানির সূচক ডিএস-৩০ সমন্বয় করা হয়েছে। এসঅ্যান্ডপি ডাও জোন্স সূচকের নির্ধারিত মানদণ্ডের ভিত্তিতে সূচক দুটি সমন্বয় করা হয়েছে। এতে ডিএসইএক্স থেকে বাদ পড়েছে ১৮ কোম্পানি আর নতুন করে যোগ হয়েছে ২১ কোম্পানি। অন্যদিকে ডিএস-৩০ সূচক থেকে পাঁচ কোম্পানির বাদ পড়ার বিপরীতে নতুন করে পাঁচটি কোম্পানি যুক্ত হয়েছে। ১৯ জুলাই থেকে এটি কার্যকর হবে বলে ডিএসই সূত্রে জানা গেছে।

সমন্বয়ের পর ডিএসইএক্স সূচকে কোম্পানির সংখ্যা দাঁড়িয়েছে ২৮৫টি। সূচকে অন্তর্ভুক্ত হওয়া কোম্পানিগুলো হচ্ছে রিলায়েন্স ইন্স্যুরেন্স, জেনেক্স ইনফোসিস, মুন্নু জুট স্টাফলার্স, ইন্দো-বাংলা ফার্মাসিউটিক্যালস, কাট্টলি টেক্সটাইল, এসকোয়্যার নিট, পিপলস ইন্স্যুরেন্স, বাংলাদেশ জেনারেল ইন্স্যুরেন্স, সিলকো ফার্মাসিউটিক্যালস, রানার অটোমোবাইলস, প্রগ্রেসিভ লাইফ ইন্স্যুরেন্স, ইস্টার্ন ইন্স্যুরেন্স, সেন্ট্রাল ইন্স্যুরেন্স, এশিয়া ইন্স্যুরেন্স, ফিনিক্স ইন্স্যুরেন্স, তাকাফুল ইসলামী ইন্স্যুরেন্স, অগ্রণী ইন্স্যুরেন্স, জনতা ইন্স্যুরেন্স, সি পার্ল বিচ রিসোর্ট, নিউ লাইন ক্লদিংস ও কপারটেক ইন্ডাস্ট্রিজ।

আর ডিএসইএক্স থেকে বাদ পড়া কোম্পানিগুলো হচ্ছে গ্রীন ডেল্টা ইন্স্যুরেন্স, স্কয়ার টেক্সটাইল, এমআই সিমেন্ট, হাওয়েল টেক্সটাইল, মেঘনা সিমেন্ট, আইসিবি ইসলামিক ব্যাংক, মতিন স্পিনিং, গোল্ডেন সন, গ্লোবাল হেভি কেমিক্যাল, ডেল্টা স্পিনার্স, পদ্মা ইসলামী লাইফ ইন্স্যুরেন্স, সি অ্যান্ড এ টেক্সটাইল, অলটেক্স ইন্ডাস্ট্রিজ, ফারইস্ট ফিন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড, জাহিনটেক্স ইন্ডাস্ট্রিজ, তুং হাই নিটিং, মেঘনা কনডেন্সড মিল্ক ও পিপলস লিজিং অ্যান্ড ফিন্যান্সিয়াল সার্ভিস।

এদিকে, নির্বাচিত কোম্পানির সূচক ডিএস-৩০-তে নতুন করে অন্তর্ভুক্ত হওয়া কোম্পানিগুলো হচ্ছে পূবালী ব্যাংক, বিকন ফার্মাসিউটিক্যালস, ন্যাশনাল লাইফ ইন্স্যুরেন্স, পদ্মা অয়েল ও প্যারামাউন্ট টেক্সটাইল। আর এ সূচক থেকে বাদ পড়েছে ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স, ইউনিক হোটেল অ্যান্ড রিসোর্ট, ইসলামী ব্যাংক, এমজেএল বাংলাদেশ ও অ্যাক্টিভ ফাইন কেমিক্যালস।

ডিএসইএক্স সূচকে অন্তর্ভুক্ত হওয়ার জন্য একটি কোম্পানির ন্যূনতম ফ্রি ফ্লোট বাজার মূলধন ১০ কোটি টাকার উপরে থাকতে হবে। অন্যদিকে ডিএস-৩০ সূচকে অন্তর্ভুক্ত হতে হলেও একটি কোম্পানির ন্যূনতম ফ্রি ফ্লোট বাজার মূলধন ৫০ কোটি টাকার বেশি হতে হবে।

 

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: