Sahre Business Logo
bangla fonts
facebook twitter google plus rss

মোবাইল অ্যাপে মিলবে ঢাকার রাস্তায় ট্যাক্সি সেবা


২৩ নভেম্বর ২০১৬ বুধবার, ০৬:৪৫  পিএম

শেয়ার বিজনেস24.কম


মোবাইল অ্যাপে মিলবে ঢাকার রাস্তায় ট্যাক্সি সেবা

মোবাইল অ্যাপ ব্যবহার করে এখন থেকে ঢাকার রাস্তায় পাওয়া যাবে ট্যাক্সি সেবা। স্মার্টফোন অ‌্যাপভিত্তিক ট‌্যাক্সি সেবার নেটওয়ার্ক উবারের কার্যক্রম শুরু হয়েছে বাংলাদেশে। মঙ্গলবার বাংলাদেশের জন‌্য উবার তাদের অ‌্যাপ চালু করেছে।

অ্যাপটি অ্যাপল স্টোর এবং গুগল প্লে স্টোর থেকে ডাউনলোড করা যাবে।       

জানা গেছে, উবারের নিজস্ব কোনো ট্যাক্সি নেই। ব্যক্তিগত গাড়ি আছে এমন যে কেউ অ‌্যাপ ডাউনলোড করে নিবন্ধনের মাধ‌্যমে উবারের চালক হয়ে যেতে পারেন। একই অ‌্যাপ ব‌্যবহার করে সেবা পাবেন যাত্রীরা।

উবার ম‌্যাপে যাত্রীরা চালকদের তাৎক্ষণিক অবস্থান জেনে নিয়ে তাকে ডাকতে পারবেন। গাড়ির গতি, দূরত্ব, সময় অনুযায়ী উবার ম‌্যাপ তাদের মাণদণ্ড অনুযায়ী ভাড়া হিসেব করে দেবে। বাজে আচরণের জন‌্য যাত্রী বা চালক অ‌্যাপে রেটিং দিতে পারবেন।

উবারের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ``পৃথিবীর সর্ববৃহৎ ‘অন-ডিমান্ড’ এই পরিবহন সেবা মাত্র একটি বাটন চেপে যাত্রীদের নিরাপদ ও আরামদায়ক ভ্রমণ নিশ্চিত করার পাশাপাশি চালক-পার্টনারদের জন্য অর্থনৈতিক উন্নয়নের সুবিধাজনক সুযোগ তৈরি করবে।``

যেভাবে উবার ব্যবহার করা যাবে:

# অ্যাপল স্টোর বা গুগল প্লে স্টোর থেকে উবার অ্যাপ ডাউনলোড করা যাবে। চালক অথবা গ্রাহক- দুইভাবে এই অ‌্যাপ ব‌্যবহার করা যায়।

# উবার চালক হতে হলে ইমেইল ও ফোন নম্বর ব্যবহার করে নিবন্ধন করতে হবে।

# কোনো যাত্রী ট‌্যাক্সির জন‌্য কোনো উবার চালককে অ‌্যাপে রিকোয়েস্ট পাঠালে তিনি আসতে বাধ‌্য থাকবেন। রিকোয়েস্ট পাঠানোর সঙ্গে সঙ্গে গাড়ির নম্বর, চালকের নাম ও ফোন নম্বর পেয়ে যাবেন তিনি।

# কোনো কারণে চালক যাত্রা বাতিল করতে চাইলে জরিমানা গুণতে হবে। ভাড়া হিসাব করা হবে যাত্রী ওঠার পর থেকে।   

# যাত্রা শেষে নগদ টাকা বা ক্রেডিট-ডেবিট কার্ড ব্যবহার করে ভাড়া মেটানো যাবে।

উবারের ভারত ও দক্ষিণ এশিয়া অঞ্চলের প্রেসিডেন্ট অমিত জেইন বলেন, উবার খুব সাধারণ একটি লক্ষ্য নিয়ে যাত্রা শুরু করেছিল, আর তা হল প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে আমাদের শহরগুলোর যানজট ও দূষণ কমানোর পাশাপাশি যাতায়াত ব্যবস্থা আরও সহজ করে তোলা। বাংলাদেশ সরকারের ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যকে সামনে রেখে প্রযুক্তির শক্তিকে চালক, যাত্রী এবং শহরের সুবিধার্থে কাজে লাগানোর সুযোগ পেয়ে আমরা রোমাঞ্চিত।

তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক বলেছেন, উবার দৈনন্দিন পরিবহন ব্যবস্থাকে আরও সহজ করে তুলবে এবং বাংলাদেশের অর্থনীতিতে নতুন সম্ভাবনার সূচনা ঘটাবে বলে আশা করি।

উবার বলছে, তাদের অ‌্যাপ ব‌্যবহার করে বাংলাদেশে প্রথম ট‌্যাক্সিতে চড়েছেন ক্রিকেট তারকা সাকিব আল হাসান।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, প্রতিদিন গড়ে ৫০ লাখের বেশিবার উবারের ট‌্যাক্সিতে চড়া হচ্ছে। বিশ্বের ৭৪টি দেশের ৪৫০টি শহরের মানুষ বর্তমানে উবারের সেবা পাচ্ছে। সূত্র: বিডিনিউজ

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: